Top 5 Scooters: স্কুল-কলেজ যাওয়ার জন্য সেরা 5 স্কুটার, দামও একেবারে হাতের নাগালে

Avatar

Published on:

Top 5 Scooter India

বিশ্বে সবচেয়ে বেশি স্কুটি ব্যবহারকারী দেশগুলির তালিকায় অন্যতম ভারত। তাই এদেশে স্কুটারের রমরমা বাজার। দেশের জনসংখ্যয় একটা বড় অংশ জুড়ে রয়েছে ১৬ থেকে ২৫ বছর বয়সীরা। যাদের মধ্যে সিংহভাগ হচ্ছে স্কুল ও কলেজ পড়ুয়া। উঠতি বয়সের ছেলে-মেয়েদের নজর এখন এমন স্কুটিতে যার লুকস ও পারফরম্যান্সও হবে দুর্দান্ত এবং ফিচার্সও থাকবে বেশি। এই প্রতিবেদনে তাদের জন্য উপযুক্ত পাঁচটি সেরা স্কুটির হদিশ রইল।

Honda Dio 110 (দাম ৭০,২১১ টাকা)

তালিকার প্রথমে রয়েছে হোন্ডার অতি জনপ্রিয় স্কুটি Dio 110। নজরকাড়া ডিজাইনের সাথে আছে ভরপুর ফিচার্স। এতে উপস্থিত হেডলাইট, চওড়া হ্যান্ডেলবার, সাইড প্যানেলে স্পোর্টি গ্রাফিক্স, অ্যাঙ্গুলার মিরর, সিঙ্গেল পিস সিট, ব্ল্যাক-আউট অ্যালয় হুইল, এবং একটি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার। সুরক্ষার জন্য সামনে ও পেছনে ড্রাম ব্রেক এবং কম্বাইন্ড ব্রেকিং সিস্টেম বা সিবিএস দেওয়া হয়েছে। ১০৯.৫ সিসি সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিনে ছোটে Honda Dio 110। এটি থেকে সর্বোচ্চ ৭.৬ এইচপি ক্ষমতা ও ৯ এনএম টর্ক পাওয়া যায়।

Hero Xoom 110 (দাম ৭১,৪৮৪ টাকা)

স্পোর্টি স্টাইলের দিক থেকে কম যায় না Hero Xoom 110। ক্রেতাদের কাছে আকর্ষণীয় করতে স্কুটারটিতে দেওয়া হয়েছে ইন্টিগ্রেটেড X-আকৃতির ডিআরএল সহ অ্যাপ্রন মাউন্টেড হেডল্যাম্প, সাইড মাউন্টেড কর্নারিং এলইডি লাইট, ১২-ইঞ্চি ডায়মন্ড কাট অ্যালয় হুইল, এবং ব্লুটুথ কানেক্টিভিটি সহ একটি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার। কম্বাইন্ড ব্রেকিং সিস্টেম বা সিবিএস সহ এসেছে Xoom 110। শক্তির উৎস হিসেবে এতে রয়েছে একটি ১০৯.৫ সিসি সিঙ্গেল সিলিন্ডার, এয়ার কুল্ড ইঞ্জিন। যা থেকে সর্বোচ্চ ৮.১ এইচপি ক্ষমতা ও ৮.৭ এনএম টর্ক উৎপন্ন হয়। সঙ্গে মিলবে স্টার্ট/স্টপ টেকনোলজি।

TVS Ntorq 125 (দাম ৮৪,৬৩৬ টাকা)

কলেজ পড়ুয়াদের জন্য অন্যতম স্টাইলিশ ও শক্তিশালী স্কুটি হচ্ছে TVS Ntorq 125। এতে ডিআরএল সহ এলইডি হেডলাইট, চওড়া হ্যান্ডেলবার, সাইড মাউন্টেড এগজস্ট, আকর্ষণীয় গ্রাফিক্সের সাথে উজ্জ্বল পেইন্ট স্কিম, এবং ব্লুটুথ চালিত ইন্সট্রুমেন্ট ক্লাস্টার বর্তমান। স্কুটারটির ১২৪.৮ সিসি, থ্রি ভাল্ভ, এয়ার-কুল্ড ইঞ্জিন থেকে ৯.২ এইচপি ও ১০.৫ এনএম টর্ক তৈরি হয়।

Yamaha RayZR 125 Fi Hybrid (দাম ৮৪,৭৩০ টাকা)

উঠতি প্রজন্মকে আকৃষ্ট করার মত তালিকায় থাকা আরও একটি মডেল হচ্ছে Yamaha RayZR 125 Fi Hybrid। একইসাথে দুর্দান্ত মাইলেজের জন্য ক্রেতাদের হৃদয় জিতে নিয়েছে ইয়ামাহার এই স্কুটি। গুরুত্বপূর্ণ ফিচার্স হিসেবে এতে এলইডি হেডল্যাম্প,ফ্লাই স্ক্রিন, নাকেল গার্ড, স্লিক টেলল্যাম্প, ব্লুটুথ চালিত ক্লাস্টার রয়েছে।

হার্ডওয়্যার হিসেবে RayZR 125 Fi Hybrid-এ রয়েছে সামনের চাকায় ড্রাম ও ডিস্ক ব্রেকের অপশন, পেছনের চাকায় ড্রাম ব্রেক এবং সিবিএস। চাকায় এগিয়ে চলার শক্তি দিতে আছে একটি ১২৫ সিসি, সিঙ্গেল সিলিন্ডার হাইব্রিড ইঞ্জিন। এট থেকে সর্বোচ্চ ৮ এইচপি শক্তি ও ১০.৩ এনএম টর্ক উৎপন্ন হয়।

Yamaha Aerox 155 (দাম ১.৪৭ লাখ টাকা)

পঞ্চম স্থানে থাকা Yamaha Aerox 155 তালিকার বাকি মডেলগুলির তুলনায় সবচেয়ে দামি। এটি একটি ম্যাক্সি স্কুটার। ডুয়েল এলইডি হেডল্যাম্প, আপসোয়েপ্ট এগজস্ট, স্লিক এলইডি টেললাইট, তির্যক মিরর, এবং ১৪ ইঞ্চি অ্যালয় হুইল সহ এসেছে এটি। সুরক্ষাজনিত ফিচার্স হিসেবে এতে দেওয়া হয়েছে সামনে ডিস্ক ব্রেক। এছাড়া আছে সিঙ্গেল চ্যানেল এবিএস। ১৫৫ সিসি সিঙ্গেল সিলিন্ডার, লিকুইড কুল্ড, ফোর স্ট্রোক ইঞ্জিনে ছোটে Aerox 155। এটি থেকে সর্বোচ্চ ১৪.৭৯ হর্সপাওয়ার ও ১৩.৯ এনএম টর্ক পাওয়া যায়।O

সঙ্গে থাকুন ➥