পুজোয় নারীশক্তিকে কুর্নিশ, সম্পূর্ণ মহিলা পরিচালিত গাড়ির শোরুম উদ্বোধন হল শহরে

Avatar

Published on:

Volkswagen india launches all women operated showroom in Ahmedabad

বাংলা জুড়ে যেখানে নারী শক্তির বন্দনায় মেতে উঠেছে সকলে সেখানে কলকাতা থেকে দু’হাজার কিলোমিটার দূরে গুজরাতে এক অন্যরূপে নারী শক্তির আবাহন দেখল এই দেশ। গুজরাতের আমেদাবাদে সম্পূর্ণ মহিলা পরিচালিত যাত্রীবাহী গাড়ির শোরুম উদ্বোধন করল ফোক্সভাগেন (Volkawagen)। অটোমার্ক গ্রুপের সঙ্গে হাত মিলিয়ে স্টোরটি চালু করেছে তারা। কোয়েম্বাটুরের পর সংস্থার এই ধরনের শোরুম দেশে দ্বিতীয়। গাড়ি শিল্পে মহিলাদের সমান কর্মসংস্থানের সুযোগ দিতে এমন পদক্ষেপ নিয়েছে জার্মানির জনপ্রিয় গাড়ি নির্মাতাটি।

ভারতে Volkawagen-এর দ্বিতীয় মহিলা পরিচালিত শোরুম খুলল

আমেদাবাদে চালু হওয়া নতুন শোরুমে গ্রাহকদের পরিষেবা প্রদানের জন্য ১০ জনেরও বেশি দক্ষ মহিলা কর্মচারী নিয়োগ করা হয়েছে। যে কোন গাড়ি বিক্রয়ের ক্ষেত্রে গ্রাহকদের সাহায্য করা, টেস্ট ড্রাইভের ব্যবস্থা, গ্রাহকদের অভিযোগ সংক্রান্ত দায়িত্ব সামলানো, নিরাপত্তা ব্যবস্থা, হাউসকিপিং এই সমস্ত বিষয়ে তদারকি করবেন তারা। বিক্রি পরবর্তী ক্ষেত্রে নানাবিধ পরিষেবা দেখভালের দায়িত্ব ন্যস্ত রয়েছে এই মহিলা কর্মচারীদের উপরেই। শোরুমে Taigun, Virtus এবং Tiguan-এর মতো গাড়ি ডিসপ্লে করা থাকবে।

নতুন শোরুম উদ্বোধন প্রসঙ্গে সংস্থার তরফে জানানো হয়েছে যে, “সাম্প্রতিককালে গ্রাহকদের আচরণগত বৈশিষ্ট্য এবং চাহিদা থেকে এটাই স্পষ্ট যে নতুন ধরনের ওয়ার্কফোর্সের প্রয়োজনীয়তা এই মুহূর্তে অপরিসীম।” এই ট্রেন্ড অনুযায়ী আগামীতে বহু সংখ্যক দক্ষ মহিলা কর্মচারীদের গাড়ির দুনিয়ায় অন্তর্ভুক্তি করানোর উদ্দেশ্যেই এই পদক্ষেপ।”

প্রসঙ্গ, ফোক্সভাগেনের পাশাপাশি দেশীয় গাড়ি নির্মাতা টাটা মোটরস তাদের নতুন ওমেগা ফ্যাক্টরিতে নতুন ধরনের কর্মক্ষেত্র তৈরি করার প্রয়াস শুরু করেছে। মহারাষ্ট্রে টাটার একটি উৎপাদন ক্ষেত্রে সবচেয়ে বেশি সংখ্যক মহিলা কর্মচারী নিয়োগ করা হয়েছে। ২০২১ সাল থেকেই এখানে Harrier এবং Safari-এর মত বড় চেহারার এসইউভি অ্যাসেম্বল করছেন তারা।

সঙ্গে থাকুন ➥