HomeAutomobileXiaomi Electric Car: তেইশের শেষবেলায় ধামাকা, 800 কিমির বিশাল মাইলেজ নিয়ে শাওমির বৈদ্যুতিক গাড়ির লঞ্চ

Xiaomi Electric Car: তেইশের শেষবেলায় ধামাকা, 800 কিমির বিশাল মাইলেজ নিয়ে শাওমির বৈদ্যুতিক গাড়ির লঞ্চ

চীনের অন্যতম বৃহৎ প্রযুক্তি সংস্থা শাওমি (Xiaomi)-র ইলেকট্রিক গাড়ি লঞ্চের বিষয়টি বিগত ক’বছর ধরেই চর্চার অন্যতম বিষয়বস্তুতে পরিণত হয়েছে। ইতিমধ্যেই বৈদ্যুতিক গাড়ি লঞ্চের ক্ষেত্রে সরকার থেকে শাওমির বেশ কিছু ছাড়পত্র পাওয়ার কথা জানা গিয়েছিল।এবার এক অটো পোর্টাল দাবি করেছে, শাওমির প্রথম বৈদ্যুতিক গাড়ি এই বছরের শেষের দিকে আত্মপ্রকাশ করতে পারে। প্রসঙ্গত, গত জানুয়ারিতে মডেলটির প্রথম ছবি ফাঁস হয়েছিল।

Xiaomi এ বছরই ইলেকট্রিক গাড়ি উন্মোচন করবে

ব্যাটারি চালিত গাড়ি বাজারে আনবে বলে দু’বছর আগেই ঘোষণা করেছিল শাওমি। যার কোডনেম MS11। চীনের সংবাদমাধ্যমে গাড়িটির নাম Modena বলে দাবি করা হয়েছে। স্থানীয় এক সংবাদমাধ্যমের রিপোর্টে বলা হয়েছে, বেজিংয়ের কারখানায় গত মাস থেকে গাড়িটির ট্রায়াল প্রোডাকশন আরম্ভ হয়েছে। প্রতি সপ্তাহে গাড়িটির প্রায় ৫০টি প্রোটোটাইপ মডেল তৈরি করা হচ্ছে।

জানা গেছে, চীনের সরকার থেকে আগামী দু’এক মাসের মধ্যেই গাড়ি তৈরির চূড়ান্ত ছাড়পত্র হাতে পেয়ে যাবে শাওমি। তারপর থেকেই বাজারে ইলেকট্রিক গাড়ির বিক্রির ক্ষেত্রে পদক্ষেপ গ্রহণ করা শুরু করবে সংস্থা। Tesla Model 3 ও BYD Seal-কে টেক্কা দেবে Xiaomi Modena। দাম হতে পারে ২৭,৪০০ ডলার। ভারতীয় মুদ্রায় যা প্রায় ২২.৮ লক্ষ টাকার সমান।

শাওমি-র ফাঁস হওয়া গাড়ির ছবিতে, সামনে বৃহৎ এলইডি হেডলাইট এবং সামঞ্জস্যপূর্ণ ফ্রন্ট বাম্পার দেখা গিয়েছে। এতে ফ্লাস ডোর হ্যান্ডেল, রুফ মাউন্টেড LiDAR এবং প্যানরামিক গ্লাস রুফ থাকবে বলে আশা করা হচ্ছে, যা Tesla Model 3-তেও বর্তমান। এছাড়া থাকতে পারে ১০১ কিলোওয়াট আওয়ার ব্যাটারি এবং ৮০০ ভোল্ট ইলেকট্রিক্যাল আর্কিটেকচার। যা ফুল চার্জে ৮০০ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ পেতে সহায়তা করবে বলে অনুমান। ইলেকট্রিক মোটরটি নিজেরাই তৈরি করেছে শাওমি। যেখানে ব্যাটারিটি CATL ও BYD-র থেকে নেওয়া হবে।

RELATED ARTICLES

আরও পড়ুন