BYD Atto 3: ফুলচার্জে যায় 500 কিমি, ভারতে দুর্ধর্ষ ইলেকট্রিক এসইউভির ডেলিভারি শুরু

Avatar

Updated on:

BYD Atto 3 Electric SUV Delivery Begins

বর্তমানে টেসলা (Tesla)-র সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী বিশ্বের বৃহত্তম বৈদ্যুতিক গাড়ি নির্মাতা বিল্ড ইওর ড্রিমস বা বিওয়াইডি (BYD) ভারতে তাদের প্রথম ইলেকট্রিক এসইউভি (SUV) Atto 3-এর ডেলিভারি শুরু করল। প্রথম ব্যাচে ৩৪০টি গাড়ির চাবি ক্রেতাদৈর হাতে তুলে দেওয়া হয়েছে। গত বছর অক্টোবরে গাড়িটি প্রদর্শিত হলেও লঞ্চ হয়েছিল তার একমাস বাদে। BYD Atto 3-এর মূল্য ৩৩.৯০ লক্ষ টাকা (এক্স-শোরুম)। আবার এবারের অটো এক্সপো-তে গাড়িটির নতুন ফরেস্ট গ্রীন কালার মডেলের উন্মোচন করা হয়েছে, যার দাম ৩৪.৪৯ লক্ষ টাকা। এটি লঞ্চের সময়তেই ১,৫০০ বুকিং পেয়েছিল। বর্তমানে Atto 3-এর মোট বুকিংয়ের পরিমাণ ২০০০-এর বেশি।

এ বছর জানুয়ারিতে সমগ্র বিশ্বে গাড়িটির ২৩,২৩১ ইউনিট এবং গত ১১ মাসে ২,৫২,২৫১ ইউনিট বিক্রি করেছে চৈনিক সংস্থাটি। ইলেকট্রিক এসইউভি-টিতে উপলব্ধ ফাস্ট চার্জিং। যে কারণে ০-৮০% চার্জ ৫০ মিনিটেই হয়ে যায়। এআরএআই পরীক্ষার ফল অনুযায়ী ফুল চার্জে ৫২১ কিমি ছুটতে পারে এটি।

৬০.৪৮ কিলোওয়াট ক্ষমতার ব্যাটারি সহ আট্টু ৩ ০-১০০ কিমি/ঘন্টার গতিবেগ ৭.৩ সেকেন্ড তুলতে সক্ষম। ভারতে বিওয়াইডি তাদের ডিলার নেটওয়ার্ক সম্প্রসারণে জোর দিচ্ছে। ২০২৩-এর মধ্যে এদেশে ৫৩টি শোরুম উদ্বোধনের লক্ষ্যমাত্রা স্থির করেছে তারা। গাড়িটি চারটি রঙের বিকল্পে বেছে নেওয়া যায় – পার্কার রেড, সার্ফ ব্লু, স্কাই হোয়াইট এবং বোল্ডার গ্রে। ফিচারের মধ্যে রয়েছে সাতটি এয়ারব্যাগ, একটি প্যানোরামিক সানরুফ, আলট্রাসেফ ব্লেড ব্যাটারি, লেভেল ২ এডিএএস সহ আরও অন্যান্য বৈশিষ্ট্য।

গাড়িটি প্রসঙ্গে বিওয়াইডি-র ভারতীয় শাখার ইলেকট্রিক প্যাসেঞ্জার ভেহিকেলের সহ-সভাপতি সঞ্জয় গোপালকৃষ্ণান বলেন, “আমরা BYD Atto 3 e-SUV-এর বিষয়ে ক্রেতাদের থেকে ব্যাপক সাড়া পাচ্ছি। এই স্পোর্টি এবং ফিচার সমৃদ্ধ গাড়িটি কেনার এবং চালানোর অভিজ্ঞতা গ্রহণের লাগামহীন ইচ্ছে ক্রেতাদের মধ্যে দেখা গেছে। তাদের থেকে প্রতিক্রিয়া পেয়ে ভারতের বাজারে ইলেকট্রিক ভেহিকেল নিয়ে আসার বিষয়ে আমরা আত্মবিশ্বাস অর্জন করেছি।”

সঙ্গে থাকুন ➥