Fog Alert for Driving: বিপদের নাম কুয়াশা, পথ দুর্ঘটনা থেকে বাঁচতে গাড়ি চালকদের জন্য জরুরী টিপস

Avatar

Updated on:

Top Tips drive safely in Fog

দিল্লির মৌসুম ভবনের দাবি অনুযায়ী পশ্চিমী ঝঞ্ঝার বাধা কাটিয়ে এবছরের শীতের নতুন স্পেল শুরু হবে সামনেই। উত্তুরে হওয়ার দাপটের সঙ্গে পাল্লা দিয়ে বাড়বে ভোর ও রাতের কুয়াশা। এই কুয়াশার দিনে সবচেয়ে বেশি সমস্যায় পড়েন গাড়ির চালকরা। আসলে শীতের সময় অত্যাধিক ঠান্ডার কারণে গভীর রাত ও ভোরের দিকে বাতাসে থাকা জলকণা ধোঁয়া-র আকারে বায়ুমন্ডলের সর্বনিম্ন স্তরে অবস্থান করে। অতিরিক্ত গাঢ় কুয়াশাই এই সময় বেশিরভাগ গাড়ি দুর্ঘটনার পিছনে অন্যতম শত্রু হিসেবে পরিগণিত হয়। তাই সুরক্ষিতভাবে কুয়াশার বাধা পেরিয়ে গাড়ি চালাতে হলে মাথায় রাখুন এই কয়েকটি বিষয়।

গাড়ির ফগ ল্যাম্প সচল রাখা

বর্তমান দিনের মধ্যবর্তী বাজেটের থেকে শুরু করে প্রায় বেশিরভাগ গাড়িতেই কোম্পানির নিজস্ব ফগ ল্যাম্প ইন্সটল করা থাকে। এগুলি আসলে গাড়ির সামনের আসল হেডল্যাম্পের খানিকটা নিচের দিকে অবস্থান করে। এর প্রধান কাজ হল ঘন কুয়াশার সময় সামনের রাস্তাকে দেখতে সাহায্য করা। গাড়ির নিচের দিকে লাগানো থাকে বলে এগুলি শুধুমাত্র রাস্তার সমতল ক্ষেত্রে সরাসরি আলো ফেলতে সাহায্য করে, যা গাড়ির আসল হেড ল্যাম্পের পক্ষে অনেকটাই কষ্টকর। পুরনো মডেল হলে বাজার থেকে কেনা ভালো মানের ফগ ল্যাম্প অবশ্যই লাগিয়ে নিন আপনার গাড়িতে।

উইন্ডশিল্ড পরিষ্কার রাখা

গাড়ির সামনের রাস্তা ও চারপাশ সঠিকভাবে দেখতে হলে অবশ্যই তার সমস্ত কাঁচ ও সামনের উইন্ডশিল্ড যথার্থভাবে পরিষ্কার রাখা আবশ্যক। মনে রাখবেন যে কোনো পরিস্থিতিতে স্বচ্ছ ভাবে দেখে সুরক্ষিতভাবে গাড়ি চালাতে হলে এটি সর্বপ্রথম কর্তব্য। কখনোই খালি হাত এই কাঁচের উপর রাখবেন না, এর ফলে তার উপর দাগ পড়তে পারে। তাই সবসময় ভালো মানের মাইক্রো ফাইবার যুক্ত কাপড় দিয়ে উইন্ডশিল্ডের ভেতরে ও বাইরে পরিষ্কার করে রাখবেন।

হেডলাইটের আলো নিচের দিকে রাখা

অতিরিক্ত গাঢ় কুয়াশায় অনেক সময়ই গাড়ির চালক ভুলবশত হেড ল্যাম্পটিকে আপার পজিশনে রাখেন। এর ফলে হেডলাইটের আলো অনেকটা জায়গা ছড়িয়ে পড়ে এবং সামনের কুয়াশার থেকে সহজেই তা বিচ্ছুরিত হয়। তার ফলে ঘটে যায় বড়সড় দুর্ঘটনা। তাই অবশ্যই এমন পরিস্থিতিতে ফগ ল্যাম্প জ্বালানোর পাশাপাশি গাড়িতে থাকা প্রধান হেডল্যাম্পটিকে নিচের দিকে (ডিপার মোডে) রাখাই বুদ্ধিমানের কাজ।

হ্যাজার্ড আলোর ব্যবহার

সমস্ত চার-চাকার পাশাপাশি বর্তমান দিনে অনেক দু-চাকার গাড়িতেও হ্যাজার্ড আলোর ব্যবস্থা থাকে। এটি আদতে যে কোনো গাড়িতে থাকা চারটি ইন্ডিকেটর একসঙ্গে জ্বলতে সাহায্য করে। যখন প্রচন্ড বৃষ্টি কিংবা কুয়াশার মধ্যে চারপাশের দৃশ্যমানতা অনেকটাই কমে আসে তখন অন্য গাড়ি চালকের কাছে আপনার গাড়িটিকে সহজেই দৃষ্টিগোচর হওয়ার জন্য হ্যাজার্ড লাইটটি জ্বালিয়ে রাখুন।

সাবধানে গাড়ি চালানো

ঘন কুয়াশার মধ্যে দিয়ে গাড়ি নিয়ে চলতে হলে অবশ্যই তার গতি নিয়ন্ত্রণে রাখুন। মনে রাখবেন কুয়াশার মধ্যে দৃশ্যমানতা অনেক কম থাকায় আচমকা গাড়ির সামনে কিছু চলে এলে গতি নিয়ন্ত্রণে না থাকলে ঘটতে পারে বড়সড় দুর্ঘটনা। তাছাড়াও এমন পরিস্থিতিতে আপনার আশেপাশে থাকা অন্যান্য গাড়ি-ঘোড়া থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখার চেষ্টা করুন।

ডি-ফগার এর ব্যবহার

আজকালকার দিনে অনেক গাড়ির নির্মাতায় তাদের ফোর হুইলারের ডি-ফগার অর্থাৎ কুয়াশা সরানোর ব্যবস্থা রাখেন। ব্যাপারটা একটু বিস্তারিতভাবে বললে অনেক সময় গাড়ির কেবিনের বাইরের তাপমাত্রা ভেতরের তুলনায় কম থাকায় গাড়ির কাঁচের ভিতর জলীয় বাষ্প জমতে দেখা যায়। এমন পরিস্থিতিতে খানিকক্ষণ গাড়ির মধ্যে থাকা ডি-ফগার কে চালিয়ে রাখলেই সব সমস্যার সমাধান। প্রয়োজনে পোর্টেবল ডি-ফগার রাখুন আপনার পছন্দের গাড়িতে।

সঙ্গে থাকুন ➥