Yamaha-র দুর্ধর্ষ স্পোর্টস বাইক পুজোর আগেই আসছে, R15-র কথা বেমালুম ভুলিয়ে দেবে

Avatar

Published on:

Yamaha R7 & R3 Spotted

ইয়ামাহা (Yamaha) তাদের স্পোর্টস বাইকের জন্য বিশ্বজুড়ে খ্যাত। বর্তমানে ভারতে সংস্থাটি একমাত্র ফুল-ফেয়ার্ড মডেল হিসাবে R15 বিক্রি করে। অনুরাগীদের অনেকদিন ধরেই দাবি, বিশ্ববাজারে বিক্রিত দুর্দান্ত সুপারস্পোর্ট বাইক ভারতে আনুক সংস্থা। ফ্যানদের ইচ্ছা পূর্ণ করে এবার তেমনই দু’চাকা ভারতে আনছে ইয়ামাহা। শোনা যাচ্ছে, পুজোর মরসুমের আগেই ভারতে লঞ্চ হতে পারে Yamaha MT-07 অথবা YZF-R7। পাশাপাশি R3 মডেলটিও দেশে ফেরানোর উজ্জ্বল সম্ভাবনা।

Yamaha R7 ও R3 এর বিজ্ঞাপণ ভিডিয়ো তৈরি সম্পূর্ণ

সূত্রের খবর, সম্প্রতি চেন্নাইয়ে মাদ্রাজ ইন্টারন্যাশনাল সার্কিটে বিজ্ঞাপণী শুটিংয়ে R7 ও R3-কে দেখা গেছে। যা খুব তাড়াতাড়িই মোটরসাইকেল দু’টির ভারতে লঞ্চের জল্পনা তীব্র করেছে। আশা করা যায়, ইয়ামাহার তরফে খুব শীঘ্রই টিজার ভিডিয়ো প্রকাশ করে লঞ্চের তারিখ ঘোষণা করা হবে।

Yamaha R7 বাইকে ৬৮৯ সিসি প্যারালাল টুইন ইঞ্জিন আছে। যা ৮,৭৫০ আরপিএম গতিতে ৭২.৪৯ বিএইচপি এবং ৬,৫০০ আরপিএম গতিতে ৬৭ এনএম টর্ক উৎপন্ন করে। এটি সিক্স-স্পিড ট্রান্সমিশন, ডুয়েল চ্যানেল এবিএস, ইউএসডি ফ্রন্ট ফর্ক এবং রিয়ার মোনোশক সহ এসেছে। ওজন ১৮৮ কেজি।

অন্যদিকে, R3 ও MT-03-তেও একই পাওয়ারট্রেন রয়েছে। সেই ৩২১ সিসি, প্যারালাল টুইন ইঞ্জিন থেকে ১০,৭৫০ আরপিএম গতিতে ৪২ পিএস শক্তি ও ৯,০০০ আরপিএম গতিতে ২৯.৬ এনএম টর্ক পাওয়া যায়। উভয় মডেলেই আছে ডায়মন্ড ফ্রেম চ্যাসিস, ছয় গতির ট্রান্সমিশন এবং R7-এর সাসপেনশন ও ব্রেক সেটআপ।

প্রসঙ্গত, এখনও পর্যন্ত বাইকগুলির লঞ্চের দিনক্ষণ এবং দাম সম্পর্কিত কোন তথ্য জানায়নি ইয়ামাহা। অনুমান করা হচ্ছে, বিদেশে তৈরি করে ভারতে আমদানি করা হতে পারে এগুলি। আবার R3 ও MT-03 এদেশে যন্ত্রাংশ জুড়ে তৈরি করার সম্ভাবনাও রয়েছে। ফলে তুলনামূলক সস্তা হতে পারে মোটরসাইকেল দুটি।

সঙ্গে থাকুন ➥