World’s Quickest EV: বুলেট সমান স্পিড! বিশ্বের দ্রুততম বৈদ্যুতিক গাড়ি বানিয়ে চমক কলেজ পড়ুয়াদের

Avatar

Published on:

Swiss College Student Built World's Quickest EV

যানবাহনের সাথে উচ্চগতির নিবিড় যোগসাজোশ রয়েছে। যেই গাড়ি বা টু-হুইলারের যত বেশি গতি তুলতে পারে, তরুণ প্রজন্মের কাছে সেই মডেলের কদর ততই বেশি। যেক্ষেত্রে বুগাটি (Bugatti) বা ফেরারি (Ferrari)-র মতো সংস্থাগুলি সুনাম কামিয়ে এসেছে। তবে এবারে সুইজারল্যান্ডের একদল পড়ুয়া একটি উচ্চগতির ইলেকট্রিক ভেহিকেল তৈরি করে সমগ্র দুনিয়াকে তাক লাগিয়েছে। রেসিং ট্র্যাকে এটি ০-১০০ কিমি/ঘন্টার গতি ১ সেকেন্ডেরও (০.৯৫৬ সেকেন্ড) কম সময়ে তুলতে সক্ষম হয়েছে। ব্যাটারি চালিত এই প্রোটোটাইপ মডেলটি বিশ্বের দ্রুততম ইলেকট্রিক গাড়ির তকমা জিতে নেওয়ায় গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে-ও নিজের নাম লিখিয়েছে।

দ্রুততম ইলেকট্রিক গাড়ি তৈরি করল একদল পড়ুয়া

সুইজারল্যান্ডের জুরিক-এ নতুন রেকর্ড তৈরি করেছে গাড়িটি। সুইস ফেডারেল ইনস্টিটিউট অফ টেকনোলজি জুরিক ও লুসার্ন ইউনিভারসিটি অফ অ্যাপ্লায়েড সায়েন্সেস-এর একদল পড়ুয়া মিলে এই ইলেকট্রিক রেসিং কারের নমুনা মডেলটি তৈরি করেছে। যার নামকরণ করা হয়েছে – Mythen।

মিথেন আদতে একটি ছোট গাড়ি এবং এর ওজন মাত্র ১৪০ কেজি। গাড়িটির কাঠামো তৈরিতে হালকা ওজনের কার্বন এবং অ্যালুমিনিয়াম হানিকম্ব ব্যবহার করা হয়েছে। এতে রয়েছে চারটি চাকা। সর্বোচ্চ ৩২৬ এইচপি শক্তি উৎপাদনে সক্ষম গাড়িটি। একদম শুরু থেকে গাড়িটি তৈরি করতে ৩০ জন ছাত্রছাত্রীর প্রায় এক বছর সময় লেগেছে। ডুবেনডর্ফের একটি কারখানায় গাড়িটির চ্যাসিস বোর্ডের সার্কিট থেকে ব্যাটারি, প্রায় প্রতিটি যন্ত্রাংশ ছাত্ররা নিজে হাতে তৈরি করেছে।

মিথেন গাডিটির সুইজারল্যান্ডের ইনোভেশন পার্কে পরীক্ষা চালিয়ে দেখা হয়। যেখানে বুলেটের গতিতে ছুটতে দেখা যায় গাড়িটিকে। স্টার্টলাইন থেকে মাত্র ১২.৩ মিটারের মধ্যে ১০০ কিমি/ঘন্টার গতিবেগ তুলে তাক লাগায় সকলকে। গতির লড়াইয়ে এমনকি এটি Formula E ইলেকট্রিক রেসিং কারকেও পেছনে ফেলেছে। যেটি ১০০ কিমি/ঘন্টার গতিবেগ ২.৮ সেকেন্ডে তোলে। McMurtry Speirling ও Rimac Nevera-কেও হার মানিয়েছে এটি। এরা ১০০ কিমি/ঘন্টার গতি যথাক্রমে ১.৪ সেকেন্ড ও ১.৮১ সেকেন্ডে তোলে।

সঙ্গে থাকুন ➥