Most Stolen Cars: দেশে সবথেকে বেশি চুরি হচ্ছে এই সব গাড়ি, এখনই সাবধান হয়ে যান

Avatar

Updated on:

Top 5 Most Stolen Cars in India

একজন মধ্যবিত্ত মানুষের পক্ষে নিজের শখের গাড়িটি একটু একটু করে টাকা সঞ্চয় করে কেনাটা একটা স্বপ্নের মত। তবে সেই গাড়ি যখন চুরি হয়ে যায়, তার থেকে বেদনাদায়ক আর কিছু হতে পারে না। সম্প্রতি এক প্রতিবেদনে দাবি করা হয়েছে, ভারতের ৫৬ শতাংশ গাড়ি চুরি হয় দিল্লি এনসিআর থেকে। দেশে প্রতি বছর প্রায় এক লাখ গাড়ি চুরির ঘটনা সামনে আসে। কিন্তু আপনি জানেন কি, কোন কোন গাড়ি চোরেদের ফার্স্ট টার্গেট? এখানে তেমনই ভারতে সবচেয়ে বেশি চুরি যাওয়া পাঁচটি গাড়ির তালিকা রইল।

  1. Maruti Suzuki Swift

দেশে সবচেয়ে বেশি চুরি হওয়া গাড়ির মধ্যে একদম শীর্ষেই যার নাম রয়েছে সেটি হল Maruti Suzuki Swift। ২০০৫ সালে লঞ্চ করার পর থেকেই নিজের সেগমেন্টে সর্বাধিক বিক্রি হওয়া গাড়ির তালিকায় নিজের নাম নথিভুক্ত করিয়েছে। জ্বালানির সাশ্রয় ক্ষমতা, লুকস, রিসেল ভ্যালু এবং পকেট সাশ্রয়ী মূল্যে বিক্রি হওয়ার কারণে অত্যাধিক জনপ্রিয়তা অর্জন করেছে এটি। চলার শক্তি যোগাতে এই গাড়িতে ব্যবহৃত হয়েছে ১.২ লিটারের চার সিলিন্ডার যুক্ত পেট্রল ইঞ্জিন। সাথে রয়েছে পাঁচ ধাপ যুক্ত ম্যানুয়াল এবং অটোমেটিক গিয়ারবক্স। এই হ্যাচব্যাকের দাম শুরু হচ্ছে ৫.৯৯ লাখ টাকা থেকে, যা সর্বোচ্চ ৯.০৪ লাখ টাকা অব্দি গিয়েছে (এক্স শোরুম মূল্য)।

  1. Maruti Suzuki WagonR

ভারতে গাড়ি চুরি যাওয়ার তালিকায় মারুতি সুইফট এর ঠিক পরেই অবস্থান করছে Maruti Suzuki WagonR। মূলত পারিবারিক গাড়ি হিসাবে পরিচিত এই গাড়িটি মারুতির সবচেয়ে বেশি বিক্রি হওয়া মডেলের মধ্যে একটি। সাধারণত এটি দুটি ইঞ্জিনের বিকল্পে পাওয়া যায়। প্রথমটি হল ১.২ লিটারের তিন সিলিন্ডার যুক্ত পেট্রোল ইঞ্জিন এবং দ্বিতীয়টি ১.২ লিটারের ৪ সিলিন্ডার বিশিষ্ট পেট্রোল ইঞ্জিন। দাম ৫.৫৪ লাখ থেকে ৭.৪২ লাখ টাকার মধ্যে (এক্স-শোরুম)।

  1. Hyndai Creta

Hyundai Creta দেশের অন্যতম বেস্ট সেলিং এসইউভি। রিসেল ভ্যালুর থেকেও এটি যে কারণে চুরি হয় তা হল, গাড়িটির মূল্যবান পার্টস। পূর্বের মডেলটির মতো এটিও দুটি ইঞ্জিনের অপশনে মেলে। একদিকে রয়েছে ১.৫ লিটারের রৈর সিলিন্ডার পেট্রোল ইঞ্জিন এবং অপরদিকে ১.৫ লিটারের ফোর সিলিন্ডার টার্বো ডিজেল ইঞ্জিন। দাম ১০.৮৭ লাখ টাকা থেকে ১৯.২ লাখ টাকা (এক্স-শোরুম)।

  1. Hyndai Santro

Hyundai Santro দেশের অন্যতম সস্তা হ্যাচব্যাক হিসাবে বেশ জনপ্রিয়তা অর্জন করেছিল। সংস্থার তরফে বিক্রি বন্ধ করে দেওয়া হলেও, আজও এই গাড়ি প্রচুর রাস্তায় দেখা যায় এবং বহু মানুষ ব্যবহার করেন। স্পেয়ার পার্টসের চাহিদা থাকায় গাড়িটি চোরেদের প্রথম টার্গেট।

  1. Honda City

এদেশে চৌর্যবৃত্তির লক্ষ্য সচরাচর যে মডেলের উপর পড়ে সেই তালিকায় পঞ্চম স্থানে রয়েছে Honda City। ৯০-এর দশকে লঞ্চ করা এই সেডান আজ হোন্ডার সবচেয়ে বেশি বিক্রি হওয়া মডেলগুলির মধ্যে একটি। দুটি ইঞ্জিনের বিকল্পে উপলব্ধ Honda City। প্রথম অপশনটিতে থাকছে ১.৫ লিটারের সাধারণ পেট্রল ইঞ্জিন। অন্যদিকে, ১.৫ লিটারের হাইব্রিড পেট্রোল ইঞ্জিন উপলব্ধ রয়েছে। দাম ১১.৬৭ লাখ টাকা থেকে শুরু হয়ে ১৬.১৫ লাখ টাকা পর্যন্ত (এক্স-শোরুম)।

সঙ্গে থাকুন ➥