Tata-র সামনে সবাই ফেল! মারুতি-হুন্ডাইকে হারিয়ে বিক্রির নিরিখে ভারতসেরা হল Punch

Avatar

Published on:

Tata Punch India No 1 Car

বিগত কয়েক মাসে ভারতের এসইউভি গাড়ির বাজারে ঘনঘন শীর্ষস্থান বদলের সাক্ষী থেকেছি আমরা। কখনও Nexon আবার কখনও বা Brezza, বিক্রির নিরিখে এই দুই মডেলের হাত ধরেই সেরা এসইউভি নির্মাতার খেতাব জিতে নিয়েছে Tata, Maruti-রা। তবে এবার সকলকে বিস্মিত করে সিংহাসন Tata Nexon-এর থেকে ছিনিয়ে নিল টাটারই অপর গাড়ি Punch। জানুয়ারি মাসে ভারতের সর্বাধিক বিক্রিত এসইউভিতে পরিণত হয়েছে মাইক্রো এসইউভি, টাটা পাঞ্চ। বাজারে পা রাখার পর এই প্রথমবার! চলুন দেখে নিই গত মাসে বিক্রির নিরিখে সেরা দশটি এসইউভি-র নাম।

Tata Punch

Punch হচ্ছে টাটার সবচেয়ে সস্তা এসইউভি। জানুয়ারিতে ১৭,৯৭৮ ইউনিট বিক্রির ফলে Tata Nexon-কে পেছনে ফেলেছে এটি। যেখানে গত বছর জানুয়ারিতে এই ছোট এসইউভি মডেলটি বিক্রি হয়েছিল ১২,০০৬ ইউনিট। টাটা সম্প্রতি পাঞ্চের সিএনজি এবং ইলেকট্রিক মডেল লঞ্চ করেছে। যা সব মিলিয়ে বেচাকেনা বাড়াতে সাহায্য করেছে।

Tata Nexon

সেপ্টেম্বরে নতুন অবতারে লঞ্চ হওয়ার পর থেকে প্রতি মাসেই বেস্ট সেলিং এসইউভি-র তকমা পেয়ে আসছিল Tata Nexon। গত মাসে গাড়িটির ১৭,১৮২ ইউনিট বিক্রি হয়েছিল। আগের বছর ওই মাসের তুলনায় এবার চাহিদা ১০ শতাংশ বেড়েছে। টাটা তাদের এই এসইউভি-র সিএনজি ভার্সন শীঘ্রই লঞ্চ করবে বলে আশা করা হচ্ছে।

Maruti Suzuki Brezza

গত মাসের বেচাকেনার নিরিখেও মারুতি সুজুকির বেস্ট সেলিং এসইউভি হিসেবে আত্মপ্রকাশ করেছে Brezza। আগের মাসে ১৫,৩০৩ ইউনিট বিক্রিবাটার ফলে তালিকায় তৃতীয় স্থান অর্জন করেছে এই গাড়ি। তুলনাস্বরূপ ২০২৩-এর জানুয়ারিতে এটির ১৪,৩৫৯ ইউনিট বিক্রি হয়েছিল।

Mahindra Scorpio

মাহিন্দ্রার সর্বাধিক জনপ্রিয় এসইউভি-র সম্মান অর্জন করেছে Scorpio। বর্তমানে এর দুটি ভার্সন বিক্রি করা হয় – Scorpio N ও Scorpio Classic। আগের মাসে মোট ১৪,২৯৩ জন ক্রেতাকে এই গাড়ি ডেলিভারি দিয়েছে মাহিন্দ্রা। আগের বছর জানুয়ারিতে এটি বিক্রি হয়েছিল ৮,৭১৫ ইউনিট।

পঞ্চম স্থানে থাকা Fronx হচ্ছে মারুতি সুজুকির দ্বিতীয় সর্বাধিক বিক্রিত SUV। এটি সংস্থার প্রিমিয়াম হ্যাচব্যাক Baleno-র উপর ভিত্তি করে তৈরি। আগের মাসে গাড়িটি মোট ১৩,৬৪৩ নতুন ক্রেতার ঠিকানায় পাড়ি দিয়েছে। এছাড়া, জানুয়ারির বেস্ট সেলিং এসইউভি-র তালিকার ষষ্ঠ স্থান দখল করেছে Maruti Grand Vitara। আগের মাসে এটি মোট ১৩,৪৩৮ ইউনিট বিক্রি হয়েছে।

পরবর্তী স্থানে উঠে এসেছে Hyundai Creta-র নাম। গত মাসে বিক্রি হয়েছে ১৩,২১২টি। আট নম্বরে স্থান দখল করতে পেরেছে Hyundai Venue (১১,৮৩১ ইউনিট)। লিস্টে তালিকার নবম ও দশম স্থানে যথাক্রমে Kia Sonet ও Mahindra Bolero। আগের মাসে এই দুই মডেলের যথাক্রমে ১১,৫৩০ ইউনিট ও ৯,৯৬৪ ইউনিট বিক্রি হয়েছে।

সঙ্গে থাকুন ➥