Top 10 Cars in October: নকশা পাল্টে বাজারে এসেই ভারতসেরা Maruti Alto, পুজোয় সুপারহিট ১০টি গাড়ির তালিকা রইল

Avatar

Updated on:

Top 10 Best Selling Cars in October 2022

সদ্য সমাপ্ত হয়েছে উৎসবে পরিপূর্ণ অক্টোবর। সাথে দেশের গাড়ি শিল্পকে উজাড় করে দিয়ে গেছে বিক্রির জোয়ার। তবে প্রতিবারের ন্যায় এবারেও মারুতি সুজুকি (Maruti Suzuki)-র গাড়ি বিক্রিতে প্লাবন যেন উপচে পড়ছে। গত মাসে ভারতে সর্বাধিক বিক্রিত প্রথম ১০টি যাত্রী গাড়ির মধ্যে ৭টিই হল মারুতি সুজুকির। দুটি টাটা (Tata)-র ও একটি হুন্ডাই (Hyundai)-এর। মোট ১.৪০ লক্ষ ইউনিট বিক্রির মাধ্যমে গত বছরের অক্টোবরের চাইতে এবারে মারুতি সুজুকির বেচাকেনা বৃদ্ধির শতকরা হার ২৯ শতাংশ। আসুন আর কথা না বাড়িয়ে সর্বাধিক বিক্রিত প্রথম ১০টি গাড়ি কোনগুলি, তা জেনে নেওয়া যাক।

Maruti Alto

সম্প্রতি ডিজাইন পাল্টে ও নয়া ফিচার দিয়ে নতুন প্রজন্মের Alto লঞ্চ করেছে মারুতি। এক সময় এটি সংস্থার বেস্ট সেলিং মডেল থাকলেও, এ যাবৎকালে সেই তকমা খুইয়েছিল গাড়িটি। তবে গত মাসে ২১,২৬০ ইউনিট বিক্রির মধ্য দিয়ে হারানো জমি ফিরে পেয়েছে অল্টো। আবার তালিকায় এটিই হল একমাত্র গাড়ি, যার বিক্রির সংখ্যা ২০,০০০ পার করেছে।

Maruti WagonR

আগের মাসে Alto বেস্ট সেলিং মডেলের জায়গা দখল করায়, বর্তমানে WagonR দুই নম্বরে স্থান পেয়েছে। অক্টোবরে গাড়িটির ১৭,৯৪৫ ইউনিট বিক্রি হয়েছে। ফলে ২০২১ এর ওই মাসের চাইতে বিক্রিতে ৪৫ শতাংশ অগ্রগতি দেখা গেছে।

Maruti Swift

Swift-এর চাহিদাতেও জোয়ার দেখা গিয়েছে। গত মাসে মারুতি সুজুকি গাড়িটির ১৭,২৩১ ইউনিট বিক্রি করেছে। আগের বছর অক্টোবরে এর বেচাকেনার অঙ্ক ৯,১৮০ থাকায় এবারের বিক্রিতে ৮৮% শতাংশ উত্থান ঘটেছে।

Maruti Baleno

নতুন প্রজন্মের হ্যাচব্যাক মডেল Baleno এবছরের প্রথমার্ধে লঞ্চ হয়েছিল। গত মাসে ১৭,১৪৯ ইউনিট বিক্রির কারণে সর্বাধিক বিক্রিত যাত্রীগাড়ির তালিকার প্রথম পাঁচে জায়গা করে নিয়েছে এটি। ২০২১-এ এর বেচাকেনা ১৫,৫৭৩ থাকায় এবারের বিক্রিতে ১০% বৃদ্ধি ঘটেছে।

Tata Nexon

টাটা মোটরসের এই গাডিটি প্রতি মাসে সর্বাধিক জনপ্রিয় গাড়ির প্রথম পাঁচে স্থান করে নেয়। এটি বর্তমানে ভারতের বেস্ট-সেলিং এসইউভি। গত মাসে গাড়িটি ১৩,৭৬৬ জন ক্রেতার গ্যারেজে ঠাঁই পেয়েছে। আবার আগের বছর ওইসময়ে এর ১০,০০০টি মডেল বিক্রি হওয়ায়, এবারে ৩৫% বিক্রি বৃদ্ধি পেয়েছে।

Maruti Dzire

২০১৬ সাল থেকে তেমন কোন আপডেট না পেলেও জনপ্রিয়তার শিখরে রয়েছে Maruti Dzire। যে কারণে বিক্রির নিরিখে তালিকার ষষ্ঠ স্থান দখল করেছে এটি। গতমাসে গাড়িটি মোট ১২,৩২১ ইউনিট বিক্রি হয়েছে।

Hyundai Creta

হুন্ডাইয়ের এই গাড়িটি গত মাসে মোট ১১,৮৮০ জন নতুন ক্রেতার মুখ দেখেছে। অনুমান করা হচ্ছে খুব শীঘ্রই ফেসলিফ্ট ভার্সনে লঞ্চ হতে পারে Creta।

Tata Punch

সর্বাধিক বিক্রিত যাত্রীগাড়ির তালিকায় টাটার দ্বিতীয় মডেলটি হল Punch। গত মাসে এটি বিক্রি হয়েছে ১০,৯৮২ ইউনিট। গত বছরের অক্টোবরের চাইতে বিক্রিতে ৩০% উত্থান ঘটেছে।

Maruti Ertiga

মারুতি সুজুকির মাল্টিপারপাস ভেহিকেল Ertiga প্রথম দশে জায়গা পেয়েছে। সম্প্রতি সিএনজি ভার্সনে লঞ্চ হয়েছে নতুন প্রজন্মের গাড়িটি। গত মাসে এর ক্রেতার সংখ্যা গিয়েছে ১০,৪৯৪।

Maruti Brezza

নতুন প্রজন্মে লঞ্চ হওয়ার প্রথম কয়েক মাসে বিক্রিতে জোয়ার এলেও অক্টোবরে Brezza-র বেচাকেনায় ছন্দপতন দেখা গেল। গত মাসে মারুতি মোট ৯,৯৪১ জন ক্রেতাকে গাড়িটি ডেলিভারি দিয়েছে। যেখানে এবছর সেপ্টেম্বরে বেচাকেনার সংখ্যা ছিল ১৫,৪৪৫। আবার আগের বছর অক্টোবরে বিক্রি হয়েছিল ৮,০৩২ ইউনিট।

সঙ্গে থাকুন ➥