জার্মান সংস্থার দুর্ধর্ষ ইলেকট্রিক গাড়ি আসছে ভারতে, লঞ্চের আগে নামল রাস্তায়, 463 কিমি রেঞ্জ

Avatar

Published on:

volkswagen-id-4-electric-car-spied-testing-in-india-ahead-of-launch

প্রতিপক্ষদের দেখাদেখি এবারে জার্মান আইকনিক অটোমোবাইল ব্র্যান্ড ফক্সভাগেন (Volkswagen) ভারতে নিজেদের বৈদ্যুতিক গাড়ির পোর্টফোলিও সমৃদ্ধতে জোর দিল। বিশ্ববাজার কাঁপিয়ে এবারে এদেশে হাজির হতে চলেছে Volkswagen ID.4 ইলেকট্রিক ক্রসওভার। সম্প্রতি ভারতের রাস্তায় ট্রায়াল চলাকালীন গাড়িটির দর্শন পাওয়া গিয়েছে। উল্লেখ্য, তাদের ID পরিবারের গাড়ি এই প্রথম ভারতে আনতে চলেছে ফক্সভাগেন। এটি ২০২০-তে প্রদর্শিত Crozz Concept-এর উপর ভিত্তি করে নির্মিত। ID.4 ইতিমধ্যেই চীন আমেরিকা এবং জার্মানির বাজারে বিক্রি হয়। রিয়ার হুইল ড্রাইভ (RWD) এবং অল হুইল ড্রাইভ (AWD) বিকল্পে উপলব্ধ গাড়িটি।

Volkswagen ID.4 স্পেসিফিকেশন

সম্পূর্ণ অনাবৃত অবস্থায় ভারতের রাস্তায় দেখা মিলেছে Volkswagen ID.4। ফাঁস হওয়া মডেলটি ID.4-এর হাই পারফরম্যান্স ভ্যারিয়েন্ট GTX। গাড়িটিতে ডুয়েল টোন রেড এবং ব্ল্যাক এক্সটেরিয়ার কালার চোখে পড়েছে। পপ-আউট ডোর হ্যান্ডেল গাড়িটির ডিজাইনে অন্য মাত্রা যোগ করেছে। এতে ২০ ইঞ্চি ডায়মন্ড কাট অ্যালয় হুইল দেওয়া হয়েছে।

আবার গাড়িটির চালকের আসনের ছবিও ফাঁস হয়েছে অনলাইনে। কিন্তু ছবিতে তেমনভাবে স্পষ্ট বোঝা যাচ্ছে না। যেটুকু দেখা গেছে তাতে বলা যায়, সম্পূর্ণ কালো ইন্টেরিয়ার, ফ্লোটিং টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট সিস্টেম এবং একটি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার থাকছে। এছাড়া ৩-স্পোক স্টিয়ারিং হুইলের দেখা মিলেছে, যা Taigun ও Virtus-এও উপলব্ধ।

Volkswagen ID.4 EV-র দৈর্ঘ্য ৪.৫ মিটার এবং হুইলবেস ২.৭ মিটার। লম্বায় গাড়িটি Kia Seltos, Hyundai Creta এবং Nissan Kicks-এর সমান। তবে ID.4-এর হুইলবেসের দৈর্ঘ্য অনেকটাই বেশি। আন্তর্জাতিক বাজারে গাড়িটির মোটরের আউটপুট ১৪৬ এইচপি এবং ২২০ এনএম। আবার এর টপ এন্ড মডেলটি থেকে ২৯৯ এইচপি এবং ৩১০ এনএম টর্ক উৎপন্ন হয়। স্ট্যান্ডার্ড মডেলে রিয়ার হুইল ড্রাইভ এবং হায়ার-এন্ড ভ্যারিয়েন্টে অল হুইল ড্রাইভ রয়েছে।

GTX মডেলটি ID.4-এর সবচেয়ে প্রিমিয়াম মডেল। অল হুইল ড্রাইভ সিস্টেম যুক্ত এর পাওয়ারট্রেনের আউটপুট ৩০০ এইচপি এবং ৭৭ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক রয়েছে। ভ্যারিয়েন্ট অনুযায়ী গাড়িটির রেঞ্জ ৩৩৪ থেকে ৪৬৩ কিমি। ID.4-এর প্রতিটি মডেলেই রয়েছে স্ট্যান্ডার্ড এসি চার্জিং, যেখানে হায়ার-এন্ড মডেলে ডিসি আল্ট্রা ফাস্ট চার্জিং অফার করা হয়। এতে মাত্র ৩৫ মিনিটে সম্পূর্ণ চার্জ হয়ে যায়।

সঙ্গে থাকুন ➥