Simple Energy-র আলোড়ন ফেলে দেওয়া 300 কিমি রেঞ্জের ইলেকট্রিক স্কুটার নিয়ে বড় খবর

Avatar

Updated on:

Simple Energy One Electric Scooter Deliveries Start

২০২১-এর আগস্টে ভারতে আত্মপ্রকাশ রেখেছিল সিম্পল এনার্জি (Simple Energy)-র প্রথম ইলেকট্রিক স্কুটার Simple One। টেস্ট রাইড সম্পন্ন হওয়ার পর ই-স্কুটারটির চাবি হাতে পাওয়ার আশায় বহু গ্রাহক হা পিত্যেশ করে বসে আছেন। কিন্তু তাদের জন্য হতাশাজনক খবর শোনালো সিম্পল এনার্জি। স্কুটারের ডেলিভারি ২০২৩-এর প্রথম ত্রৈমাসিকে শুরু হবে। যদিও সংস্থার তরফে ডেলিভারিতে বিলম্বের সঙ্গত কারণ ব্যাখ্যা করা হয়েছে। সিম্পল জানিয়েছে, ভারতের সড়ক পরিবহণ এবং হাইওয়ে মন্ত্রক দ্বারা সম্প্রতি জারি হওয়া ‘ব্যাটারি সেফটি গাইডলাইন’-এর কারণেই এই বিলম্ব। তাদের নতুন স্কুটার Simple One সরকারের সমস্ত নির্দেশিকা মেনেই গ্রাহকদের গ্যারেজে প্রবেশ করবে বলে দাবি সংস্থার।

সিম্পল এনার্জি ভারত সরকারের এই ব্যাটারি সুরক্ষা সম্বন্ধিত নয়া বিধিকে সাদরে গ্রহণ করেছে। কারণ গ্রাহকদের হাতে একটি নিরাপদ বাহনের চাবি তুলে দেওয়াই সংস্থার একমাত্র উদ্দেশ্য। এই প্রসঙ্গে সিম্পল এনার্জির প্রতিষ্ঠাতা এবং সিইও সুহাস রাজকুমার বলেন, “শুরু থেকেই সুরক্ষা আমাদের সর্বাধিক গুরুত্বের বিষয়। ডেলিভারি হতে চলা স্কুটার গুলি হবে নিরাপদ এবং ভবিষ্যতের প্রযুক্তি যুক্ত।”

Simple One-এর স্ট্যান্ডার্ড ভ্যারিয়েন্টটির দাম ১,০৯,৯৯৯ টাকা (এক্স-শোরুম)। সংস্থাটি তাদের নতুন স্কুটারের টেস্ট রাইড ভারতের এই শহরগুলিতে চালু করেছিল – ব্যাঙ্গালোর, চেন্নাই, হায়দ্রাবাদ, পুণে, গোয়া, আমেদাবাদ, ইন্দোর, জয়পুর, দিল্লি, লখনউ এবং ভুবনেশ্বর। এখনও পর্যন্ত মোট তিন হাজার গ্রাহক স্কুটারটির টেস্ট রাইড করে দেখেছেন বলে জানিয়েছে সংস্থা।

Simple One-এর স্ট্যান্ডার্ড ভ্যারিয়েন্টটির রেঞ্জ ২০৩ কিমি। যেখানে অতিরিক্ত ব্যাটারির লং রেঞ্জ মডেলটি সিঙ্গেল চার্জে ৩০০ কিমি পথ চলতে সক্ষম। বর্তমানে সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট থেকে ১,৯৪৭ টাকার টোকেন মূল্যে স্কুটারটি বুকিং করা যাচ্ছে। এটি তামিলনাড়ুর হোসুরে সংস্থার বিশ্বমানের কারখানায় তৈরি হবে। সংস্থাটি তামিলনাড়ুর ধর্মপুরিতে তাদের দ্বিতীয় কারখানা তৈরি করছে। যেটি ৬০০ একর জমির ওপর গড়ে তোলা হবে। এখানে বছরে ১.২৫ কোটি স্কুটার তৈরির সক্ষমতা থাকবে। এটি বাস্তবায়িত হলে বিশ্বের বৃহত্তম ইলেকট্রিক টু-হুইলার নির্মাতা হিসেবে পরিণত হবে বলে আশা করছে সিম্পল এনার্জি।

সঙ্গে থাকুন ➥