Tata-র পর এবার ‘ইন্ডিয়ান বুক অফ রেকর্ডস’-এ নাম তুলল Hyundai

Avatar

Updated on:

Hyundai Ioniq 5 Enters Indian Book of Records

সম্প্রতি দ্রুততম সময়ে কাশ্মীর থেকে কন্যাকুমারী যাত্রা করে ‘ইন্ডিয়ান বুক অফ রেকর্ডস’ এর পাতায় নাম তুলেছে দেশের সর্বাধিক বিক্রিত ইলেকট্রিক গাড়ি TATA Nexon EV। সংস্থাটির প্রধান প্রতিপক্ষ Hyundai Motor Company-ও এবার তাদের প্রিমিয়াম বৈদ্যুতিক গাড়ি Ioniq 5 এর হাত ধরে অনন্য রেকর্ড তৈরি করে ফেলল। ব্যাটারি চালিত গাড়ি হিসাবে সবথেকে কম সময়ে ভারতের সাত আশ্চর্য স্থান ঘোরার নজির গড়লো এটি। ফলে “ফাস্টেস্ট ইভি ড্রাইভ” নামে আখ্যায়িত হয়ে “ইন্ডিয়া বুক অফ রেকর্ডস” এ নাম নথিবদ্ধ হয়েছে Ioniq 5 এর।

Hyundai Ioniq 5 এর নাম Indian Book of Records-এ

জানুয়ারিতে অটো এক্সপো ইভেন্টে লঞ্চ হয়েছিব আয়োনিক ৫। দেশে হুন্ডাই এর দ্বিতীয় বৈদ্যুতিক গাড়ি এটি। এক্স শোরুম মূল্য ৪৪.৯৫ লাখ টাকা। সম্পূর্ণ চার্জ থাকা অবস্থায় প্রায় ৪৮১ কিমি পর্যন্ত রাস্তা চলতে সক্ষম। হরিয়ানার গুরুগ্রামে অবস্থিত হুন্ডাই ইন্ডিয়ার সদর দপ্তরের থেকেই গত ১৮ই নভেম্বর যাত্রা শুরু করে গাড়িটি। অমৃতসরের স্বর্ণমন্দির, তাজমহল, খাজুরাহো টেম্পেল, নালন্দা, কোনারকের সূর্য মন্দির, হাম্পি স্ট্যাচু এবং গোমতেশ্বর মূর্তি এই সাতটি দর্শনীয় জায়গা পরিভ্রমণ করেছে হুন্ডাই আয়োনিক ৫। চলুন গাড়িটির খুঁটিনাটি জেনে নেওয়া যাক।

Hyundai Ioniq 5: মোটর, ব্যাটারি ও রেঞ্জ

হুন্ডাই আয়োনিক ৫ মডেলটিতে শক্তি ভান্ডার হিসেবে ৭২.৬ কিলোওয়াট আওয়ার এর ব্যাটারিাপ্যাক ব্যবহার করা হয়েছে। রেঞ্জ ৪৮১ কিমি বলে দাবি করা হয়েছে। গাড়িটিতে ব্যবহৃত বৈদ্যুতিক মোটরটি থেকে সর্বোচ্চ ২১৪ বিএইচপি শক্তি এবং ৩৫০ এনএম টর্ক উৎপন্ন হয়। ৩৫০ কিলোওয়াট ডিসি চার্জারের সাহায্যে মাত্র ১৮ মিনিটেই গাড়ির ব্যাটারি ১০-৮০% চার্জ করা সম্ভব।

Hyundai Ioniq 5: ফিচার্স

হুন্ডাই তার এই ব্যাটারি চালিত গাড়িটিতে রেট্রো স্টাইলের সঙ্গে আধুনিকতার ছোঁয়া দেওয়ার চেষ্টা করেছে। গুরুত্বপূর্ণ ফিচারের তালিকা দেখা মিলবে অ্যান্ড্রয়েড অটো এবং অ্যাপেল কার প্লে সাপোর্ট সহ ১২ ইঞ্চি ডিসপ্লের ইনফোটেইনমেন্ট সিস্টেম, ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, হেড আপ ডিসপ্লে, অ্যাডভান্সড ড্রাইভার অ্যাসিস্টেন্স, রিয়ার ভিউ মিরর ডিসপ্লে, প্রভৃতির।তাছাড়াও, দীর্ঘ রাস্তা আরামদায়ক ভাবে পাড়ি দেওয়ার জন্য ভেন্টিলেটেড সিট লাগানো রয়েছে।

প্রসঙ্গত, আয়োনিক ৫ সংস্থার প্রথম গাড়ি, যা হাইওয়ে ড্রাইভিং অ্যাসিস্টেন্স ২ (HDA 2) প্রযুক্তির সঙ্গে এসেছে হয়েছে। পাশাপাশি গাড়িটিতে থাকা অন্যান্য ড্রাইভিং অ্যাসিস্টেন্স সিস্টেমগুলি হল- ফরওয়ার্ড কলিশন অ্যাভয়ডেন্স অ্যাসিস্ট, ব্লাইন্ড স্পট কলিশন অ্যাসিস্ট, ইন্টেলিজেন্ট স্পিড লিমিট অ্যাসিস্ট, ড্রাইভার অ্যাটেনশন ওয়ার্নিং, হাই বিম অ্যাসিস্ট, ইত্যাদি।

সঙ্গে থাকুন ➥