BYD Atto 3: টেসলা-কে ধরাশায়ী করে ভারতে ইলেকট্রিক SUV আনছে এই সংস্থা, এক চার্জে 420 কিমি, লঞ্চ কবে দেখুন

Avatar

Updated on:

BYD Atto 3 Electric SUV India launch date 11 October

বিশ্বের বৃহত্তম বৈদ্যুতিক গাড়ি সংস্থা বিল্ড ইয়োর ড্রিমস বা বিওয়াইডি (BYD) ভারতের ইলেকট্রিক ভেহিকেল মার্কেট ধরতে উঠেপড়ে লেগেছে। এখানে E6 লঞ্চ করে সাফল্য পাওয়ার পর Atto মডেলের এক নতুন ইলেকট্রিক গাড়ি ভারতীয় বাজারে আনতে চলেছে তারা। যা এদেশে তাদের প্রথম বৈদ্যুতিক SUV হতে চলেছে। ১১ অক্টোবর গাড়িটি লঞ্চের দিনক্ষণ হিসেবে ধার্য করা হয়েছে বলে জানা গিয়েছে। উল্লেখ্য, সম্প্রতি বিশ্ববাজারে টেসলা (Tesla)-র থেকে বৃহত্তম ইলেকট্রিক গাড়ি নির্মাতার তকমা ছিনিয়ে নিয়েছে বিওয়াইডি। ভারতে তাদের আপকামিং Atto 3 গাড়িটি অবশ্য আগেই অস্ট্রেলিয়া, জাপান, ও সিঙ্গাপুর-সহ একাধিক দেশে পা রেখেছে‌।

BYD Atto 3 গাড়িটির সামনে একটি ইলেকট্রিক মোটর রয়েছে, যা থেকে সর্বোচ্চ ২০৪ পিএস শক্তি এবং ৩১০ এনএম টর্ক উৎপন্ন হবে। ৬০.৪৮ কিলোওয়াট আওয়ার এবং ৪৯.৯২ কিলোওয়াট আওয়ার – এই দুই ব্যাটারি প্যাকের মধ্যে বেছে নেওয়া যাবে Atto 3। দুটি মডেলেই ব্লেড ব্যাটারি প্রযুক্তি বর্তমান। ৭ কিলোওয়াট পর্যন্ত ২এসি চার্জিং এবং সিসিএস২ ডিসি ফাস্ট চার্জিং সাপোর্ট করবে এটি।

ভ্যারিয়েন্ট অনুযায়ী সম্পূর্ণ চার্জে ৪২০ কিলোমিটার চলতে পারবে গাড়িটি। সংস্থার E3 প্ল্যাটফর্মের উপর নির্মিত Atto 3 লম্বায় ৪৪৫৫ মিমি, চওড়ায় ১৮৭৫ মিমি, উচ্চতায় ১৬১৫ মিমি এবং হুইলবেস ২৭২০ মিমি। এদেশে গাড়িটির প্রতিপক্ষ হবে MG ZS EV ও Hyundai Kona Electric। Atto 3 আকারের দিক থেকে Hyundai Kona-র চেয়েও বড়। ভারতে চীনা সংস্থার গাড়িটি সেমি নকড ডাউন বা এসকেডি (SKD) রুটে আনা হবে বলে আশা করা হচ্ছে। দাম ৩৫ লক্ষ টাকার কাছাকাছি রাখা হতে পারে বলেই অনুমান।

BYD Atto 3-এর বিশেষ ফিচারগুলির মধ্যে রয়েছে বড় প্যানোরামিক সানরুফ, অ্যান্ড্রয়েড অটো এবং অ্যাপেল কারপ্লে কানেক্টিভিটি সহ একটি ১২.৮ ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট সিস্টেম, অটোমেটিক ক্লাইমেট কন্ট্রোল, পিএম ২.৫ এয়ার ফিল্টার, সিনথেটিক লেদার আপহোলস্টেরি, পাওয়ার্ড ফ্রন্ট সিট, ওয়ারলেস চার্জিং প্যাড এবং কি লেস এন্ট্রি ।

অন্যদিকে সুরক্ষা জনিত ফিচারের তালিকায় থাকছে একটি ৩৬০ ডিগ্রি ভিউ মনিটর, ৭টি এয়ারব্যাগ, ফ্রন্ট এবং রিয়ার পার্কিং সেন্সর ও হিল ডিসেন্ট কন্ট্রোল। অ্যাকটিভ ড্রাইভার অ্যাসিস্ট ফিচারের মধ্যে থাকছে অ্যাডাপটিভ ক্রুজ কন্ট্রোল, অটোনোমাস ইমারজেন্সি ব্রেকিং, ফ্রন্ট ও রিয়ার কলিশন ওয়ার্নিং, ব্লাইন্ড স্পট মনিটরিং, লেন ডিপারচার ওয়ার্নিং, লেন কিপিং অ্যাসিস্ট এবং রিয়ার ক্রস ট্রাফিক অ্যালার্ট ও ব্রেকিং।

সঙ্গে থাকুন ➥