Tata Nexon: এক গাড়ির 79 অবতার, ইলেকট্রিক, পেট্রল, ডিজেল, কী নেই টাটা নেক্সনে!

Avatar

Updated on:

do-you-know-tata-nexon-currently-sold-in-79-different-variants

দেশের বেস্ট সেলিং এসইউভির খেতাব দীর্ঘদিন ধরেই নিজের দখলে রেখেছে টাটা নেক্সন (Tata Nexon)। একদিকে আধুনিক সব সুযোগ-সুবিধা আর অন্যদিকে “ফাইভ স্টার সুরক্ষা”, এই দুইয়ের যুগলবন্দীতে নেক্সন যেন অপ্রতিরোধ্য। বর্তমানে পেট্রোল, ডিজেল ও ইলেকট্রিক এই তিন ধরনের পাওয়ারট্রেন অপশনে বাজারে মেলে নেক্সন। ইন্টারনাল কম্বাশন ইঞ্জিন অর্থাৎ পেট্রোল ও ডিজেলের মডেলগুলি ম্যানুয়াল ও অটোমেটিক ট্রান্সমিশন অপশনে উপলব্ধ। তাছাড়াও নেক্সন একাধিক ভ্যারিয়েন্ট এবং এডিশনে বিক্রি করছে টাটা। এখানেই শেষ নয়, এবার যে তথ্যটি আমরা দিতে চলেছি তা শুনলে চোখ কপালে উঠবে তো বটেই। এই মুহূর্তে ভারতীয় বাজারে টাটা নেক্সনের পেট্রল, ডিজেল, এবং ইলেকট্রিক সংস্করণ ধরে মিলিয়ে ৭৯টি ভ্যারিয়েন্ট ক্রয়ের জন্য উপলব্ধ।

সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট অনুযায়ী, নেক্সনের প্রধান তিনটি সংস্করণ হল XE, XM ও XZ। এটি পেট্রোল ডিজেল ও ইলেকট্রিক তিনটি ক্ষেত্রেই উপলব্ধ। এর পাশাপাশি প্রতিটি নামের মধ্যে রয়েছে আলাদা আলাদা সাব ভ্যারিয়েন্ট। যেমন XM সিরিজের মধ্যে S যুক্ত থাকলে সেটি সানরুফ দেওয়া মডেল। আবার XM এর সাথে + চিহ্নটি দেওয়ার অর্থ এই মডেলে ইনফটেইনমেন্ট সিস্টেম সহ অন্যান্য আধুনিক প্রযুক্তি রয়েছে। আবার XZ সংস্করণটির সঙ্গে (o) দেওয়ার অর্থ ব্লুটুথসহ নানা রকম ফিচার্স সেই মডেলে রয়েছে। এছাড়াও XZ এর সাথে যদি P যুক্ত থাকে তবে বুঝবেন সেটি লেদারসিট ও অন্যান্য প্রিমিয়াম বৈশিষ্ট্য যুক্ত মডেল। তারপর লিমিটেড এডিশন ডার্ক, কাজিরাঙ্গা এডিশন, এবং জেট এডিশনের মতো মডেল তো আছেই।

Tata Nexon পেট্রল ম্যানুয়াল

১.২ লিটারের টার্বো পেট্রোল মডেলটি ম্যানুয়াল ও অটোমেটিক এই দুই ধরনের অপশনেই উপলব্ধ। ম্যানুয়ালে ক্ষেত্রে অন্তত ১৯ ধরনের মডেল রয়েছে টাটা নেক্সনে। এগুলির এক্স শোরুম মূল্য ৭.৬ লাখ টাকা থেকে শুরু করে ১২.১২ লাখ টাকা পর্যন্ত গেছে। বেস ভ্যারিয়েন্টের মধ্যে রয়েছে XE। এরপর রয়েছে মিড ভ্যারিয়েন্ট- XM, XM (S), XM+(S)। তারপর হাই ভ্যারিয়েন্ট- XZ, XZ+, XZ+DT, XZ+(HS), XZ+(HS)DT, XZ+(O), XZ+(O) DT, XZ+(P), XZ+(P) DT। এছাড়াও ডার্ক ভ্যারিয়েন্টের মধ্যে রয়েছে- XZ+, XZ+(O), XZ+(P), XZ+(HS)। আবার KZR ও Jet ভ্যারিয়েন্টের মধ্যে রয়েছে XZ+(P) ও XZ+(P)।

