Yamaha TMax: ফুল ট্যাঙ্কে ছুটবে 312 কিমি, দুর্ধর্ষ দেখতে ম্যাক্সি স্কুটার লঞ্চ করছে ইয়ামাহা

Avatar

Published on:

Yamaha TMax Maxi Scooter Spied Testing India

ভারতে ম্যাক্সি স্কুটারের অনুরাগীর সংখ্যা দিনকে দিন বেড়ে চলেছে। যা প্রত্যক্ষ করে উক্ত সেগমেন্টে নিজেদের উপস্থিতি পাকাপোক্ত করে নিতে উদ্যোগী হয়েছে ইয়ামাহা (Yamaha)। Aerox 155-এর পর এবারে TMax ম্যাক্সি স্কুটারটি আনতে চলেছে তারা। সম্প্রতি এদেশের রাস্তায় মডেলটির টেস্টিং চালাতে দেখা গিয়েছে। যা ভারতে লঞ্চের জল্পনা কয়েকগুণ উস্কে দিয়েছে।

Yamaha TMax ইঞ্জিন

Yamaha TMax-এ উপস্থিত একটি ৫৬২ সিসি, প্যারালাল টুইন, লিকুইড কুল্ড, DOHC, 4V ইঞ্জিন। যা থেকে সর্বোচ্চ ৪৭ এইচপি শক্তি এবং ৫৬ এনএম টর্ক উৎপন্ন হবে। এতে অটোমেটিক ট্রান্সমিশন সহ চাকায় পিছনের শক্তির সঞ্চারণ ঘটাতে রয়েছে V-belt। স্কুটারটিতে ১৫ লিটার ফুয়েল ট্যাঙ্ক আছে। মাইলেজ প্রায় ২১ কিমি/লিটার। তাই ফুল ট্যাঙ্ক জ্বালানি থাকলে প্রায় ৩১২ কিলোমিটার পথ চলা যাবে।

Yamaha TMax হার্ডওয়্যার

Yamaha TMax-এ উপস্থিত ইউএসডি ফ্রন্ট ফর্ক, একটি সুইংআর্ম মাউন্টেড রিয়ার শকার, ডুয়েল ডিস্ক ফ্রন্ট ব্রেক এবং সিঙ্গেল ডিস্ক রিয়ার ব্রেক। এছাড়া রয়েছে ১৫-ইঞ্চি অ্যালয় হুইলের সাথে সামনে ১২০/৭০ রাবার ও পেছনে ১৬০/৬০ রাবার টায়ার। এর হুইলবেস ১,৫৭৫ মিমি, ওজন ২১৮ কেজি এবং এতে উপস্থিত একটি অ্যালুমিনিয়াম চ্যাসিস। একটি ফুল-ফেয়ার্ড মোটরসাইকেলের মতোই সামনের বাতাস প্রতিরোধ করার সক্ষমশীল ডিজাইন দেওয়া হয়েছে।

Yamaha TMax দাম

TMax-এর ভারতে লঞ্চের প্রসঙ্গে এখনও কোনো নিশ্চিত বার্তা দেয়নি ইয়ামাহা। অনুমান করা হচ্ছে, স্কুটারটি এদেশে সিবিইউ ইউনিটে হাজির করা হবে। অর্থাৎ বিদেশে তৈরি হওয়া স্কুটারটি আমদানি করে এদেশে বিক্রি করা হবে। এর দাম প্রায় ২০ লাখ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হতে পারে।

সঙ্গে থাকুন ➥