10 লাখের বেশি বরাত জমে, গাড়ি ডেলিভারি দিতে নাজেহাল অবস্থা সংস্থাদের, কোন মডেল সবচেয়ে বেশি বুক হচ্ছে জানেন?

Avatar

Updated on:

Over 10 lakh new car pending orders in India

করোনা পরবর্তী সময়ে ভারতের বাজারে সকল প্রকার গাড়ির বিক্রি তাৎপর্যপূর্ণ হারে বৃদ্ধি পেয়েছে। একইসাথে পাল্লা দিয়ে বেড়েছে যানবাহনের উৎপাদনও। কিন্তু মহামারী কেটে গেলেও কয়েকটি মডেলের গাড়ির চাবি হাতে পেতে গ্রাহকদের বেশ কয়েক মাস অপেক্ষা করতে হচ্ছে। যাকে আমরা ওয়েটিং পিরিয়ড বলে জানি। এমনকি কিছু মডেলের ক্ষেত্রে সেই সময়কাল এক বছরেও বেশি। স্বভাবতই তার জেরে গ্রাহকদের চরম ভোগান্তির সম্মুখীন হতে হচ্ছে। এই জোগান-শৃঙ্খলের ব্যবধান কোনোমতেই ঘোচানো যাচ্ছে না। বিশ্বব্যাপী সেমিকন্ডাক্টর চিপের আকালের পরিস্থিতি বদলালেও উন্নয়নের বদলে ভারতের গাড়ির বাজার এখনও ঘুরে দাঁড়ানোর পর্যায়েই ব্যস্ত। পরিসংখ্যান বলছে, বর্তমানে ভারতে সকল সংস্থা মিলিয়ে ১০ লক্ষের বেশি গাড়ির ডেলিভারি পেন্ডিং রয়েছে।

উদাহরণস্বরূপ বলা যায়, মাহিন্দ্রা (Mahindra)-র সদ্য লঞ্চ হওয়া Scorpio N ও Scorpio Classic-এর কথা। রিজার্ভেশন শুরুর আধ ঘন্টার মধ্যে Scorpio N-এর বুকিং ১ লাখ পার করে। ছয় এবং সাত আসন সংখ্যায় উপলব্ধ গাড়িটির এখন পেন্ডিং ডেলিভারির পরিমাণ প্রায় ১.৫ লাখ। বর্তমানে এই মডেলটি দেশের সর্বাধিক বুকিং প্রাপ্ত গাড়ির মধ্যে শীর্ষস্থানে রয়েছে। পরবর্তী স্থানে আছে Brezza ও Grand Vitara। এসইউভি দুটির ১,৩০,০০০ পেন্ডিং অর্ডার আছে। দক্ষিণ কোরিয়ান সংস্থা Kia-র Sonet, Seltos ও Carens এই তিনটি গাড়ির সম্মিলিত জমে থাকা অর্ডারের সংখ্যা ১,২৫,০০০।

জাপানি ব্র্যান্ড Hyundai-এর Venue, Creta, কম্প্যাক্ট হ্যাচব্যাক i10 এবং প্রিমিয়াম হ্যাচব্যাক i20-র জমে থাকা বুকিংয়ের পরিমাণ ১,২৫,০০০। আবার Maruti Suzuki-র সিএনজি মডেলগুলির ক্ষেত্রে এই সংখ্যা ১,৩০,০০০। এদিকে বর্তমানে Mahindra XUV700 ও Thar-এর চাবি হাতে পেতে ১,১০,০০০ জন গ্রাহক উন্মুখ হয়ে রয়েছেন।

মারুতি সুজুকির Baleno, Swift, Celerio ও Ertiga-র ওয়েটিং পিরিয়ড শেষ হওয়ার অপেক্ষায় অপেক্ষমান গ্রাহকের পরিমাণ ৭৫,০০০। এক্ষেত্রে কম যায় না Toyota Hyryder। এখনও লঞ্চ না হলেও, ৬০,০০০ জন ক্রেতা গাড়িটি বুকিং করে ফেলেছেন। Tata-র Punch, Nexon, Nexon EV গাড়িগুলির জন্য অপেক্ষমান গ্রাহকের সংখ্যা তুলনামূলক কম। যা ৫০,০০০। আর MG Motor এর Astor ও Hector গাড়ি দুটির পেন্ডিং অর্ডার ৪৫,০০০ ইউনিট।

সঙ্গে থাকুন ➥