এক লিটারে 40 কিমি, বেস্ট মাইলেজের গাড়ি এনে বিশ্বকে চমকে দিতে চলেছে Maruti Suzuki

Avatar

Updated on:

Maruti Suzuki Launch 2 High Mileage Cars

ভারতের ব্যক্তিগত চার চাকার গাড়ির ইতিহাসে একপ্রকার দীর্ঘকালীন সাম্রাজ্য সামলে আসছে মারুতি সুজুকি। মারুতির গাড়ির গুণগত মান নিয়ে সমালোচকদের শত প্রশ্নের মুখেও তেল সাশ্রয়ী ও রিফাইন্ড ইঞ্জিনের দৌলতে বরাবরই সিংহভাগ ভারতীয়র প্রথম পছন্দ তারা। বর্তমানে ১৩৫ কোটির এই দেশের এন্ট্রি লেভেলের হ্যাজব্যাক সেগমেন্টের গাড়িগুলির ৯০ শতাংশ মালিকানা মারুতির দখলে। দেশ বিদেশের তাবড় গাড়ি নির্মাতারা যখন এসইউভি বানানোর দিকে নজর দিয়েছে তখন মারুতি স্থির বিশ্বাস এদেশের গাড়ির বাজারের নিয়ন্ত্রণকর্তা আদতে ছোট সাইজের গাড়িগুলি।

এই বিশ্বাসে ভর করে চলতি বছরেই নতুন প্রজন্মের Celerio ও Alto K10 বাজারে এনেছে তারা। ইতিমধ্যেই গ্রাহকদের মধ্যে এই দুটি মডেল নিয়ে যথেষ্ট সাড়া পেয়েছে মারুতি সুজুকি। তাই ২০২৪ সালের মধ্যে সংস্থার সবচেয়ে জনপ্রিয় হ্যাচব্যাক মডেল সুইফ্ট (Swift) ও কমপ্যাক্ট সেডান ডিজায়ার (Dzire) এর নতুন সংস্করণ আনতে চলেছে সংস্থাটি। এছাড়াও সামনের দিনগুলিতে হাইব্রিড প্রযুক্তি ও উচ্চ মাইলেজ নিয়ে নানা ধরনের কাজ করার পরিকল্পনা রয়েছে তাদের।

জানা গিয়েছে ২০২৪-এ আগত মারুতি সুইফ্ট ও ডিজায়ার মডেল দুটিতে থাকবে টয়োটার (Toyota) হাইব্রিড প্রযুক্তির ১.২ লিটারের থ্রি সিলিন্ডার পেট্রোল ইঞ্জিন। সূত্রের খবর, হাইব্রিড ইঞ্জিনের দৌলতে দুই গাড়িতে লিটার প্রতি ৩৫ থেকে ৪০ কিমি মাইলেজ পাওয়া সম্ভব হবে। যদি এটি বাস্তবায়িত হয় তবে দেশের সবচেয়ে জ্বালানি সাশ্রয়ী গাড়ির তকমা পাবে এরা।

নতুন আপডেটের ফলে সুইফ্ট ও ডিজায়ার মডেল দুটি আগামী দিনে আগত CAFE II (Corporate Average Fuel Economy) মাপকাঠির অনুসারী হবে। এই প্রসঙ্গে বলে রাখি, সম্প্রতি ভারতে লঞ্চ হওয়া গ্র্যান্ড ভিতারা (Grand Vitara মারুতির প্রথম হাইব্রিড গাড়ি, যা ব্যাটারি ও পেট্রলের সমন্বয়ে দৌড়য়।

বর্তমানে মারুতি সুজুকির এই দুটি গাড়িতে চালিকাশক্তি আসে ফোর সিলিন্ডার ১.২ লিটারের K12N ডুয়েল জেট পেট্রল ইঞ্জিন থেকে। এহ থেকে সর্বোচ্চ ৯০ বিএইচপি শক্তি এবং ১১৩ এনএম টর্ক উৎপাদিত হয়। পাঁচ গতির ম্যানুয়াল ও অটোমেটিক ট্রান্সমিশন দুই ধরনের ভার্সনই এতে উপলব্ধ। ম্যানুয়াল ও অটোমেটিক ট্রান্সমিশনের ইঞ্জিনটি থেকে যথাক্রমে ২৩.৩০ কিমি/লিটার ও ২১.১২ কিমি/লিটার মাইলেজ পাওয়া যায়। আবার উভয় মডেলের ক্ষেত্রেই সিএনজি ভার্সন বাজারে মেলে।

সম্ভাব্য দামের বিষয়টিতে আলোকপাত করলে দেখা যাবে, পেট্রোল চালিত ওই গাড়িগুলির হাইব্রিড ভার্সনের মূল্য অন্তত ১ লাখ – ১.৫০ লাখ টাকার বৃদ্ধি হতে পারে। উল্লেখ্য, বর্তমানে মারুতি সুজুকি সুইফ্ট গাড়িটির এক্স শোরুম মূল্য ৫.৯২ লাখ টাকা থেকে ৮.৮৫ লাখ টাকা। অন্যদিকে ডিজায়ার মডেলটির ক্ষেত্রে প্রাইস রেঞ্জ ৬.২৪ লাখ-৯.১৮ লাখ টাকা (এক্স-শোরুম)।

সঙ্গে থাকুন ➥