BYD Atto 3: ভারতে লঞ্চের আগেই টেসলাকে টেক্কা দেওয়া ইলেকট্রিক SUV-র ফিচার্স ফাঁস, ফুল চার্জে ছুটবে 420 কিমি!

Avatar

Updated on:

BYD Atto 3 Electric SUV features leaked

বিক্রির নিরিখে টেসলার কাছ থেকে বিশ্বের বৃহত্তম বৈদ্যুতিক গাড়ি নির্মাতার খেতাব ছিনিয়ে নেওয়া চীনা সংস্থা বিল্ড ইয়োর ড্রিমস বা বিওয়াইডি (BYD) ভারতে তাদের প্রথম ইলেকট্রিক এসইউভি গাড়ি Atto 3 আনতে চলেছে। ১১ অক্টোবর লঞ্চের দিন হিসেবে ধার্য করা হয়েছে। তবে লঞ্চের আগেই চীনা সংস্থার ব্যাটারি চালিত গাড়িটির ব্রোশার ফাঁস হল অনলাইনে। যেখান থেকে BYD Atto 3-র স্পেসিফিকেশন ও ফিচার্স সম্পর্কে সম্যক ধারণা পাওয়া গিয়েছে। আসুন আসন্ন ইলেকট্রিক গাড়িটির সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

E6-এর পর BYD Atto 3 হতে চলেছে ভারতে সংস্থার দ্বিতীয় ব্যাটারি মডেল। পার্মানেন্ট ম্যাগনেট সিঙ্ক্রোনাস মোটর এবং একটি ৪৯.৯২ কিলোওয়াট আওয়ার বিওয়াইডি ব্লেড ব্যাটারি থাকবে এতে। যা সিঙ্গেল চার্জে ৩৪৫ কিলোমিটার রেঞ্জ দেবে বলে নিশ্চিত করা হয়েছে। ইলেকট্রিক মোটরটির সর্বোচ্চ পাওয়ার ২০১ বিএইচপি এবং টর্ক ৩১০ এনএম। ১০০ কিমি/ঘন্টার গতিবেগ তুলতে এতে ৭.৩ সেকেন্ড সময় লাগবে। আবার গাড়িটির বেশি রেঞ্জের মডেলে থাকছে ৬০.৪৯ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক। এই মডেলটি থেকে ৪২০ কিলোমিটার রেঞ্জ পাওয়া যাবে।

বিওয়াইডি-র ইলেকট্রিক এসইউভি-তে থাকছে তিনটি চার্জিং অপশন – স্ট্যান্ডার্ড ৩-পিন প্লাগ এসি চার্জার, এসি চার্জিং (টাইপ-২) এবং ডিসি ফাস্ট চার্জিং (স্ট্যান্ডার্ড – ৭০ কিলোওয়াট, এক্সটেন্ডেড – ৮০ কিলোওয়াট)। রিজেনারিটিভ ব্রেকিং সিস্টেম যুক্ত মডেলটির দৈর্ঘ্য ৪৪৫৫ মিমি, প্রস্থ ১৮৭৫ মিমি এবং উচ্চতা ১৬১৫ মিমি। আবার ২৭২০ মিমি হুইলবেস এবং ৪৪০ লিটার (এক্সটেন্ডেড – ১৩৪০ লিটার) কার্গো স্পেস অফার করা হচ্ছে এতে।

সুরক্ষাজনিত ফিচারের মধ্যে BYD Atto 3-তে মিলবে একাধিক এয়ারব্যাগ, ফ্রন্ট এবং রিয়ার সিটবেল্ট রিমাইন্ডার, টায়ার প্রেসার মনিটরিং সিস্টেম, আইসোফিক্স চাইল্ড মাউন্ট সিট, অ্যান্টি লক ব্রেকিং সিস্টেম, ইলেকট্রিক পার্কিং ব্রেক সিস্টেম, ইলেকট্রনিক স্টেবিলটি প্রোগ্রাম, ট্র্যাকশন কন্ট্রোল সিস্টেম, ইলেকট্রনিক ব্রেক ফোর্স ডিস্ট্রিবিউশন, হিল হোল্ড কন্ট্রোল, একটি ৩৬০ ডিগ্রি ক্যামেরা সহ আরও অন্যান্য বৈশিষ্ট্য।

উল্লেখযোগ্য ফিচারের তালিকায় BYD Atto 3-তে একটি ১২.৮ ইঞ্চি রোটেটিং টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট সিস্টেম, যা অ্যান্ড্রয়েড অটো এবং অ্যাপেল কারপ্লে কানেক্টেড ফিচার যুক্ত, ৫ ইঞ্চি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, অটোমেটিক ক্লাইমেট কন্ট্রোল, ইলেকট্রিক্যালি অ্যাডজাস্টেবল ফ্রন্ট সিট, পিএম২.৫ এয়ার ফিল্টার, ওয়্যারলেস ফোন চার্জিং, সিন্থেটিক লেদার সিট, এলইডি লাইটিং সিস্টেম ইত্যাদি লক্ষ্য করা যাবে।

সঙ্গে থাকুন ➥