Ola-র সংসারে এখন তিন দুর্দান্ত ইলেকট্রিক স্কুটার, স্পেসিফিকেশন ও ফিচারে কে সেরা জানেন?

Avatar

Updated on:

Ola S1 Air vs S1 vs S1 Pro E-Scooters compared

বেঙ্গালুরু কেন্দ্রিক ইলেকট্রিক স্কুটার নির্মাতা ওলা ইলেকট্রিক (Ola Electric) সম্প্রতি এদেশের মাটিতে তাদের সবচেয়ে সস্তার ব্যাটারী চালিত স্কুটারের উপর থেকে পর্দা সরিয়েছে। S1 সিরিজের অন্তর্গত এই স্কুটারটির নাম দেওয়া হয়েছে Ola S1 Air। কেন্দ্রীয় সরকারের ফেম-টু প্রকল্পের আওতায় এর এক্স শোরুম মূল্য ৮৪,৯৯৯ টাকা। এই নিয়ে ওলার হাতে ইলেকট্রিক স্কুটারের সংখ্যা বেড়ে হলো তিন। বাকি দুটি মডেল হলো – S1 এবং S1 Pro। স্বাভাবিকভাবেই প্রশ্ন ওঠে এই দুটি মডেলের থেকে কম দামে লঞ্চ করা নতুন S1 Air মডেলটির ক্ষেত্রে বৈশিষ্ট্যগত কী কী পরিবর্তন করা হয়েছে? আজকের প্রতিবেদনে এই নিয়ে বিশদে আলোচনা করা হলো।

Ola S1 Air vs S1 vs S1 Pro: ব্যাটারি ও রেঞ্জ
Ola S1 Air-এর ক্ষেত্রে ২.৫ কিলোওয়াট আওয়ারের লিথিয়াম আয়ন ব্যাটারি দেওয়া থাকলেও S1 এর ব্যাটারির ক্ষমতা ৩ কিলোওয়াট আওয়ার। অন্য হাতে S1 Pro-তে বেশি সক্ষমতার ৪ কিলোওয়াট আওয়ারের লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক ব্যবহার করা হয়েছে। একবার সম্পূর্ণ চার্জে এই তিনটি মডেলের ক্ষেত্রে যথাক্রমে ১০১ কিমি, ১৪১ কিমি ও ১৮১ কিমি পাড়ি দেওয়া সম্ভব। অন্যদিকে প্রথম দুটি মডেলের ক্ষেত্রে ইকো, নরমাল, স্পোর্টস এই তিন ধরনের রাইডিং মোড থাকলেও টপ সংস্করণটিতে অতিরিক্ত হাইপার মোড উপলব্ধ।

Ola S1 Air vs S1 vs S1 Pro: পারফর্মেন্স এবং চার্জিংয়ের সময়
Ola S1 ও S1 Pro মডেল দুটিতে ব্যবহৃত হাইপার ইলেকট্রিক মোটরের সর্বোচ্চ আউটপুট ৮.৫ কিলোওয়াট (১১.৩ বিএইচপি) হলেও S1 Air-এ ব্যবহৃত মোটরটির সর্বোচ্চ ক্ষমতা ৪.৫ কিলোওয়াট (৬ বিএইচপি)। এমনকি এই তিনটি সংস্করণের ক্ষেত্রে সর্বোচ্চ গতিবেগের তারতম্যও নজরে পড়ে। S1 Air এর টপ স্পিড ৮৫কিমি/ঘণ্টা। বাকি দুটি সংস্করণের সর্বোচ্চ গতিবেগ যথাক্রমে ৯৫কিমি/ঘণ্টা ও ১১৬কিমি/ঘণ্টা। ওলার দাবি অনুযায়ী S1 Air স্কুটারটি সাধারণ চার্জারের সাহায্যে ৪.৫ ঘণ্টাতেই সম্পূর্ণ চার্জ করা সম্ভব। অন্যদিকে S1 ও S1 Pro এর ক্ষেত্রে চার্জিং এর সময় যথাক্রমে ৫ ঘন্টা ও ৬.৫ ঘন্টা।

Ola S1 Air vs S1 vs S1 Pro: হার্ডওয়ার ও ফিচার
S1 Air এর সামনে সাধারণ টেলিস্কোপিক ফর্ক লাগানো থাকলেও S1 ও S1 Pro এর ক্ষেত্রে সিঙ্গেল শক অ্যাবজরভার দেওয়া হয়েছে। এর পাশাপাশি ব্রেকিং সিস্টেম হিসেবে S1 Air-এ ড্রাম ব্রেকের ব্যবহার করা হলেও বাকি দুটি মডেলে রয়েছে ডিস্ক ব্রেক। তবে তিনটি মডেলের ক্ষেত্রেই ইন্সট্রুমেন্ট কনসোল হিসাবে ৭ ইঞ্চির টিএফটির টাচ স্ক্রিন ডিসপ্লে দেওয়া হয়েছে। এর মধ্যে অপারেটিং সিস্টেম হিসেবে রয়েছে MoveOS 3.0। কিন্তু S1 Pro সংস্করণটির ক্ষেত্রেই শুধুমাত্র মিলবে ক্রুজ কন্ট্রোল ফিচার্স।

Ola S1 Air vs S1 vs S1 Pro: দাম
S1 Air মডেলটি এই মুহূর্তে ওলার সবচেয়ে সস্তার মডেল হিসেবে লঞ্চ করা হয়েছে। বর্তমানে এর এক্স শোরুম মূল্য ৮৪,৯৯৯ টাকা। এর থেকে খানিকটা দাম বেশি S1 সংস্করণটি। এটি কিনতে গেলে খরচ হবে ৯৯,৯৯৯ টাকা। তবে সংস্থার সবচেয়ে প্রিমিয়াম কোয়ালিটির S1 Pro সংস্করণটির মূল্য অনেকটাই বেশি- ১.৪০ লাখ টাকা। এই তিনটি বৈদ্যুতিক স্কুটারের প্রতিদ্বন্দ্বীদের তালিকায় রয়েছে Ather 450X, Bajaj Chetak, TVS iQube সহ আরও অনেকে।

সঙ্গে থাকুন ➥