Best Mileage Bikes: তেল খায় অল্প, লিটারে 80-র উপর মাইলেজ হাকাচ্ছে এই 5 বাইক

Avatar

Published on:

Best Mileage Bikes

প্রতিদিনের জীবিকা নির্বাহ করতে যাতায়াতের জন্য ভারতে বহু মানুষকে দু’চাকা গাড়ির উপর ভরসা করতে হয়। এই কারণেই সাধারণ সস্তা কমিউটার বাইকের বিক্রি সবচেয়ে বেশি। প্রতিদিনের ব্যবহারের জন্য এই সমস্ত বাইকের দাম যেমন অল্প, তেমনই রক্ষণাবেক্ষণ খরচ নেই বললেই চলে। সঙ্গে প্লাস পয়েন্ট মাইলেজ। আজকের দিনে দাঁড়িয়ে সবচেয়ে কম তেল খেয়ে সর্বাধিক পথ চলে এমন পাঁচটি বাইকের সন্ধান রইল এই প্রতিবেদনে।

Hero Splendor Plus Xtec

ভারতে Hero Splendor Plus Xtec মাত্র ৭৯,৯১১ টাকা এক্স-শোরুম মূল্যে পাওয়া যায়। এতে রয়েছে ৯৭.২ সিসি ইঞ্জিন। যা থেকে সর্বোচ্চ ৮ বিএইচপি ও ৮ এনএম টর্ক উৎপন্ন হয়। এক লিটার পেট্রোলে এটি সর্বোচ্চ ৮৩.২ কিলোমিটার পথ ছোটে বলে দাবি ব্যবহারকারীদের।

Hero Splendor Plus

হিরো স্প্লেন্ডার রেঞ্জে ওপর একটি দুর্দান্ত মাইলেজ প্রদানকারী বাইক হচ্ছে Hero Splendor Plus। এর মূল্য ৭৫,১৪১ থেকে ৭৬,৪৮৬ টাকা (এক্স-শোরুম)। শক্তির উৎস হিসাবে এতেও উপস্থিত একটি ৯৭.২ সিসি ইঞ্জিন। আউটপুটের দিক থেকে যা Splendor Plus Xtec-এর সমান। প্রতি লিটার জ্বালানিতে এটি ৮০.৬ কিলোমিটার মাইলেজ দেয়।

Hero HF Deluxe

Hero HF Deluxe-এর দাম এদেশে ৫৯,৯৯৮ টাকা থেকে শুরু করে ৬৮,৭৬৮ টাকা (এক্স-শোরুম) পর্যন্ত গিয়েছে। এতেও রয়েছে ৯৭.২ সিসি ইঞ্জিন। যা থেকে সর্বোচ্চ ৮ বিএইচপি শক্তি ও ৮ এনএম টর্ক পাওয়া যায়। এক লিটার পেট্রোলে এটি ৭০ কিলোমিটার পথ দৌড়ায়।

TVS Raider

১২৫ সিসি সেগমেন্টে অন্যতম জনপ্রিয় মোটরসাইকেল হিসেবে আত্মপ্রকাশ করেছে TVS Raider 125। এটি কিনতে খরচ পড়ে ৯৫,২১৯ টাকা থেকে ১.০৩ লক্ষ টাকা (এক্স-শোরুম)। একটি ১২৪.৮ সিসি সিঙ্গেল সিলিন্ডার, এয়ার কুল্ড ইঞ্জিনে ছোটে বাইকটি। এর আউটপুট ১১.৪ বিএইচপি ও ১১ এনএম টর্ক। এটি প্রতি লিটারে ৬৭ কিলোমিটার মাইলেজ দেয় বলেও অনেকে দেখেছেন।

Bajaj Pulsar NS125

Bajaj Pulsar NS125 লুকসের দিক থেকে যেমন আকর্ষণীয়, তেমন মাইলেজও বেশি। এই বাইকটিতে রয়েছে একটি ১২৪.৪৫ সিসি ইঞ্জিন। যা থেকে সর্বোচ্চ ১২ বিএইচপি শক্তি ও ১১ এনএম টর্ক উৎপন্ন হয়। এক লিটার পেট্রোলে এটি দৌড়ায় ৬৫ কিলোমিটার।

উল্লেখ্য, বাস্তবিক পরিস্থিতিতে মাইলেজ কম-বেশি হতে পারে। মোটরসাইকেল কেমন পরিস্থিতি বা যত্নে রয়েছে অথবা চালানো হচ্ছে, তার উপর ফুয়েল এফিশিয়েন্সি নির্ভরশীল।

সঙ্গে থাকুন ➥