এই প্রথম CNG গাড়ির দুনিয়ায় পদার্পণ Toyota-র, লঞ্চ করল দুই নতুন মডেল, মাইলেজ 30 কিমি

Avatar

Updated on:

Toyota Glanza CNG launched

ভারতে আজ জাপানি গাড়ি সংস্থা টয়োটা (Toyota) তাদের জনপ্রিয় যাত্রীগাড়ি মডেল Glanza সিএনজি ভার্সনে লঞ্চ করল। সিএনজি কিট সহ হ্যাচব্যাক গাড়িটির দাম ৮.৪৩ লক্ষ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু হচ্ছে। এর টপ-এন্ড মডেলটির মূল্য ৯.৪৬ লক্ষ টাকা (এক্স-শোরুম)। নতুন Toyota Glanza CNG নয়া প্রজন্মের Maruti Suzuki Baleno-এর উপর ভিত্তি করে তৈরি হয়েছে। এক কথায় বলা যায়, গাড়ি দুটি একে অপরের রি-ব্যাজেড ভার্সন।

টয়োটা তাদের এই সিএনজি মডেলটি S এবং G গ্রেডের সাথে ম্যানুয়াল ট্রান্সমিশন পাওয়ারট্রেন সহ অফার করবে। আবার সংস্থাটি ঘোষণা করেছে তাদের ফ্ল্যাগশিপ এসইউভি Urber Cruiser Hyryder গাড়িটিও একটি ফ্যাক্টারি ফিট সিএনজি কিট সহ হাজির করবে। এটিও S এবং G গ্রেডের সাথে অফার করা হবে। একমাস আগে লঞ্চ হওয়া গাড়িটির হাইব্রিড ভ্যারিয়েন্ট সাথে সিএনজি মডেলটিও এদেশে বিক্রি করবে টয়োটা। যদিও Hyryder সিএনজি ভ্যারিয়েন্টির দাম এখনও প্রকাশ করা হয়নি।

সিএনজি সেগমেন্টে পদার্পণের ক্ষেত্রে টয়োটা, মারুতি সুজুকির আগ্রাসী পদক্ষেপকে অনুসরণ করছে। কারণ ইন্দো-জাপানি সংস্থাটির ঝুলিতে বর্তমানে ১০টি সিএনজি যাত্রী গাড়ি রয়েছে। এদের চাহিদাও যথেষ্ট। এই প্রসঙ্গে টয়োটা মোটরের সহযোগী সহ-সভাপতি (বিক্রি এবং কৌশলগত মার্কেটিং) অতুল সুদ বলেন, “এই নতুন সংযোজনের ফলে আমাদের বিশ্বাস যে আমাদের ক্রেতারা বাজারে গাড়ি কেনার সময় আরও বেশি বিকল্প পাবেন।”

সুদ যোগ করেন, “টয়োটার গাড়ি কেনার সাথে আমাদের গ্রাহকরা কম খরচায় মালিকানা এবং মানসিক শান্তির সুবিধা পাবেন।” প্রসঙ্গত, Glanza CNG-তে রয়েছে একটি ১.২ লিটার কে-সিরিজ পেট্রল ইঞ্জিন। নতুন মডেলটি থেকে সর্বোচ্চ ৭৭.৫ পিএস শক্তি উৎপন্ন হবে। আবার এটি এক কেজি জ্বালানিতে ৩০.৬১ কিমি পথ অতিক্রম করতে সক্ষম। অন্যদিকে, Urber Cruiser Hyryder-এর সিএনজি ভার্সনে থাকবে একটি ১.৫ লিটার কে-সিরিজ পেট্রোল ইঞ্জিন। ৫-স্পিড ম্যানুয়াল গিয়ারবক্স সহ এর মাইলেজ হবে ২৬.১ কিমি/ কেজি।

সঙ্গে থাকুন ➥