ইলেকট্রিক বাইক নিয়ে ধীরে চলো নীতি Harley Davidson এর, অসন্তুষ্ট ক্রেতারা

Avatar

Updated on:

Harley Davidson delays LiveWire S2 Del Mar production

বর্তমানে ইলেকট্রিক মোটরসাইকেল ও স্কুটারের বাড়ন্তের সময়ে প্রিমিয়াম টু-হুইলারের আইকনিক সংস্থা হার্লে-ডেভিডসন (Harley-Davidson) ‘ধীরে চলো’ নীতি অবলম্বন করছে। সংস্থাটি জানিয়েছে, তাদের ইলেকট্রিক মোটরসাইকেলের প্রকল্প লাইভওয়্যার (LiveWire), শুরু করতে কিছুটা দেরি হবে। যার আওতায় সংস্থার LiveWire S2 Del Mar নামের ই-বাইকটি আনা হবে। যার উৎপাদনের কাজ পিছিয়ে এবছর দ্বিতীয়ার্ধ থেকে শুরু করা হবে বলে জানানো হয়েছে। যেখানে এবছর প্রথমার্ধেই তাদের কারখানা থেকে ই-বাইক তৈরি হয়ে বেরনোর কথা ছিল। সেখানে এই বিলম্ব ক্রেতামহলে খানিক হতাশার সৃষ্টি করেছে।

Harley-Davidson ইলেকট্রিক মোটরসাইকেলের উৎপাদন পিছলো

সম্প্রতি এক সংবাদ সংস্থাকে দেওয়া এক সাক্ষাৎকারে লাইভওয়্যার-এর সভাপতি রিয়ান মরিসি একথা জানিয়েছেন। হার্লে-ডেভিডসনের ইলেকট্রিক ভেহিকেলের শাখাটি কেবল উৎপাদন পিছিয়েছে তাই নয়, পাশাপাশি মোটরসাইকেল তৈরির সংখ্যাটিও হ্রাস করেছে। প্রথম বছরে যেখানে ৭, ০০০ Del Mar উৎপাদনের কথা ছিল, সেখানে অঙ্কটি কমিয়ে ৭০০-২,০০০ করা হবে বলে আশা করা হচ্ছে।

Harley-Davidson-এর ই-বাইক বিক্রি করে আয়

এর আগে হার্লে-ডেভিডসন ২০২৪-এর মধ্যে ১৫,০০০ ইলেকট্রিক মোটরসাইকেল বাজারে আনার পরিকল্পনা করা হয়েছিল। কিন্তু উৎপাদন শুরুতে বিলম্ব এবং পরিমাণ কমিয়ে আনার ফলে মুনাফায় প্রভাব পড়তে পারে। যা সংস্থাটিকে বেগ দিতে পারে। লাইভওয়্যার দাবি করেছে, ২০২২-এ তারা ৫৯৭টি ই-মোটরসাইকেল পাঠিয়েছিল। কিন্তু সময়ের সাথে এই সংখ্যাটিও কমতে থাকে। এখনও পর্যন্ত তাদের ইলেকট্রিক মোটরসাইকেলের কয়টি মডেল বিক্রি হয়েছে তা প্রকাশ করা হয়নি।

সংস্থার তরফে কেবল জানানো হয়েছে, এই পর্যন্ত ১.৪০ কোটি ডলার বা প্রায় ১১৫ কোটি টাকা মুনাফা হিসেবে এসেছে। অন্যদিকে শিশুদের জন্য তাদের Stacyc ইলেকট্রিক ব্যালেন্স বাইক বিক্রি করে আয় হয়েছে ৩.৩ কোটি ডলার বা প্রায় ২৭২ কোটি টাকা। তবে S2 Del Mar কবে গ্রাহকদের কাছে পৌঁছানো হবে সে বিষয়ে মুখ খোলেনি সংস্থা।

সঙ্গে থাকুন ➥