Best CNG Cars: কম দামে দেশের পাঁচ সেরা সিএনজি গাড়ি, মাইলেজ জানলে আশ্চর্য হবেন

Avatar

Published on:

Top 5 most affordable best cng cars in india to buy in 2023

পেট্রোল-ডিজেলের অগ্নিমূল্য চোকাতে গিয়ে নাজেহাল অবস্থা সাধারণ মানুষ। ফলত খরচ বাঁচানোর বিকল্প পথ হিসেবে সিএনজি জ্বালানি চালিত গাড়ির বাজার জনপ্রিয়তা অর্জন করছে। লিটার প্রতি দাম কমের পাশাপাশি এর মাইলেজ বেশি। এটি আবার পরিবেশবান্ধবও বটে। তাই এক ঢিলে দুই পাখি মারতে পারার সুবিধার জন্য সিএনজি-র প্রতি আমজনতার ঝোঁক বাড়ছে। এই প্রতিবেদনে তাই সবচেয়ে সস্তার পাঁচটি সিএনজি গাড়ির হদিশ রইল।

Maruti Suzuki S-Presso

Maruti Suzuki S-Presso হচ্ছে ভারতের সবচেয়ে সস্তার সিএনজি গাড়ি। এসইউভি মডেলের ন্যায় দেখতে গাড়িটিতে রয়েছে আপরাইট বনেট এবং টল-বয় ডিজাইন। এর LXi ভ্যারিয়েন্টে উপস্থিত একটি ফ্যাক্টরি-ফিটেড সিএনজি কিট। এর ১.০ লিটার পেট্রোল ইঞ্জিন থেকে সর্বোচ্চ ৫৬ বিএইচপি শক্তি এবং ৮২.১ এনএম টর্ক উৎপন্ন হয়। ৫-গতির গিয়ারবক্স যুক্ত সিএনজি ভার্সন থেকে ৩২.৭৩ কিমি/কেজি মাইলেজ মেলে। LXi CNG মডেলটির দাম ৬.৬৯ লাখ টাকা (অন-রোড)।

Maruti Suzuki Alto K10

তালিকার সবচেয়ে সস্তার দ্বিতীয় সিএনজি গাড়িটি হচ্ছে Maruti Suzuki Alto K10। দেশের সবচেয়ে সস্তার গাড়িগুলির মধ্যে এটি একটি। যা HEARTECT প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে এসেছে। এর টপ-এন্ড ভার্সন VXib ভ্যারিয়েন্টটি সিএনজি জ্বালানিতে অফার করা হয়। S-Presso-র মতো এর ১.০ লিটার পেট্রোল ইঞ্জিন থেকে ৫৬ বিএইচপি শক্তি এবং ৮২.১ এনএম টর্ক পাওয়া যায়। প্রতি কেজিতে এর মাইলেজ ৩৩.৮৫ কিমি। এর দাম ৬.৭৬ লাখ টাকা (অন-রোড)।

Maruti Suzuki WagonR

সর্বাধিক সস্তার সিএনজি গাড়ির তালিকার তৃতীয় স্থান দখল করেছে Maruti Suzuki WagonR। একসময় Hyundai Santro-র সাথে এর জোরদার টক্কর চলত। এর LXi ভ্যারিয়েন্টে উপস্থিত একটি ১.০ লিটার ইঞ্জিন সহ সিএনজি কিট। যার আউটপুট ৫৬ বিএইচপি এবং ৮২.১ এনএম। মাইলেজ ও দাম যথাক্রমে ৩৪.০৫ কিমি/কেজি ও ৭.২৫ লাখ টাকা (অন-রোড)।

Tata Tiago

Tiago হচ্ছে সিএনজি জগতে টাটার হাতেখড়ি মডেল। গাড়িটি Global NCAP থেকে ৪-স্টার রেটিং পেয়েছে। এতে উপস্থিত একটি এক দশমিক ২ লিটার ইঞ্জিন, যা থেকে ৭২ বিএইচপি শক্তি এবং ৯৫ এনএম টর্ক পাওয়া যায়। ৫-স্পিড গিয়ারবক্স যুক্ত সিএনজি মডেলটি প্রতি কেজি জ্বালানিতে ২৬.৪ কিলোমিটার পথ ছোটে। গাড়িটি কিনতে খরচ পড়ে ৭.৪৭ লাখ টাকা (অন-রোড)।

Maruti Suzuki Celerio

সবচেয়ে সস্তার সিএনজি গাড়ির তালিকার পঞ্চম স্থান দখল করেছে Maruti Suzuki Celerio। এর গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৭০ মিমি, যা প্রশংসনীয়। VXi মডেলটি সিএনজি কিট সমেত অফার করা হয়। এর ১.০ লিটার পেট্রোল ইঞ্জিন থেকে সর্বোচ্চ ৫৬ বিএইচপি শক্তি এবং ৮২.১ এনএম টর্ক উৎপন্ন হয়। ৫-স্পিড গিয়ারবক্স যুক্ত সিএনজি মডেলের মাইলেজ ৩৪.৪৫ কিলোমিটার। এর বর্তমান বাজারমূল্য ৭.৫৬ লাখ টাকা (অন-রোড)।

সঙ্গে থাকুন ➥