Tata Ace Electric-কে টক্কর দেবে এমন বৈদ্যুতিক মালবাহী অটো লঞ্চ করল স্টার্টআপ সংস্থা

Avatar

Updated on:

E-Fill launches Electric Auto 60kw Public Fast Charger

গ্রেটার নয়ডাতে চলা EV India Expo 2022 ইভেন্টে ছোট-বড় নানা সংস্থা তাদের বিভিন্ন বৈদ্যুতিক যানবাহন এবং ইলেকট্রিক ভেহিকেল সম্পর্কিত প্রযুক্তির সাথে দর্শকদের পরিচয় করে দিচ্ছে। ইতিমধ্যেই সেখানে দু’টি সংস্থার ইলেকট্রিক স্কুটার লঞ্চের খবর আমরা পেয়েছি। এবার অটো এক্সপোর মঞ্চ থেকে লঞ্চ হল বৈদ্যুতিক অটোরিকশা। ব্যাটারি চালিত তিন চাকা নিয়ে হাজির হয়েছে হরিয়ানার সংস্থা E -Fill Electric। তার মধ্যে একটি L5 ক্যাটাগরির ই-অটো (লোডার)। এছাড়াও, X4 সিরিজের ডুয়াল গান পাবলিক ইভি চার্জার নিয়ে এসেছে তারা।

নির্মাতার দাবি, তাদের Lift E-Auto (Lift EA) মডেলটি সম্প্রতি লঞ্চ হওয়া Tata Ace Electric LCV কে টক্কর দেবে। এমনকি টাটার মডেলটির থেকে দামে সস্তা হবে ই-ফিল ইলেকট্রিকের মালবাহী তিন চাকা গাড়িটি‌। L5 ক্যাটাগরির Lift EA কে চালিকাশক্তি যোগায় ৭ কিলোওয়াট এর বৈদ্যুতিক মোটর আর ১৪.৫ কিলোওয়াট আওয়ারের BNEW ব্যাটারি প্যাক। সাথে রয়েছে ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, কুশন যুক্ত সিট ও কভার দেওয়া টপ বক্স। ই-ফিল জানিয়েছে ২০২৩ সালের ১লা জানুয়ারি থেকে বিক্রি শুরু হবে এর।

E-Fill Electric এর প্রতিষ্ঠাতা ও মুখ্য কার্যনির্বাহী আধিকারিক মায়াঙ্ক জৈন বলেন, “আমরাই একমাত্র স্টার্টআপ সংস্থা যারা সম্পূর্ণ একটি ইভি ইকোসিস্টেম নিয়ে কাজ করে চলেছি। E-Fill যেমন একাধারে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা ঠিক তেমনি বৈদ্যুতিক গাড়ির চার্জিং স্টেশন বানানোর কাজেও যুক্ত। আমাদের সংস্থার প্রধান লক্ষ্য হলো নতুন প্রযুক্তির জন্ম দেওয়া ও গ্রাহকদের পছন্দের বিষয়টি গুরুত্ব দেওয়া।”

অন্য দিকে, E-Fill এর X4 সিরিজের চার্জার আসলে ৬০ কিলোওয়াট এর ৩ ফেজ যুক্ত CCS2 সমৃদ্ধ দুটি কানেক্টর যুক্ত ডিসি চার্জার। এই চার্জাটি IP54 রেটিং যুক্ত ও বিভিন্ন ধরনের ফল্ট প্রটেকশন এবং ইনবিল্ড আর্থিং প্রটেকশন-সহ এসেছে। সাথে রয়েছে ৭ ইঞ্চির একটি এলসিডি স্ক্রিন, RFID যুক্ত চার্জিং ব্যবস্থা এবং ভোল্টেজ কমা-বাড়া থেকে প্রতিরোধ করার ক্ষমতা।  ফাস্ট চার্জারটি চলতি বছরের ১লা অক্টোবর থেকে বিক্রি করা শুরু হবে।

আদতে ইভি চার্জিং স্টেশন নির্মাতা হিসেবে আত্মপ্রকাশ করলেও বর্তমানে E-Fill বৈদ্যুতিক গাড়ি সংক্রান্ত ব্যবস্থাপনায় বিভিন্ন রকম ভাবে যুক্ত। সংস্থার হাতে এই মুহূর্তে রয়েছে স্লো/মডারেট/ফার্স্ট চার্জার, ক্লাউডের উপর নির্ভরশীল CMS, সংস্থার নিজস্ব মোবাইল অ্যাপ্লিকেশন ও ব্যাটারিচালিত ট্রি হুইলার (ই-রিকশা/লোডার ও L 5 অটো)

সঙ্গে থাকুন ➥