বাড়িতে চালকহীন হাইড্রোজেন গাড়ি বানিয়ে তাক লাগাল কৃষকপুত্র, 150 টাকায় চলছে 300 কিমি

Avatar

Updated on:

Farmers Son builds Hydrogen Powered Car

ভারতীয়রা বরাবরই জুগাড়ে বিশ্বাসী। সৃষ্টিশীলতার দিক থেকে অন্যান্য দেশের তুলনায় এদেশের মানুষ কয়েক ধাপ এগিয়েই বলা যায়। সেই নিদর্শনের খবর এবার সংবাদ শিরোনামে উঠে এসেছে। সামান্য এক চাষীর ছেলে বাড়িতেই বানিয়ে ফেলেছেন আস্ত এক হাইড্রোজেন চালিত গাড়ি। থাকেন মহারাষ্ট্রে। নাম হর্শল নাকশানে। পেশায় মেকানিক্যাল ইঞ্জিনিয়ার হর্শলের আবিষ্কৃত গাড়িটি ২ কিলোমিটার পথ ২ টাকার খরচে চলতে সক্ষম বলে দাবি করা হয়েছে।

হর্শল জানিয়েছেন, তাঁর তৈরি হাইড্রোজেন চালিত গাড়িটি ১৫০ টাকায় ৩০০ কিমি পথ দৌড়বে। হর্শল দীর্ঘদিন ধরেই পরিবেশবান্ধব হাইড্রোজেন গাড়ির উপর কাজ করে চলেছেন। সেটি নির্মাণ করতে তিনি তাঁর বাল্যবন্ধু কুনাল অসুতকরের সাহায্য পেয়েছেন। গাড়ি চলাচলের খরচ কমানোর উদ্দেশ্যেই একদা এই উদ্যোগ নিয়েছিলেন হর্শল।

হাইড্রোজেন চালিত গাড়িটিতে সেল্ফ ড্রাইভিং বা স্বয়ং চালিত প্রযুক্তির ব্যবস্থা রেখেছেন হর্শল। যদিও বর্তমানে এটি কেবল নমুনা মডেলের পর্যায়েই রয়েছে। তিনি জানিয়েছেন তাঁর তৈরি গাড়িতে এখনও পর্যন্ত ২৫ লক্ষ টাকা খরচ হয়ে গিয়েছে। যা হর্শল তাঁর কষ্টার্জিত অর্থ থেকে খরচ করেছেন।

হর্শল তাঁর তৈরি গাড়ির প্রসঙ্গে বলেন, তিনি সেল্ফ ড্রাইভিং সিস্টেম এবং হাইড্রোজেন ফুয়েলিং সিস্টেমের জন্য পেটেন্ট দায়ের করেছেন। গাড়িটির গণ উৎপাদন শুরুর পরিকল্পনাও রয়েছে তাঁর। তবে এই গাড়ির কমপক্ষে ১০০টি মডেল উৎপাদন করতে পারলে, তবেই তিনি বিক্রির চিন্তা-ভাবনা করবেন বলে জানিয়েছেন। যদিও গাড়িটি রাস্তায় কবে চলবে সে বিষয়ে হর্শল এখনও অনিশ্চিত।

গাড়িটির প্রোটোটাইপ মডেলে রয়েছে সমস্ত বেল এবং হুইসেল, একটি সানরুফ, অটোনোমাস ড্রাইভিং সহ আরও অন্যান্য বৈশিষ্ট্য। গাড়িটির অগ্রিম বুকিং নেওয়াও শুরু হয়েছে। কিন্তু এর স্পেসিফিকেশন সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য প্রকাশ করা হয়নি। যদিও ব্যক্তিগতভাবে তৈরি গাড়ি ভারতের রাস্তায় চালানো বৈধ নয়।

সঙ্গে থাকুন ➥