Maruti থেকে Hyundai, কাঁদিয়ে বাইশের বাজার থেকে চিরবিদায় নিয়েছে এই গাড়িগুলি

Avatar

Updated on:

Top 4 Discontinued Cars in 2022

২০২২ সালের বিদায় হতে আর মাত্র কয়েক দিনের অপেক্ষা। দীর্ঘ এই একটি বছর ভারতবর্ষের অটো সেক্টরে একটি গুরুত্বপূর্ণ অধ্যায় হিসেবে লেখা থাকবে। এর অন্যতম কারণ হল এই সময়েই আমরা বেশ কিছু নতুন গাড়ি জন্ম নেওয়ার সাক্ষী। তবে নতুনকে আগমনের সঙ্গে সঙ্গেই বিদায় জানাতে হয় পুরাতনকেও। এই নীতিকে অনুসরণ করেই চলতি বছরে বেশ কিছু পুরনো মডেলের বিক্রি বন্ধ হয়েছে। তার পেছনে কারণ রয়েছে কিছু।

একদিকে যেমন প্রতি মাসের বিক্রি কমেছে এদের তেমনই পাল্লা দিয়ে বেড়েছে উৎপাদন খরচ। তার উপর আগামী বছরে এপ্রিল থেকেই সারাদেশে লাগু হচ্ছে নতুন নির্গমন নীতি। যার সঙ্গে খাপ খাওয়াতেও খরচ হবে বিপুল পরিমাণ টাকা। যে কারণেই এই সিদ্ধান্ত। চলতি বছর ভারতের বাজারকে ‘আলভিদা’ জানিয়েছে এমনই চার গাড়ি সম্পর্কে আলোচনা রইল ।

Volkswagen Polo

বেশ জনপ্রিয় হাচব্যাক মডেল হিসাবে পরিচিত ফোক্সভাগেন পোলোর এক্স শোরুম দাম ছিল ৬.৪৫ লাখ থেকে ১০.২৫ লাখ টাকা। মাসকিউলার বনেট, টুইন পড হেডলাইট, ক্রমের কাজ করা গ্রিল এবং ১৬ ইঞ্চির অ্যালয় হুইল রয়েছে এতে। পাঁচটি সিট যুক্ত এই গাড়িতে ডুয়েল টোন ড্যাশবোর্ড, ক্রুজ কন্ট্রোল, লেদার যুক্ত স্টিয়ারিং হুইল, ইলেকট্রক স্টেবিলিটি কন্ট্রোল এবং ডুয়েল এয়ার ব্যাগের মত নানা ধরনের বৈশিষ্ট্য উপলব্ধ। গাড়িটিকে চালিকাশক্তি যোগায় ১০৮এইচপি শক্তি ও ১৭৫ এনএম টর্ক উৎপাদনকারী ১.০ লিটারের টার্বোচার্জড পেট্রোল ইঞ্জিন।

Maruti Suzuki S-Cross

মারুতি সুজুকির প্রিমিয়াম গাড়ির শোরুম, নেক্সা(Nexa) থেকে বিক্রি হওয়া এই মডেলটির বেস প্রাইস ৮.৯৫ লাখ টাকা। টপ সংস্করণের এক্স শোরুম মূল্য ১২.৯২ লাখ টাকা। এই ক্রসওভার মডেলটির বাইরের বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে আকর্ষণীয় বনেট, প্রজেক্টার এলইডি হেড লাইট, ১৬ ইঞ্চির অ্যালয় হুইল এবং পিছনে রয়েছে এলইডি টেললাইট। S-Cross এর অন্দরমহলে গেলে দেখা মিলবে রেক্লেনিয়ার রিয়ার সিট, অটোমেটিক ক্লাইমেট কন্ট্রোল, ডুয়েল এয়ার ব্যাগ এবং ISOFIX সিট মাউন্টের। মারুতি সুজুকির এই প্রিমিয়াম ফোর হুইলারের প্রাণ ভোমরা হিসাবে রয়েছে ১.৫ লিটারের মাইল্ড হাইব্রিড প্রযুক্তির K সিরিজের পেট্রোল ইঞ্জিন যা থেকে ১০৩এইচপি শক্তি এবং ১৩৮ এনএম টর্ক উৎপাদিত হয়।

Hyundai Elantra

দক্ষিণ কোরিয়ার সংস্থা হুন্ডাইয়ের ডি সেগমেন্টের সেডান মডেল Elantra-র দাম ১৭.৮৬ লাখ টাকা থেকে ২১.১৩ লাখ টাকা পর্যন্ত। বিলাসবহুল এই গাড়িটির বাহ্যিক বৈশিষ্ট্যেগুলির মধ্যে রয়েছে ক্রোমযুক্ত গ্রিল, ডিআরএল যুক্ত এলইডি হেডলাইট, এবং সুদীর্ঘ এলইডি টেল লাইট। বিলাসবহুল এই পাঁচ সিটের গাড়ির কেবিনে রয়েছে ইনফিনিটি অডিও সিস্টেম, ওয়ারলেস চার্জার এবং ছয়টি এয়ার ব্যাগ। দুটি আলাদা ধরনের ইঞ্জিন ব্যবহার করা হয়েছে এতে। প্রথমটি ১৫০ এইচপি শক্তি ও ১৯২ এনএম টর্ক সৃষ্টিকারী ২.০ লিটারের পেট্রোল ইঞ্জিন। আর দ্বিতীয়টি হল ১.৫ লিটারের ডিজেল ইঞ্জিন যা থেকে ১১৪ এইচপি পাওয়ার এবং ২৫০ এনএম টর্ক উৎপন্ন হয়।

Mahindra Alturas G4

ফ্লাগশিপ এই এসইউভি গাড়িটির শেষ এক্স শোরুম মূল্য ৩০.৬৮ লাখ টাকা। স্বাভাবিকভাবেই এতে ব্যবহার করা হয়েছে উন্নতমানের যন্ত্রাংশ ও আধুনিক সব বৈশিষ্ট্য। যেমন মাসকিউলার হুড, ক্রমের কাজ করা সামনের গ্রিল, ডায়মন্ড কাট অ্যালয় হুইল এবং চারপাশে থাকা এলইডি লাইট সেট আপ। ভিতরের অংশে গেলে দেখা মিলবে ডুয়েল টোন ড্যাশবোর্ড, লেদারের সিট, সানরুফ, ৮ ইঞ্চির ইনফোনটেনমেন্ট ডিসপ্লে, একাধিক এয়ার ব্যাগ এবং ADAS প্রযুক্তির। মাহিন্দ্রার এই এসইউভি গাড়িটিতে চালিকাশক্তি যোগায় ২.২ লিটারের ডিজেল ইঞ্জিন যা থেকে ১৭৮এইচপি পাওয়ার এবং ৪২০ এনএম টর্ক জেনারেট হয়।

সঙ্গে থাকুন ➥