16600 কোটি টাকা লগ্নির ঝুলি নিয়ে তৈরি ইলন মাস্ক, চব্বিশেই ভারতে আসছে Tesla

Avatar

Published on:

Tesla Entry Date India

ভারতীয়দের টেসলার (Tesla) অত্যাধুনিক বৈদ্যুতিক গাড়িতে চড়ার স্বপ্ন এবার পূরণের পথে। অতি দ্রুত ভারতের বৈদ্যুতিক গাড়ির বাজারে পা রাখতে চলেছে ধনকুবের ইলন মাস্ক (Elon Musk)-এর মালিকানাধীন এই সংস্থা। সংবাদসংস্থা ব্লুমবার্গ-এর এক প্রতিবেদনে দাবি করা হয়েছে,২০২৪ সাল থেকে ভারতে আমদানি করা গাড়ি বিক্রির জন্য সরকারের সাথে তাদের আলাপ আলোচনা চলছে। আরও বলা হয়েছে, ২০২৫ সালের মধ্যে এদেশের মাটিতে কারখানা গড়বে টেসলা, যেখানে তাদের গাড়িগুলি তৈরি হবে।

ভারতে টেসলার এন্ট্রি আগামী বছরেই

২০২৪-এর জানুয়ারিতে অনুষ্ঠিত হতে চলা ‘ভাইব্র্যান্ট গুজরাত গ্লোবাল সামিট’-এ টেসলার আগমনের স্পষ্ট চিত্র আমাদের সামনে আসবে। গুজরাত, মহারাষ্ট্র এবং তামিলনাড়ু – এই রাজ্যগুলির মধ্যে কোন একটিতে টেসলা তাদের প্রথম ম্যানুফ্যাকচারিং ফেসিলিটি গড়ে তোলার পরিকল্পনা করছে। কারণ এই রাজ্যগুলিতে বৈদ্যুতিক যানবাহন ও তার রপ্তানির ইকো সিস্টেম সুসজ্জিত।

জানা গিয়েছে, প্রাথমিক পর্যায়ে টেসলা ২ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে, ভারতীয় মুদ্রায় যা ১৬,৬৬৭ কোটি টাকার সমান। গাড়ির যন্ত্রাংশ সরবরাহকারী স্থানীয় প্রতিষ্ঠানগুলি থেকে বেশি পরিমাণে সরঞ্জাম কিনবে তারা। এই অটো পার্টসের জন্য সর্বোচ্চ ১৫ বিলিয়ন ডলার খরচ করা হবে। এই দশকের শেষে ভারতে বৈদ্যুতিক গাড়ির ব্যাটারিও উৎপাদন করতে পারে টেসলা। এতে খরচ কমবে। যদিও এই প্রসঙ্গে এখনও কোনো চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি সংস্থা।

প্রসঙ্গত, গত জুনেই টেসলা কর্তা ইলন মাস্ক ভারতে বিনিয়োগের ইঙ্গিত করেছিলেন। এদিকে শোনা যাচ্ছে, বর্তমানে আমদানি করা ৪০,০০০ ডলার বা প্রায় ৩৩.২৯ লাখের বেশি দামের ইলেকট্রিক গাড়ির উপর শুল্ক কমিয়ে ১৫% করতে পারে মোদি সরকার। যেখানে বর্তমানে দামের ১০০% আমদানি কর দিতে হয়। সূত্রের দাবি, সূত্রের দাবি সরকারের তরফে নতুন ইলেকট্রিক ভেইকেল পলিসি চালু করে বিদেশ থেকে আমদানিকৃত ই-গাড়ির উপর ইমপোর্ট ট্যাক্স কমানোর ঘোষণা হতে পারে।

সঙ্গে থাকুন ➥