Discontinued Cars: শোরুমে গেলে পাবেন না, এপ্রিল থেকেই বিক্রি বন্ধ হচ্ছে এই সব গাড়ির

Avatar

Updated on:

Discontinued Cars April 2023

গত ১লা এপ্রিল থেকেই দেশজুড়ে চালু হয়েছে রিয়েল ড্রাইভিং এমিশন নিয়ম। পরিবেশে বেড়ে চলা দূষণকে নিয়ন্ত্রণে রাখতে এমন নতুন কার্বন নির্গমন নীতির পথে হাঁটতে বাধ্য হয়েছে মোদি সরকার। আর এতেই খানিকটা সিঁদুরে মেঘ দেখছে বিভিন্ন গাড়ি নির্মাতারা। কারণ এই নতুন নিয়ম অনুসরণ করতে গেলে গাড়ির সামগ্রিক দামে তার সরাসরি প্রভাব পড়বে। সেই কারণেই বেশকিছু চার চাকার গতি স্তব্ধ হতে চলেছে এই মাসেই। একসময় বাজার দাপিয়ে বেড়ালেও বিগত বেশ কয়েক মাস ধরেই যে মডেলগুলির চাহিদা তলানিতে থেকেছে তাদের দাম বাড়ানোর মত বোকামি করতে নারাজ নির্মাতারা। নিচের এই সাতটি গাড়িতে এবার বিদায় জানানোর সময় হয়েছে আমাদের।

Nissan Kicks

বেশ কয়েক মাস আগেই ভারতের মাটি থেকে চির বিদায় নিয়েছে Renault Duster। আর এবার সময় হয়েছে Nissan Kicks এর। দুই ধরনের পেট্রোল ইঞ্জিন অপশন যুক্ত নিশানের এই গাড়িটির দাম শুরু হয়েছে ৯.৪৯ লাখ টাকা থেকে। নতুন কার্বন নির্গমন নীতি চালু হওয়ার সাথে সাথেই চাকা থেমে যাবে এই মডেলের।

Renault Kwid

আমাদের দেশের ৮০০ সিসির ইঞ্জিন এর সেগমেন্টে ছোট গাড়ি হিসেবে Maruti Suzuki Alto এর প্রতিপক্ষ হিসাবে একসময় ভারতবাসীর মন জয় করতে পেরেছিল রেনো কুইড। ভারতের অন্যতম পকেট সাশ্রয়ী এই গাড়িটির এক্স শোরুম মূল্য শুরু হয়েছে ৪.৭০ লাখ টাকা থেকে। কুইডের মধ্যে ব্যবহৃত পেট্রোল চালিত ইঞ্জিনটি থেকে ৫৩ এইচপি শক্তি এবং ৭৩ এনএম টর্ক উৎপন্ন হয়।

Maruti Suzuki Alto 800

মধ্যবিত্ত প্রধান ভারতবর্ষের অন্যতম জনপ্রিয় ছোট চেহারার গাড়ি মারুতি অল্টোকেও এবার বিদায় জানাতে হবে আমাদের। প্রতিমাসেই সেরা ১০টি বিক্রি হওয়া মডেলের মধ্যে প্রথম দিকেই জায়গা থাকতো এর। গাড়িটি বন্ধ করার অন্যতম বড় কারণ ৮০০ সিসির ইঞ্জিনকে নতুন নীতির অনুরূপ করে তুলতে অতিরিক্ত খরচ। তাছাড়াও সম্প্রতি বাজারে লঞ্চ হওয়া Alto K10 বর্তমানে অল্টো ৮০০ এর চেয়ে অনেক বেশি বিশ্বাসযোগ্য মডেল।

Honda City 4th Gen

অতি সম্প্রতি হোন্ডার প্রিমিয়াম সেডান গোত্রের অন্তর্ভুক্ত জনপ্রিয় গাড়ি City এর পঞ্চম প্রজন্মের সংস্করণ লঞ্চ হয়েছে ভারতে। নতুন এই গাড়িটির এক্স শোরুম মূল্য ১১.৪৯ লাখ টাকা থেকে শুরু হয়েছে। এক ঝাঁক নতুন ফিচার, উন্নত যন্ত্রাংশ এবং ডিজাইনের পরিবর্তন সহ আকর্ষণীয় মূল্য এই সব কিছুর উজ্জ্বল্যের কাছে অনেকটাই ম্লান এর চতুর্থ প্রজন্মের সংস্করণ। হোন্ডা সিটির প্রতিপক্ষদের মধ্যে উল্লেখযোগ্য হল 2023 Hyundai Verna, Skoda Slavia, Volkswagen Virtus এবং Maruti Suzuki Ciaz।

Honda WR-V

হোন্ডার পোর্টফোলিওতে থাকা আরো এক কম্প্যাক্ট এসইউভি মডেল WR-V এবার বন্ধ হওয়ার পথে। গত ২০১৭ সালে লঞ্চ করা এই গাড়িটিতে রয়েছে দুই ধরনের ইঞ্জিনের অপশন। এদের মধ্যে একটি হলো ৮৯ এইচপি শক্তি এবং ৯০ এনএম টর্ক উৎপাদনকারী ১.২ লিটারের পেট্রোল ইঞ্জিন এবং অন্যটি ১০০ এইচপি শক্তি এবং ২০০ এনএম টর্ক উৎপাদনকারী ১.৫ লিটারের ডিজেল ইঞ্জিন। WR-V এর নতুন আপডেটেড মডেল অদূর ভবিষ্যতে আসার ব্যাপারে এখনও পর্যন্ত কোনো খবর মেলেনি।

Mahindra Marazzo

ভারতবর্ষের জন্য নতুন প্রজন্মের Thar এর পাশাপাশি আরও একগুচ্ছ আকর্ষণীয় সব মডেল সাম্প্রতিক কালে লঞ্চ করেছে মাহিন্দ্রা। সেই কারণেই তাদের সাত সিট যুক্ত এসইউভি সেগমেন্টের মডেল মারাজ্জো এর উৎপাদন বন্ধ করতে তৎপর তারা। বিগত কয়েক বছর ধরেই তাদের এই গাড়িটির বিক্রি বেশ তলানিতে থাকায় এতে নতুন করে বিনিয়োগ করার পক্ষপাতি নয় এই সংস্থা। মাহিন্দ্রা মারাজ্জো এর বেস সংস্করণের দাম ১৩.৭০ লাখ টাকা থেকে শুরু হলেও তা টপ মডেল M6+ এর ক্ষেত্রে বেড়ে হয় ১৫.95 লাখ টাকা।

Mahindra KUV 100

একটা সময় পর্যাপ্ত জনপ্রিয়তা অর্জন করতে পারলেও বর্তমানে Mahindra KUV 100 এর নতুন গ্রাহক সংখ্যা উল্লেখযোগ্য ভাবে কমেছে। মূলত কম্প্যাক্ট এসইউভি এর দিকে সাম্প্রতিক কালে মানুষজনের ঝোঁক অনেক বেশি। মাহিন্দ্রার এই গাড়িটিতে সামনের সারিতে বেঞ্চ সিট থাকায় তিনজন যাত্রী বসতে পারতেন। তবে ইদানিং কালে সিট্ বেল্ট এবং এয়ার ব্যাগের কড়াকড়ি যথেষ্ট বৃদ্ধি পাওয়ায় বাধ্য হয়েই থামতে চলেছে Mahindra KUV 100 এর চাকা। গাড়িটির দামের রেঞ্জ ৬.০১ লাখ থেকে ৭.৬৭ লাখ টাকা পর্যন্ত।

সঙ্গে থাকুন ➥