20 কিমির বেশি মাইলেজ দেয়, সবচেয়ে কম তেল পোড়ে এই 5 গাড়ি ব্যবহার করলে

Avatar

Published on:

top-5-most-fuel-efficient-indian-cars-with-20kmpl-mileage-grand-vitara-to-city-hybrid

বর্তমান দুর্মূল্যের বাজারে গাড়িতে চলার ক্ষেত্রে এক ফোঁটা তেল সাশ্রয় করতে চালকদের আপ্রাণ চেষ্টা চালাতে দেখা যায়। পেট্রোল-ডিজেলের ছ্যাঁকা ধরানো অগ্নিমূল্য যার জন্য দায়ী। তাই বেশি মাইলেজ যুক্ত গাড়ির চাহিদা সর্বস্তরেই চোখে পড়ার মতো। আবার পরিবেশ দূষণের বিষয় ও ক্রেতারা অনেকেই সচেতন। এই প্রতিবেদনে ভাল ফিচার, পারফরম্যান্স, পরিবেশবান্ধ ও সেরা মাইলেজ প্রদানকারী পাঁচটি গাড়ির হদিশ রইল।

Toyota Hyryder

Toyota Hyryder হচ্ছে সেল্ফ চার্জিং হাইব্রিড গাড়ি। এসইউভি মডেলটি ২৭.৯৩ কিলোমিটার মাইলেজ প্রদান করে। বর্তমানে ভারতের মাঝারি আকারের এসইউভি সেগমেন্টে এটিই সর্বোচ্চ মাইলেজ প্রদানকারী গাড়ি। এতে রয়েছে একটি ১.৫ লিটার স্ট্রং হাইব্রিড ইঞ্জিন। এর সাথে সংযুক্ত সিভিটি গিয়ারবক্স। যার আউটপুট ১১৫ পিএস এবং ১২২ এনএম টর্ক। ইঞ্জিনের সাথে রয়েছে একটি ১.৮ কিলোওয়াট আওয়ার ব্যাটারি।

Maruti Suzuki Grand Vitara

Maruti Suzuki Grand Vitara-তে Toyota Hyryder-এর ইঞ্জিনই রয়েছে। এর ১.৫ লিটার, থ্রি-সিলিন্ডার, স্ট্রং হাইব্রিড ইঞ্জিন থেকে ১১৫ পিএস শক্তি এবং ১২২ এনএম টর্ক পাওয়া যায়। প্রতি লিটার তেলে গাড়িটি ২৭.৯৩ কিলোমিটার মাইলেজ প্রদান করে। বাজারে এর প্রতিপক্ষ হিসেবে রয়েছে – Hyundai Creta, Kia Seltos, Skoda Kushaq, Volkswagen Taigun ইত্যাদি।

Honda City e:HEV

Honda City e:HEV বর্তমানে সর্বোচ্চ মাইলেজ প্রদানকারী গাড়ির তালিকার তৃতীয় স্থান দখল করেছে। ১.৫ লিটার, অ্যাটকিনসন সাইকেল ইঞ্জিন সমেত গাড়িটি ১ লিটার পেট্রোলে ২৭.১৩ কিলোমিটার মাইলেজ প্রদান করে। এতে রয়েছে eCVT গিয়ারবক্স। ইঞ্জিন থেকে উৎপন্ন হয় ১২৪.২ এইচপি শক্তি এবং ২৫৩ এনএম টর্ক।

Maruti Suzuki Celerio

বেশি মাইলেজ প্রদানকারী গাড়ি হিসেবে Maruti Suzuki Celerio প্রথম থেকেই নিজের পরিচয় তৈরি করেছে। এতে ১.০ লিটার পেট্রোল ইঞ্জিনের সাথে এএমটি অথবা ম্যানুয়াল গিয়ারবক্স উপলব্ধ। প্রতি লিটার জ্বালানিতে অটোমেটিক এবং ৫-স্পিড ম্যানুয়াল ভ্যারিয়েন্টের মাইলেজ যথাক্রমে ২৬.৬৮ কিমি/লিটার ও ২৫.২৪ কিমি/লিটার। গাড়িটির দাম ৪.৯০ লক্ষ থেকে ৫.৬৭ লক্ষ টাকা (এক্স-শোরুম)।

Maruti Suzuki WagonR

Maruti Suzuki WagonR দেশের মধ্যে সর্বাধিক বিক্রিত প্যাসেঞ্জার ভেহিকেলের মধ্যে একটি। এতে উপলব্ধ ১.০ লিটার থ্রি সিলিন্ডার, ন্যাচারালি অ্যাসপিরেটেড পেট্রোল ইঞ্জিনের সাথে ৫-স্পিড ম্যানুয়াল ও অটোমেটিক ট্রান্সমিশন। অটোমেটিক এবং ম্যানুয়াল ফারিয়েন্ট এর মাইলেজ যথাক্রমে ২৫.১৯ কিমি/লিটার ও ২৪.৩৫ কিমি/লিটার। গাড়িটির দাম ৪.৪৫ লক্ষ থেকে ৫.৯৫ লক্ষ টাকা (এক্স-শোরুম)।

সঙ্গে থাকুন ➥