অপেক্ষা আর 1 বছরের, টাটা-মারুতির ঘুম কাড়তে 2025-এ লঞ্চ হবে এই 3 দুর্ধর্ষ SUV

Avatar

Published on:

Top 3 upcoming compact SUVs in india Hyundai kia skoda

ভারতীয়দের গাড়ি কেনার অভ্যাসে বদল পরিলক্ষিত হচ্ছে। বেশি স্পেস, উন্নত ফিচার্স ও শক্তিশালী ইঞ্জিন যুক্ত গাড়ির প্রতি মন মজেছে ক্রেতাদের। স্বভাবতই হ্যাচব্যাক ও সেডান মডেলকে ঠেলে সামনে এগিয়ে আসছে এসইউভি। এর মধ্যে কম্প্যাক্ট এসইউভির চাহিদা সর্বাধিক। উক্ত সেগমেন্টে এ বছরই আসতে চলেছে Mahindra XUV300 facelift। আবার ২০২৫-এ এমন গাড়ি আনতে মুখিয়ে রয়েছে একাধিক কোম্পানি। সেই তালিকায় রয়েছে Hyundai, Kia ও Skoda-র নাম। চলুন এদের আসন্ন মডেলগুলি সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

Skoda Compact SUV

গতকালই স্কোডা নিশ্চিত করেছে যে, তাদের এন্ট্রি লেভেল কম্প্যাক্ট এসইউভি মডেলটি ভারতে ২০২৫ সালের মার্চ নাগাদ লঞ্চ করা হবে। জানানো হয়েছে, গাড়িটি ব্যাপকভাবে স্থানীয়করণ MQB A0 IN প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে আসবে। Kushaq ও Slavia-র সাথে বহু মিল থাকবে গাড়িটির। এতে ব্যবহার করা হবে একটি ১.০ লিটার, থ্রি সিলিন্ডার টার্বো পেট্রোল ইঞ্জিন। ম্যানুয়াল এবং অটোমেটিক উভয় ট্রান্সমিশন উপলব্ধ থাকবে ৫-সিটার গাড়িটিতে।

Next-Gen Hyundai Venue

হুন্ডাই আনবে দ্বিতীয় প্রজন্মের Venue। ২০২৫-এ এটিও দেশের রাস্তায় ছোটা শুরু করবে। উল্লেখযোগ্য বিষয় হল, General Motors-এর থেকে অধিগৃহীত তেলেগাঁও কারখানার প্রথম মডেল হিসেবে তৈরি হয়ে বেরিয়ে আসবে এটি। গাড়িটির কোডনাম Q2Xi। নতুন Hyundai Venue সংস্থার লাইনআপে Exter মাইক্রো এসইউভি মডেলটির উপরে স্থান পাবে। ভেতর ও বাইরের ফিচারে থাকবে একাধিক আপডেট। দাম তাই তুলনামূলক বেশি হবে।

Kia Clavis (AY)

বিভিন্ন রিপোর্টে দাবি করা হয়েছে বর্তমানে কিয়া একটি নতুন এসইউভি-র উন্নয়নে হাত লাগিয়েছে। সংস্থার অন্দরমহলে মডেলটিকে AY নামে আখ্যায়িত করা হয়েছে। জল্পনা চলছে, এতে থাকতে পারে রাগেড স্টাইলিং। দর্শনের দিক থেকে একটি লাইফস্টাইল এসইউভি-র কাছাকাছি হতে পারে। তবে Maruti Suzuki Jimny ও Mahindra Thar -এর মতো এর অফ-রোডিং ক্যাপাসিটি থাকবে না।

Kia AY লঞ্চের পর এটি Kia Clavis নামকরণ করা হতে পারে বলে খবর। চলতি বছরের শেষের দিকে আন্তর্জাতিক বাজারে পা রাখবে এই গাড়ি। অনুমান করা হচ্ছে, আইসি ইঞ্জিন, হাইব্রিড এবং ইলেকট্রিক – তিন ভার্সনেই এটি হাজির হবে। কোরিয়ার রাস্তায় ইতিমধ্যেই এই ফাইভ সিটার গাড়িটি টেস্টিং চলাকালীন ধরা দিয়েছে। পরবর্তী সময়ে গাড়িটির সম্পর্কে আরও বিশদে জানা যাবে।

সঙ্গে থাকুন ➥