CNG Car Sales: কম দামে বেশি মাইলেজ, 2023-এ সিএনজি গাড়ির বিক্রি বেড়েছে 52%

Avatar

Published on:

Sales of cng vehicles rise 52 percent in 2023

পেট্রোল-ডিজেলের ঝাঁঝালো মূল্য থেকে রেহাই পেতে বহু মানুষ ইদানিং সিএনজি (CNG) চালিত গাড়ি ব্যবহার করছেন। এই গ্যাসের দাম পেট্রোল ও ডিজেলের তুলনায় কম। আবার কমপ্রেস্ড ন্যাচারাল গ্যাসে চালিত যানবাহন পরিবেশবান্ধব মডেল হিসেবে পরিগণিত হয়। ফলে ২০২৩-এ এমন গাড়ির বিক্রি একলাফে ৫২% বাড়তে দেখা গেছে। কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও হাইওয়ে দপ্তরের প্রকাশিত পরিসংখ্যান অন্তত তেমনটাই বলছে।

সিএনজি গাড়ির বিক্রি বেড়েছে ৫২%

পেট্রোল ডিজেলের সাথে সিএনজি-র দামের তারতম্য, গ্যাসে চালিত গাড়ি এবং অটোরিকশা’র বিক্রি তাৎপর্যপূর্ণ হারে বাড়াতে সাহায্য করেছে বলেই মত বিশেষজ্ঞদের একাংশের। কেন্দ্রীয় পরিসংখ্যানে বলা হয়েছে, ২০২৩-এ প্রায় ১.৮ লাখের কাছাকাছি ভারতীয় নাগরিক সিএনজি গাড়ি কিনেছেন। যেখানে, গোটা ২০২২-এ এই জাতীয় যানবাহনের বেচাকেনার পরিমাণ ছিল ১.১৮ লাখ ইউনিট।

বিশেষজ্ঞদের মতে, সিএনজির ও পেট্রোল-ডিজেল দামের পার্থক্য ছাড়াও, গ্যাসে চালিত গাড়ি থেকে তুলনামূলক বেশি মাইলেজ মেলে। আবার এর রক্ষণাবেক্ষণের খরচও কম। যে কারণে এর চাহিদা এতটা বেড়েছে। ভারতে প্রতি কেজি সিএনজির দাম ৭৭.৫ টাকা। যেখানে এক লিটার পেট্রোল ও ডিজেল কিনতে খরচ হয় যথাক্রমে ৯৬.৪২ টাকা ও ৯২.১ টাকা। আবার এক কেজি সিএনজি জ্বালানিতে একটি গাড়ি, গড়ে ২৮ কিলোমিটার মাইলেজ দেয়।

এই প্রসঙ্গে আমেদাবাদের এক গাড়ি ডিলার বলেছেন, “জ্বালানি ও গাড়ির মূল্য বৃদ্ধির কারণে যানবাহন রক্ষণাবেক্ষণের খরচ বেড়ে যাচ্ছে। বাড়তি ব্যয়ের মধ্যে যুক্ত হচ্ছে নানান শুল্ক এবং পরিষেবা বাবদ খরচ। তাই চলাচলের খরচা কমাতে অনেকেই সিএনজি গাড়ি কিনছেন। আবার নির্মাণকারী সংস্থাগুলি সিএনজি গাড়িকে প্রযুক্তিগত দিক থেকে উন্নততর বানাচ্ছে, এ কারণেও চাহিদা বাড়তে দেখা যাচ্ছে।”

সঙ্গে থাকুন ➥