পাহাড় থেকে জঙ্গল ছুটবে অনায়াসে, হিমালয়ান 450-কে কড়া টক্কর দিতে চলে এল Benelli BKX 300

Avatar

Published on:

Benelli BKX 300 unveiled

প্রিমিয়াম টু হুইলার নির্মাতা বেনেলি (Benelli) একটি আকর্ষণীয় অ্যাডভেঞ্চার ট্যুরার মোটরসাইকেল এনে অনুরাগীদের চমকে দিল। সম্প্রতি ইতালির মিলানে BKX 300 নামক ওই বাইকটির প্রোডাকশন ভার্সনের উপর থেকে পর্দা সরানো হয়েছে। প্রসঙ্গত, এই বছরের শুরুতেই সেটির কনসেপ্ট ভার্সন উন্মোচিত হয়েছিল। ফিউচারিস্টিক এলিমেন্ট সহ এই মোটরসাইকেল যে কোনও ধরনের পথ পাড়ি দেওয়ার ক্ষমতা রাখে। Benelli BKX 300 একটি এন্ট্রি লেভেল অ্যাডভেঞ্চার বাইক। যে সেগমেন্টে আত্মপ্রকাশ করেছে নতুন Royal Enfield Himalayan।

Benelli BKX 300 উন্মোচিত হল

ইতালির পেসারো-তে বেনেলি স্টাইল সেন্টারে তৈরি হয়েছে এই অ্যাডভেঞ্চার বাইকটি। যদিও এর গণ উৎপাদন বেনেলির অভিভাবক সংস্থা চীনের কিয়াংজিয়াং (QJ Motor)-এ হবে বলে জানা গেছে। Benelli TRK-এর সাথে বাইকটির অনেকাংশেই মিল রয়েছে। যদিও নয়া মডেলটিতে বেশ কিছু নতুনত্বের দেখা মিলেছে। যেমন ডিআরএল সমেত ভার্টিক্যালি স্ট্যাক এলইডি হেডল্যাম্প ও ফ্রন্ট ফর্ক পর্যন্ত বিস্তৃত সাইড প্যানেল।

স্টিল ডবল ক্র্যাডেল ফ্রেমের ওপর ভিত্তি করে এসেছে Benelli BKX 300 ADV। সামনে ও পেছনে যথাক্রমে ১৯ ও ১৭ ইঞ্চি ওয়্যার স্পোক হুইল বর্তমান। এগিয়ে চলার শক্তি জোগাতে রয়েছে ২৯২.৪ সিসি সিঙ্গেল সিলিন্ডার, লিকুইড কুল্ড ইঞ্জিন। ৬-গতির গিয়ারবক্স অ্যাসিস্ট ও স্লিপার ক্লাচ যুক্ত বাইকটির ইঞ্জিন থেকে ৯,০০০ আরপিএম গতিতে সর্বোচ্চ ২৯.২ বিএইচপি এবং ৭,০০০ আরপিএম গতিতে ২৪.৪ এনএম টর্ক উৎপন্ন হবে। সাসপেনশন হিসেবে ১৮০ মিমি ট্রাভেল সহ ইউএসডি ফ্রন্ট ফর্ক এবং প্রিলোড অ্যাডজাস্টেবল রিয়ার মোনোশক রয়েছে। ব্রেকিংয়ের দায়িত্ব পালন করতে ডুয়েল চ্যানেল এবিএস সমেত সামনে ও পেছনে যথাক্রমে ২৮০ মিমি ও ২৪০ মিমি ডিস্ক ব্রেক বর্তমান।

২০২৪ এর দ্বিতীয়ার্ধে আন্তর্জাতিক বাজারে Benelli BKX 300 ADV বাইকটি লঞ্চ করা হবে। ২৯২ সিসি ছাড়াও বাইকটি ১২৫ সিসি এবং ২৫০ সিসি ভার্সনে আসবে বলে নিশ্চিত করেছে কোম্পানি। হায়দ্রাবাদের আদিশ্বর অটো রাইড ইন্ডিয়ার (AARI) তত্ত্বাবধানে ভারতে বেনেলির মোটরসাইকেলগুলি বিক্রি হয়। এই অ্যাডভেঞ্চার টুরার বাইকটির প্রতিপক্ষ হিসাবে রয়েছে KTM 250 Adventure, Royal Enfield Himalayan 450, Yezdi Adventure ও BMW G 310 GS।

সঙ্গে থাকুন ➥