ইলেকট্রিক বাইক-স্কুটারে আগুন ধরে যাওয়ার আতঙ্ক? রইল সুরক্ষিত থাকার সেরা উপায়

Avatar

Updated on:

Electric Two Wheelers Battery Health Tips

ইলেকট্রিক ভেহিকেলের জগতে ভারতবর্ষ দিনের পর দিন বেশ প্রাপ্তবয়স্ক হয়ে উঠছে। ভারতবাসীর মধ্যে ইলেকট্রিক যানবাহন সম্পর্কে ধারণা বদলাচ্ছে। প্রতিদিনই একটু একটু করে বাড়ছে এই জাতীয় টু-হুইলারের সংখ্যা। তবে মাঝেমধ্যেই ব্যাটারি চালিত এই ধরনের গাড়িগুলিতে আচমকা অগ্নিকাণ্ডের মতো ঘটনায় যথেষ্ট অস্বস্তিতে পড়তে হয়েছে তাদের নির্মাতাকে। আসলে যেকোন সাধারণ জীবাশ্ম জ্বালানি চালিত গাড়ির তুলনায় খানিকটা ভিন্ন ভাবে তৈরি হয় ব্যাটারি চালিত মডেলগুলি। এখানে প্রধান ভূমিকা পালন করে এর ব্যাটারিটি, যা নির্দিষ্ট কিছু পদ্ধতি অনুসরণ করে রাখতে পারলে সহজেই এড়ানো যায় অগ্নিকাণ্ডের মতো দুর্ঘটনা।

  1. আমরা প্রত্যেকেই আমাদের শখের বাইক কিংবা স্কুটারকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে নিয়মিত জল ও শ্যাম্পু দিয়ে পরিষ্কার করি। আজকাল তো বাজারে এসেছে হরেক রকমের কার ওয়াশিং শ্যাম্পু। তবে মনে রাখবেন যদি আপনার বৈদ্যুতিক টু-হুইলারটিতে রিমুভেল ব্যাটারি অপশন থাকে অর্থাৎ তার ব্যাটারি খুলে চার্জ দেওয়ার সুযোগ থাকে তবে অবশ্যই ওয়াশিং কিংবা অন্যান্য সার্ভিসিং শুরু করার আগে ব্যাটারিটি বের করে নেওয়া উচিত।
  2. আজকেকার দিনের BS-6 ইঞ্জিন যুক্ত টু-হুইলার হোক কিংবা ব্যাটারি চালিত স্কুটার সবেতেই রয়েছে নানা ধরনের বৈদ্যুতিক সেন্সর। উপরন্তু বৈদ্যুতিক স্কুটার কিংবা বাইকগুলিতে বেশ কিছু উচ্চ ভোল্টেজ সম্পন্ন জায়গা রয়েছে যেখান থেকে সমগ্র অংশে তড়িৎ চালিত হয়। তাই স্প্রেয়ার গানের জল দিয়ে ধোয়ার সময় খেয়াল রাখবেন কখনোই যেন সরাসরি এই সমস্ত অংশগুলিতে জল না লাগে।
  3. বেশিরভাগ ব্যাটারি চালিত স্কুটার কিংবা বাইককে চার্জ দেওয়ার জন্য নূন্যতম ১০ অ্যাম্পিয়ারের এসি পাওয়ার সকেট প্রয়োজন। এই উচ্চ ক্ষমতা সম্পন্ন বৈদ্যুতিক প্লাগ থেকে তার ও চার্জারের মাধ্যমে বিদ্যুৎ গিয়ে পৌঁছয় সরাসরি বাইকের মধ্যে। তাই খেয়াল রাখবেন সম্পূর্ণ এই তড়িৎ সংযোজন যেন সঠিক হয়। এছাড়াও আপনার বাড়ির চার্জিং পয়েন্টে যেন যথাযথ আর্থিং কানেকশন থাকে সেই ব্যাপারটি নজরে রাখবেন।
  4. যেহেতু ব্যাটারি চালিত টু-হুইলারের মধ্যে সম্পূর্ণ কাজকর্মই ব্যাটারিতে সংরক্ষিত তড়িৎ দ্বারা পরিচালিত হয় তাই এর মধ্যে একটি মিনিয়েচার সার্কিট ব্রেকার (MCB) লাগানো থাকে। এটি মূলত যে কোনো ধরনের শর্ট সার্কিট থেকে বাঁচাতে কাজে লাগে। তাই দীর্ঘ সময় আপনার ইলেকট্রিক স্কুটারটি যদি অব্যবহৃত অবস্থায় পড়ে থাকে তবে অবশ্যই এই এমসিবি-কে বন্ধ রাখুন।
  5. কখনো খেয়াল করে দেখেছেন যখন চার্জার দিয়ে আপনার মোবাইল ফোনটি চার্জ দেওয়া হয় তখন তা কতটা গরম হয়ে ওঠে? কিংবা দীর্ঘক্ষণ মোবাইলে গেম খেলা কিংবা কঠিন কোন কাজ করলে সেক্ষেত্রেও বেশিরভাগ মোবাইল ফোন খানিকটা গরম হয়ে ওঠে। এর কারণ কী জানেন? আসলে ব্যাটারি যখন শক্তি গ্রহণ করে এবং শক্তি হ্রাস করে উভয় ক্ষেত্রেই তাপ উৎপন্ন হয়। এই একই বিষয়টি প্রযুক্ত যেকোনো ব্যাটারি চালিত যানবাহনের ক্ষেত্রে। ভারতবর্ষের মতো গ্রীষ্ম প্রধান দেশে সারা বছরই তাপমাত্রা থাকে যথেষ্ট বেশি। এমনকি মে-জুন মাস নাগাদ এদেশের বিভিন্ন অংশে তৈরি হয় উচ্চ তাপমাত্রা বলয়। তাই এই বাইরের পরিবেশের অতিরিক্ত উষ্ণতা এই জাতীয় বৈদ্যুতিক যানবাহনের ক্ষেত্রে প্রচন্ড ক্ষতিকারক। তাই অবশ্যই ছায়াযুক্ত এমন কোন স্থানে আপনার ইলেকট্রিক গাড়িটি পার্ক করুন যেখানে সহজেই বাতাস চলাচল করতে পারে।
  6. সর্বোপরি নির্দিষ্ট সময় অন্তর সংস্থার নিজস্ব সার্ভিস সেন্টারের দক্ষ কর্মী দ্বারা গাড়ির ব্যাটারির স্বাস্থ্য পরীক্ষা করিয়ে নেওয়াটা বুদ্ধিমানের কাজ।
সঙ্গে থাকুন ➥