Car News: কাউকে টিকতে দিচ্ছে না! রাজার হালে বাজার শাসন করছে এই গাড়ি

Avatar

Published on:

Top 10 sedans in November 2023 dzire aura Verna and more

গাড়ি বিক্রির নিরিখে বরাবরই শীর্ষস্থানটি নিজের দখলে রেখেছে মারুতি সুজুকি (Maruti Suzuki)। এমনকি দেশের সর্বাধিক বিক্রিত দশটি গাড়ির মধ্যে তাদেরই মডেলের সংখ্যা ছয়টি। হ্যাচব্যাক মার্কেটে বেস্ট সেলিং গাড়ির খেতাব দখলে রাখলেও, SUV সেগমেন্টে সেটা গত দুই মাস মারুতির কাছ থেকে ছিনিয়ে নিয়েছে টাটা (Tata)। তবে দেশের সেডান গাড়ির বাজারে একাধিপত্ব কায়েম রেখেছে ইন্দো জাপানি সংস্থাটি। এতটাই একতরফা দাপট যে নভেম্বরে দ্বিতীয় থেকে দশম স্থানে থাকা বেস্ট সেলিং নয়টি সেডানের সম্মিলিতভাবে যতগুলি ইউনিট বিক্রি হয়েছে, তা একা মারুতির মডেলের থেকেও কম।

নভেম্বরে ভারতে সেডান গাড়িগুলির মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক বিক্রি হয়েছে Dzire। গত মাসে যার ১৫,৯৬৫ ইউনিট বেচেছে Maruti Suzuki। তুলনাস্বররূপ, ২০২২-এর একই সময়ে মারুতি সুজুকি ডিজায়ার-এর ১৪,৪৫৬টি মডেল বিক্রি করা হয়েছিল। মারুতির পর দ্বিতীয় স্থানে Hyundai Aura। গত বছর নভেম্বর মাসে যেখানে ৩৮১৩টি বিক্রি হয়েছিল। আগের মাসে সেটা ১% বেড়ে হয়েছে ৩৮৫০ ইউনিট।

তিন নম্বরে Honda Amaze। গত মাসে বিক্রি হয়েছে ২,৬৩৮টি। চতুর্থ স্থান দখল করে রয়েছে Tata Tigor। গত মাসে ১৭৭৫টি বিক্রি হলেও, এক বছর আগে একই সময়ে বিক্রির অঙ্ক ছিল ৪,৩০১ ইউনিট। এরপরেই ১৭৪৯টি মডেল বিক্রির মাধ্যমে আজকের তালিকায় পঞ্চম স্থানে রয়েছে Skoda Slavia। যেখানে আগের বছরের নভেম্বরে গাড়িটির ২০২২ ইউনিট বিক্রি হয়েছিল।

২০২২-এর নভেম্বরের তুলনায় ১৬% কম বিক্রি হয়ে ষষ্ঠ স্থানে Hyundai Verna। তার ঠিক পরেই আছে Honda City। দীর্ঘ এক দশকেরও বেশি সময় ধরে ভারতের রাস্তায় দাপিয়ে বেড়ানো জনপ্রিয় এই গাড়িটির বিক্রির গ্রাফ নিম্নমুখী। ২০২২-এর নভেম্বরের তুলনায় বিক্রি ৫১ শতাংশ কমে হয়েছে ১৩৩৬টি। আর শেষ তিনটি স্থানে রয়েছে Volkawagen Virtus, Maruti Suzuki Ciaz এবং Toyota Camry।

সঙ্গে থাকুন ➥