প্রতি মাসে বিকোচ্ছে দেদার, Maruti Alto-র আকাশছোঁয়া জনপ্রিয়তার নেপথ্যে কী কারণ

Avatar

Updated on:

Top 5 Reasons of Maruti Alto Popularity

ভারতের ছোট যাত্রীবাহী গাড়ির বাজারে যত মডেলই লঞ্চ হোক না কেন, Maruti Suzuki Alto 800-এর জনপ্রিয়তায় এতোটুকুও ভাটা পড়েনি। গত মাসে ১৫,০০০-এর বেশি মানুষ গাড়িটিকে নিজের পথ চলার সঙ্গী বানিয়েছে। আবার অক্টোবর বিক্রির সংখ্যাটি ছিল প্রায় ২১,০০০। যার ফলে পুজোর মাসে দেশের সর্বাধিক বিক্রিত গাড়ির শিরোপা পেয়েছিল অল্টো। টানা দু’দশক ধরে এদেশে অল্টো-র এতো জনপ্রিয়তার কারণ কী? এই প্রতিবেদনে গাড়িটির পাঁচটি গুরুত্বপূর্ণ তথ্য সম্পর্কে আলোকপাত করা হল।

Maruti Suzuki Alto 800 ইঞ্জিন

Alto 800-কে চালিকা শক্তি জোগাতে রয়েছে তিনটি সিলিন্ডার, ন্যাচারালি অ্যাস্পিরেটেড ৮০০ সিসি ইঞ্জিন। যা থেকে ৪৭ বিএইচপি শক্তি এবং ৬৯ এনএম টর্ক উৎপন্ন হয়। গাড়িটির সিএনজি ভার্সনের আউটপুট ৪০ বিএইচপি শক্তি এবং ৬০ এনএম টর্ক। ইঞ্জিনের সাথে সংযুক্ত ৫-স্পিড ম্যানুয়াল গিয়ারবক্স। আকার এবং ওজনের দিক থেকে এতে ভালোভাবে ভারসাম্য বজায় থাকায় এতে ভালো পারফরমেন্স মেলে। রাস্তায় বেরোলে দু’একটা অল্টো চোখে পড়ে না, এমন ঘটনা সত্যিই বিরল।

Maruti Suzuki Alto 800 সাশ্রয়ী

মারুতি সুজুকির এন্ট্রি-লেভেল গাড়িটি সাশ্রয়ী দামে উপলব্ধ। রক্ষণাবেক্ষণ, যন্ত্রাংশের প্রতিস্থাপন ইত্যাদি ক্ষেত্রেও এটি যথেষ্ট অর্থ সঞ্চয়কারী মডেল হিসেবে সুখ্যাত। গাড়িটির দাম ৩.৩৯ লক্ষ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু। প্রিমিয়াম ভার্সনটির মূল্য ৫.০৩ লক্ষ টাকা (এক্স-শোরুম)। গাড়িটি ম্যানুয়াল, সিএনজি এবং অটোমেটিক ভ্যারিয়েন্টে বেছে নেওয়া যায়।

Maruti Suzuki Alto 800 মাইলেজ

আকাশছোঁয়া জ্বালানির মূল্য মধ্যবিত্তের পকেটে যথেষ্ট টান ধরাচ্ছে। এমতাবস্থায় অল্টো ৮০০-এর এক লিটার পেট্রোলে ২০ কিলোমিটার এবং সিএনজি মডেলের এক কেজি জ্বালানিতে ৩১.৫৯ কিলোমিটার মাইলেজ বাস্তবেই গ্রাহক সন্তুষ্টির একটি বড় কারণ। ফলে ঘনঘন পাম্পে যাওয়ার হাত থেকে রক্ষা পাওয়া যায়।

Maruti Suzuki Alto 800 ভালো রিসেল ভ্যালু

দীর্ঘদিন ব্যবহারের পর Alto 800-এর পুরনো মডেলটি যদি বিক্রি করার সিদ্ধান্ত নিয়ে থাকেন, সেক্ষেত্রেও ভালো রিসেল ভ্যালু পাওয়া যায়। যা গ্রাহকদের কাছে গাড়িটিকে আরও আকর্ষণীয় করে তুলেছে।

Maruti Suzuki Alto 800 ফিচার্স

Maruti Alto 800-এর ফিচারের তালিকায় রয়েছে অ্যাপেল কারপ্লে এবং অ্যান্ড্রয়েড অটো প্রযুক্তি যুক্ত একটি ৭ ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম। এছাড়া আছে রিভার্স পারকিং সেন্সর। সার্বিকভাবে কেবিনের ভেতরে অন্যরকম অনুভূতি পাওয়া যায়। যা এর প্রতিপক্ষদের চাইতে ভালো। এতে উপস্থিত ডুয়েল এয়ারব্যাগ, এবিএস এবং ইবিডি।

সঙ্গে থাকুন ➥