Flying Car: আর ক’মাসের অপেক্ষা, 2024 সাল থেকে উড়ন্ত গাড়ির উৎপাদন শুরু করবে সুজুকি

Avatar

Published on:

Suzuki Motors with SkyDrive manufacture Flying Car

বর্তমানে ফ্লাইং কারের প্রতি বিভিন্ন সংস্থার নজর রয়েছে। দিনকে দিন বেড়ে চড়া যানজট পূর্ণ রাস্তা এড়িয়ে, মধ্য গগনে নির্ঝঞ্ঝাটে যাত্রীদের গন্তব্যে পৌঁছে দেওয়ার ক্ষেত্রে ব্যবহৃত হবে এই জাতীয় গাড়ি। নানান কোম্পানি বর্তমানে এই জাতীয় গাড়ি তৈরিতে মনোনিবেশ করেছে। এবারে জাপানের বিখ্যাত গাড়ি নির্মাতা সুজুকি মোটর (Suzuki Motor) ফ্লাইং কার উৎপাদনের লক্ষ্যে স্কাইড্রাইভ (SkyDrive) নামক এক সংস্থথার সাথে হাত মেলানোর কথা ঘোষণা করল।

Suzuki Motor ও SkyDrive যৌথভাবে eVTOL তৈরি করবে

উভয় কোম্পানি যৌথভাবে ইলেকট্রিক ভার্টিক্যাল টেক-অফ অ্যান্ড ল্যান্ডিং বা ইভিটল (eVTOL) তৈরি করবে। সুজুকির কারখানায় এই গগন যানটির উৎপাদন হবে। যেখানে স্কাইড্রাইভ সেটি বিক্রির দায়িত্ব পালন করবে। তাদের সদর দপ্তর মধ্য জাপানের টয়োটা শহরে অবস্থিত। সংস্থাটির শেয়ারহোল্ডার হিসেবে রয়েছে Itochu Corp, NEC Corp ও Eneos Holdings এর মতো বড় নাম। গত বছরই তারা সুজুকি মোটরের সাথে গাঁটছড়া বাঁধে যৌথভাবে উড়ন্ত গাড়ি তৈরির লক্ষ্যে।

জানা গিয়েছে, স্কাইড্রাইভ এয়ারক্রাফ্ট তৈরির জন্য একটি সাবসিডিয়ারি বা শাখা সংস্থা খুলবে৷ আর সুজুকি ম্যানুফ্যাকচারিং অপারেশন ও দক্ষ কর্মী খুঁজতে সাহায্য করবে৷ উল্লেখ্য, স্কাইড্রাইভ ইতিমধ্যেই একটি দুই আসন বিশিষ্ট ব্যাটারি চালিত কম্প্যাক্ট ফ্লাইং কারের উন্নয়নে হাত লাগিয়েছে। তাদের লক্ষ্য এই গাড়িটিরই গণ উৎপাদন শুরু করা।

দিন দিন উড়ন্ত গাড়ি আলোচনার কেন্দ্রবিন্দুতে ঠাঁই করে নিচ্ছে। হরেক কম্পানি ফ্লাইং কারের উপর গবেষণা শুরু করেছে। উন্নয়নের ধারা যেদিকে এগোচ্ছে তাতে করে চলতি দশকের শেষের দিকে যদি বাড়ির ছাদের উপর দিয়ে এই জাতীয় গাড়ি উড়তে দেখা যায়, তবে বিস্ময়ের বিশেষ কোনো কারণ থাকবে না।

সঙ্গে থাকুন ➥