গাড়ি মালিকদের জন্য খুশির খবর, চালানের উপর 90% অব্দি ছাড়, শুধু এই তারিখ পর্যন্ত

Avatar

Published on:

Telangana Govt Massive Discount on Pending Traffic Challans

বকেয়া চালানের অর্থ আদায়ে অভিনব পথ অনুসরণ করল সরকার। গতপরশু অর্থাৎ ২৬ ডিসেম্বর থেকে একটি নতুন স্কিম শুরু করেছে তেলেঙ্গানা প্রশাসন। সরকারের তরফে জানানো হয়েছে এই স্কিমের আওতায় চালান দিতে বাকি রয়েছে এমন গাড়ি-বাইক মালিকরা জরিমানার ৯০ শতাংশ পর্যন্ত ছাড় পাবেন। তবে এই সুযোগ বেশিদিন মিলবে না।

২০২৪-এর ১০ জানুয়ারির মধ্যে বকেয়া চালান জমা করলেই মিলবে এই ছাড়। ৬০-৯০% ছাড় দেওয়া হচ্ছে। সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী দাবি, বর্তমানে প্রায় দু’কোটির কাছাকাছি চালান বকেয়া তেলেঙ্গানায়। এদিকে এ বছরের শুরুতে সংসদের এক অধিবেশনে কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও হাইওয়ে মন্ত্রী নিতিন গডকড়ী বলেছিলেন, ২০২২-এ ৪৭.৩ লাখের বেশি চালানে ৭,৫৬৩.৬০ কোটি টাকা কাটা হয়েছে। যার মধ্যে ২,৮৭৪.৪১ কোটি টাকা আদায় হয়েছে এবং বাকি রয়েছে ৪,৬৫৪.২৬ কোটি টাকা।

তেলেঙ্গানা সরকার বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়েছে যে, “বর্তমানে ই-চালানের বিপুল অর্থ বকেয়া রয়েছে। কারণ কোভিড-১৯ অতিমারির পর থেকে গাড়ি-বাইকের অসংখ্য মালিক চালান জমা করেননি।” তাই এই বিপুল পরিমাণ বকেয়া তোলা মুখের কথা নয়। গাড়ি মালিকদদের কিছুটা স্বস্তি দেওয়ার পাশাপাশি অর্থের কিয়দংশ তোলার জন্য এই নতুন উপায় বের করেছে তেলেঙ্গানা সরকার।

নতুন স্কিমে দুই এবং তিন চাকার গাড়ির চালানে ৮০ শতাংশ পর্যন্ত ডিসকাউন্ট মিলবে। তেলেঙ্গানা স্টেট রোড ট্রান্সপোর্ট কর্পোরেশন দ্বারা পরিচালিত বাসেগুলি চালানের উপর ৯০% ডিসকাউন্ট পাবে। বাকি বড় মোটর ভেহিকেল যেমন – ট্রাক এবং ছোট গাড়ির ক্ষেত্রে ছাড়ের পরিমাণ ৬০ শতাংশে বেঁধে দেওয়া হয়েছে

সঙ্গে থাকুন ➥