পেট্রলকে বলুন গুড বাই, এবার 85% ইথানলে ছুটবে TVS-এর বাইক, সাশ্রয় হবে মোটা টাকা

Avatar

Published on:

TVS Raider 125 Flex-Fuel Version Unveiled

ভারত মোবিলিটি শো ২০২৪-এর মঞ্চে নতুন গাড়ি প্রদর্শনের মাধ্যমে চমকের বন্যা বইয়ে দিচ্ছে অটোমোবাইল কোম্পানিগুলি। এবারে ফ্লেক্স-ফুয়েল ইঞ্জিনের দিকে কোম্পানিগুলির ঝোঁক একটু বেশিই লক্ষ্য করা যাচ্ছে। বাজাজের পর এবার টিভিএস মোটর কোম্পানি (TVS Motor Company) ফ্লেক্স-ফুয়েল মোটরসাইকেল নিয়ে হাজির হল। প্রদর্শিত মডেলটি হচ্ছে – TVS Raider 125। বাইকটিতে টিভিএস-এর ফ্লেক্স-ফুয়েল টেকনোলজি বা এফএফটি ব্যবহার করা হয়েছে। এটি পেট্রোলের সাথে ৮৫ শতাংশ পর্যন্ত ইথানলের মিশ্রণে চলতে সক্ষম।

TVS Raider 125 ফ্লেক্স-ফুয়েল আত্মপ্রকাশ করল

স্টাইলিংযের জন্য তরুণ প্রজন্মের কাছে TVS Raider 125-এর যথেষ্ট জনপ্রিয়তা রয়েছে। কমিউটার মডেল হওয়া সত্ত্বেও নজরকাড়া ডিজাইনের জন্য বাইকটি খুব জনপ্রিয়। ফ্লেক্স-ফুয়েল ভার্সনের ইঞ্জিন ব্যতীত কারিগরি ক্ষেত্রে কোন পরিবর্তন নজরে পড়েনি। ১২৪.৮ সিসি ফ্লেক্স-ফুয়েল ইঞ্জিনটি পেট্রোলের সাথে ২০% থেকে ৮৫% ইথানলের মিশ্রণ সমর্থন করে। এটি থেকে ৭,৫০০ আরপিএম গতিতে ১১.২ বিএইচপি ও ৬,০০০ আরপিএম গতিতে ১১.২ এনএম টর্ক উৎপন্ন হবে। সঙ্গে সঙ্গত দিতে রয়েছে ৫-ধাপ গিয়ারবক্স।

ব্রেকিংয়ের দায়িত্ব পালন করতে সামনের চাকায় ডিস্ক ও পেছনের চাকায় ড্রাম ব্রেক দেওয়া হয়েছে। ১৭ ইঞ্চি হুইলের সাথে আছে ৮০/১০০ ফ্রন্ট ও ১০০/৯০ সেকশন রিয়ার টায়ার। আরামদায়ক রাইডিংয়ের জন্য উপস্থিত টেলিস্কোপিক ফ্রন্ট ও মোনোশক সাসপেনশন।

ফ্লেক্স-ফুয়েল টেকনোলজি রয়েছে বলে যে TVS Raider 125-এর ফিচার্সে নতুনত্বের দেখা মিলবে তেমনটি একেবারেই নয়। স্ট্যান্ডার্ড ভার্সনের মতই এতে আছে অল রাউন্ড এলইডি ইলুমিনেশন, ফুল ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, অপশনাল ব্লুটুথ কানেক্টিভিটি এবং কম্বাইন্ড ব্রেকিং সিস্টেম। তবে বিষয় হল, রেইডারের ফ্লেক্স-ফুয়েল ভার্সন কবে বাজারে আসবে, সে নিয়ে সংস্থা কিছু বলেনি।

সঙ্গে থাকুন ➥