Tata Nexon পেট্রল অটোমেটিক

নেক্সনের ফাইভ স্পিড অটোমেটিক গিয়ারবক্স যুক্ত মডেলগুলির দাম ৯.২৪ লাখ থেকে ১২.৭৭ লাখ (এক্স শোরুম) পর্যন্ত। ১৭টি ভ্যারিয়েন্ট রয়েছে এর। পেট্রোল ম্যানুয়াল মডেলের বেস ভ্যারিয়েন্ট অর্থাৎ XE বাদে আর সব ভ্যারিয়েন্টেই মিলবে অটোমেটিক ম্যানুয়াল ট্রান্সমিশন সিস্টেম।

Tata Nexon ডিজেল ম্যানুয়াল

১.৫ লিটারের টার্বোডিজেল ইঞ্জিন সমৃদ্ধ নেক্সন মডেলগুলি একদিকে যেমন জ্বালানি সাশ্রয়ী অন্যদিকে তেমনি অধিক পারফরম্যান্স প্রদানকারী এসইউভি। ডিজেল ম্যানুয়ালের ক্ষেত্রেও বেস সংস্করণ অর্থাৎ XE ভ্যারিয়েন্টটি এর আওতাভুক্ত নয়। পেট্রোল অটোমেটিকের মতোই ১৭টি ভ্যারিয়েন্টে মিলবে এই মডেল। দাম শুরু হয়েছে ৯.৯ লাখ থেকে। সর্বোচ্চ দাম ১৩.৪ লাখ (এক্স শোরুম)।

Tata Nexon ডিজেল অটোমেটিক

টাটা নেক্সনের ডিজেল চালিত অটোমেটিক ভার্সন ১৪টি ভ্যারিয়েন্টে উপলব্ধ। এক্ষেত্রেও বেস XE ভ্যারিয়েন্টটি অনুপস্থিত। এই মডেলগুলির দামের রেঞ্জ ১১.১৫ লাখ থেকে ১৪.০৮ লাখ, এক্স শোরুম। অতএব উপরের আলোচনা থেকে এটুকু স্পষ্ট যে পেট্রোল ম্যানুয়াল সংস্করণে রয়েছে ১৯টি ভ্যারিয়েন্ট। পাশাপাশি পেট্রোল অটোমেটিক, ডিজেল ম্যানুয়াল ও ডিজেল অটোমেটিক ভার্সনগুলিতে মোট ভ্যারিয়েন্টের সংখ্যা যথাক্রমে ১৭, ১৭ ও ১৪। সব মিলিয়ে এখনো পর্যন্ত ভ্যারিয়েন্টের সংখ্যা দাঁড়ালো ৬৭টি।

Tata Nexon EV

টাটা মোটরস তাদের নেক্সন গাড়িটির বৈদ্যুতিক সংস্করণ দুটি আলাদা ভার্সনে বিক্রি করছে। প্রথমটি সাধারণ মডেলের প্রাইম সংস্করণ। আর দ্বিতীয়টি অধিক রেঞ্জের ম্যাক্স সংস্করণ। দুটি ভার্সনেই এ ক্ষেত্রে প্রতিটিতে ৬টি করে ভ্যারিয়েন্ট নিয়ে মোট ১২টি মডেল মিলবে। প্রসঙ্গত, এই মডেলগুলির মধ্যে AC FC WMU বলতে এসি ফাস্ট চার্জিং ওয়াল মাউন্টেড ইউনিট বোঝায়। গ্রাহকগণ কেনার সময় তাদের পছন্দমত সংস্করণ বেছে নিতে পারবেন। তাহলে আগের পেট্রল-ডিজেল মিলিয়ে ৬৭টি ও ইলেকট্রিকের ১২টি মিলিয়ে মোট ভ্যারিয়েন্ট সংখ্যা ৭৯টি। ভারতে অন্য কোনও গাড়ির ক্ষেত্রে এত বিপুল অপশন পাওয়া প্রায় অসম্ভব।

সঙ্গে থাকুন ➥