বাজারে আধিপত্য বিস্তারের মেগা প্ল্যান, Ola একগুচ্ছ ইলেকট্রিক বাইক-স্কুটার লঞ্চ করবে

Avatar

Updated on:

Ola Electric launch more E-Scooters

দেখতে দেখতে চলতি শতকের আরো একটি বছর প্রায় অতিক্রান্ত। একুশ শতকের এই নতুন বছরে আমাদের সবার লক্ষ্য হবে কার্বন নিঃসরণ যতটা সম্ভব কমানো। কারণ পরিবেশ দূষণের কুপ্রভাব ইতিমধ্যেই পড়তে শুরু শুরু করেছে এই মানব সভ্যতার উপর। তাই যত দ্রুত সম্ভব বাতাসে বিষাক্ত গ্যাসের নির্গমন রোধ ছাড়া আর কোনো গতি নেই আমাদের। সেই লক্ষ্যেই আগামী ক’বছরে আরও নতুন নতুন ইলেকট্রিক টু-হুইলার বাজারে আনার পরিকল্পনা প্রকাশ করল বেঙ্গালুরুর ইলেকট্রিক স্কুটার নির্মাতা ওলা ইলেকট্রিক (Ola Electric)।

ওলা ইলেকট্রিকের সিইও ভাবিশ আগরওয়াল বলেছেন, আগামী ক’বছরের মধ্যে নতুন ছয়টি ব্যাটারি চালিত যানবাহন লঞ্চ করার প্রস্তুতি নিয়েছে তার সংস্থা। এর মধ্যে আগামী বছরেই সর্বসাধারণের জন্য সাশ্রয়ী মূল্যের একটি নতুন স্কুটারের আনবে তারা। এছাড়াও আগামী ২০২৪ সালের মধ্যে একটি প্রিমিয়াম ও আমজনতার জন্য ই-মোটরসাইকেল লঞ্চ করবে ওলা।

ওলা ইলেকট্রিকের বাইকগুলি ক্রুজার, অ্যাডভেঞ্চার, স্পোর্টস এবং কমিউটার এই সবকটি সেগমেন্টের কথা ভেবেই আনা হবে। তবে আসল চমক থাকছে অন্য জায়গায়। ২০২৪ কিংবা ২০২৫ সালের মধ্যে প্রিমিয়াম ইলেকট্রিক গাড়ি এবং এসইউভিতে মার্কেটে পদার্পণ করতে চলেছে বেঙ্গালুরুর এই সংস্থা। স্বভাবতই এই মুহূর্তে ভারতবর্ষের বৈদ্যুতিক ফোর-হুইলারের জগতে টাটা নেক্সনকে টক্কর দিতে একের পর এক লঞ্চ করছে নিত্যনতুন ইলেকট্রিক কার। সেই তালিকায় নাম উঠবে এবার ওলার।

আবার আগামী ২০২৬ সালে কম দামে একটি নতুন বৈদ্যুতিক গাড়ি আসবে ওলার হাত ধরে। ওলার দাবি তাদের এই ইলেকট্রিক গাড়ি এক চার্জে ৫০০ কিমির বেশি রাস্তা পাড়ি দিতে পারবে। এমনকি মাত্র চার সেকেন্ডে ০-১০০ কিমি/ঘণ্টা গতিবেগ তোলার ক্ষমতা থাকবে। তাদের এই প্রিমিয়াম গাড়িতে ওলার নিজস্ব MoveOS সফটওয়্যার, কিলেস এবং হ্যান্ডেললেস দরজা ও ড্রাইভিং এসিস্ট প্রযুক্তি যুক্ত করা হবে। ওলার তরফে নিশ্চিত করা হয়েছে যে আগামী ২০২৪ সালে ভারতের রাস্তায় ঝড় তুলবে তাদের প্রথম বৈদ্যুতিক গাড়ি। এর দাম হবে ২৫ লাখ টাকার সামান্য বেশি।

উল্লেখ্য, ২০২৩-এর শেষের দিকে ৫ গিগাওয়াট আওয়ার ক্ষমতাযুক্ত সেল মানুফ্যাকচারিং ফেসিলিটি তৈরি করতে চলেছে ওলা। বর্তমানে এই সংস্থার হাতে রয়েছে তিনটি ই-স্কুটার। এগুলি হল- S1 Air, S1 এবং S1 Pro। এদের মধ্যে সবচেয়ে কম দামে মেলে S1 Air। এর এক্স শোরুম মূল্য ৮৪,৯৯৯ টাকা। অন্যদিকে S1 এবং S1 Pro কিনতে খরচ পড়বে যথাক্রমে ৯৯,৯৯৯ টাকা ও ১.৪০ লাখ টাকা(এক্স শোরুম)।

সঙ্গে থাকুন ➥