ইলেকট্রিক গাড়ি ফুল চার্জে কত কিমি চলে? আপনার সব ধারণা ভেঙে দেবে এই 5 গাড়ি

Avatar

Published on:

Top 5 Electric Car India

ইলেকট্রিক ভেহিকেল ফুল চার্জে কতদূর যেতে পারে? যে কোনও ব্যাটারি গাড়ি কেনার আগে এই প্রশ্ন ভাবায় ক্রেতাদের। কারণ বৈদ্যুতিক যানবাহনের ক্ষেত্রে রেঞ্জ খুবই গুরুত্বপূর্ণ। কারণ মাঝরাস্তায় গাড়ির চার্জ ফুরিয়ে গেলে যাত্রাটাই মাটি। তবে দেশের বাজারে এমন কিছু ইলেকট্রিক মডেল আছে যাদের মালিকদের এই নিয়ে বেশি চিন্তা করতে হয় না। কারণ এদের রেঞ্জ সর্বাধিক। চলুন তাহলে দেখে নেওয়া যাক এক চার্জে সবচেয়ে বেশি পথ ছুটতে পারে এমন পাঁচ সেরা বৈদ্যুতিক গাড়ির তালিকা।

Mercedes-Benz EQS 580

১.৫৯ কোটি টাকা (এক্স-শোরুম) মূল্যের Mercedes Benz EQS 580 মডেলে শক্তির উৎসব হিসাবে রয়েছে ১০৭.৮ কিলোওয়াট আওয়ার লিথিয়াম আয়ন ব্যাটারি। সম্পূর্ণ চার্জে এটি ৮৫৭ কিলোমিটার রেঞ্জ (পরীক্ষিত) প্রদানের প্রতিশ্রুতি দেয়। যে কারণে গাড়িটি দেশের সবচেয়ে বেশি রেঞ্জ প্রদানকারী বৈদ্যুতিক গাড়ির তকমা জিতে নিয়েছে।

Kia EV6

Kia EV6 দুটি ভ্যারিয়েন্টে উপলব্ধ – অল হুইল ড্রাইভ (AWD) এবং রিয়ার হুইল ড্রাইভ (RWD)। তালিকার দ্বিতীয় স্থানে থাকা এই ব্যাটারি চালিত গাড়িটি কিনতে খরচ পড়ে ৬০.৯৫ লক্ষ টাকা (এক্স-শোরুম)। এতে ব্যবহার করা হয়েছে একটি ৭৭.৪ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক। সম্পূর্ণ চার্জে এর রিয়ার হুইল ড্রাইভ মডেলটি ৭০৮ কিলোমিটার পথ ছোটে।

BMW i7

তালিকার তৃতীয় গাড়িটি হচ্ছে BMW i7। এটি আদতে BMW 7-এর ইলেকট্রিক ভার্সন। এতে রয়েছে একটি ১০১.৭ কিলোওয়াট আওয়ার লিথিয়াম আয়ন ব্যাটারি। ফুল চার্জে যা ৬২৫ কিলোমিটার পথ দৌড়তে পারে। গাড়িটির বর্তমান বাজার মূল্য ১.৯৫ কোটি টাকা (এক্স-শোরুম)।

BMW i4

BMW i4-এ ব্যবহার করা হয়েছে একটি ৮০.৭ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক। পুরোপুরি চার্জ থাকলে গাড়িটি ৫৯০ কিলোমিটার রেঞ্জ প্রদানের সক্ষমতা রাখে। এটি কিনতে বর্তমানে খরচ পড়ে ৭৩.৯০ লক্ষ টাকা (এক্স-শোরুম)।

BYD Atto 3

তালিকার পঞ্চম স্থানে থাকা গাড়িটি হচ্ছে BYD Atto 3। সম্পূর্ণ চার্জে এটি ৫২১ কিলোমিটার পথ অতিক্রম করতে পারে। এতে ব্যবহার করা হয়েছে একটি ৬০.৪৮ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক। গাড়িটির বর্তমান বাজার দর ৩৩.৯৯ লক্ষ টাকা (এক্স-শোরুম)।

সঙ্গে থাকুন ➥