R15 অতীত! দেশের রাস্তায় ঝড় তুলতে হাজির Yamaha R3 ও MT-03, দাম সহ রইল খুঁটিনাটি

Avatar

Published on:

Yamaha R3 & MT-03 launched India

অপেক্ষার অবসান ঘটিয়ে হাই-পারফরম্যান্স বাইক নিয়ে ভারতে হাজির হল ইয়ামাহা। সংস্থাটির তরফে ভারতবাসীর জন্য নবতম নিবেদন R3 এবং MT-03। গতকালই অফিসিয়ালি এদেশে লঞ্চ হয়েছে বাইক দুটি। কমপ্লিটলি বিল্ট ইউনিট অর্থাৎ পুরো তৈরি করে আমদানি হয়েছে এটি। প্রথমটি সুপার স্পোর্টস বাইক হলেও দ্বিতীয়টি স্ট্রিট ফাইটার স্টাইলের। Yamaha R3 এবং MT-03 এর দাম রাখা হয়েছে যথাক্রমে ৪.৬৫ লাখ টাকা ও ৪.৬০ লাখ টাকা (এক্স শোরুম)।

সাম্প্রতিক কালে ভারতীয়দের মধ্যে ৪০০ সিসি কিংবা তার সাব-ক্যাটাগরিতে বাইক কেনার প্রবণতা বেড়েছে অনেকটাই। এই সুযোগের সদ্ব্যবহার করতেই R3 এবং MT-03 দেশে পা রেখেছে। দুটি মডেলই ইয়ামাহার ব্লু স্কোয়ার শোরুম থেকেই উপলব্ধ হবে। চলুন বাইক দু’টির খুঁটিনাটি জেনে নেওয়া যাক।

Yamaha R3 এবং MT-03: ইঞ্জিন স্পেসিফিকেশন

ইয়ামাহার নতুন দুই বাইকেই ৩২১ সিসির লিকুইড কুল্ড প্যারালাল টুইন ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। সর্বোচ্চ ৪২ বিএইচপি ক্ষমতা এবং ২৯.৬ এনএম টর্ক তৈরি করতে সক্ষম এটি। সাথে যোগ্য সঙ্গত করছে সিক্স স্পিড গিয়ারবক্স।

Yamaha R3 এবং MT-03: ব্রেক ও সাসপেনশন

বাইক দুটিতে সাসপেনশনের দায়িত্ব সামলায ইউএসডি ফ্রন্ট ফর্ক এবং রিয়ার মনোশক অ্যাবজর্ভার। উভয় চাকাতেই যুক্ত ডিস্ক ব্রেক। রাইডারের সুরক্ষার্থে থাকছে ডুয়েল চ্যানেল এবিএস, যা স্ট্যান্ডার্ড ফিচার। পাশাপাশি বাইক চালককে বিভিন্ন রকম প্রয়োজনীয় তথ্য সরবরাহ করতে এলসিডি ডিসপ্লে সংযুক্ত রয়েছে।

Yamaha R3 এবং MT-03: ডিজাইন

Yamaha R3-এর সামগ্রিক ডিজাইনের কথা বলতে গেলে এটি R15-এর মতো ফুল ফেয়ারিং যুক্ত স্পোর্টস বাইক। সামনে রয়েছে বড় উইন্ডশিল্ড। এটি আইকন ব্লু এবং ইয়ামাহা ব্ল্যাক এই দুটি রঙে উপলব্ধ। অন্যদিকে Yamaha MT-03 নেকেড স্ট্রিট ফাইটার স্টাইল নিয়ে এসেছে। এক্ষেত্রেও রয়েছে দুটি কালার স্কিম- মিডনাইট সায়ান এবং মিডনাইট ব্ল্যাক।

সঙ্গে থাকুন ➥