দেশের সবচেয়ে সস্তা ইলেকট্রিক গাড়ি Tata Tiago EV আজ লঞ্চ হবে, এক চার্জে কতটা পথ চলবে?

Avatar

Updated on:

Tata Tiago EV Launch Today

আর মাত্র কয়েক ঘন্টার অপেক্ষা। আজ, ২৮ সেপ্টেম্বর  Tata Motor ভারতের সবচেয়ে সস্তা ইলেকট্রিক গাড়ি লঞ্চ করবে। Nexon EV, Tigor EV-র পর আজ উন্মোচিত হতে চলা Tiago EV হবে সংস্থার তৃতীয় বৈদ্যুতিক গাড়ি। এটি আবার সিএনজি এবং পেট্রল ভ্যারিয়েন্টেও বাজারে উপলব্ধ। উল্লেখ্য, গাড়িটি দেশের প্রথম প্রিমিয়াম ইলেকট্রিক হ্যাচব্যাক হতে চলেছে। এবং  দেশীয় বিদ্যুৎ চালিত গাড়ি বাজারে টাটার অবস্থান আরও মজবুত করবে।

লঞ্চের আগেই Tiago EV সম্পর্কে নানা তথ্য সামনে এসেছে। যেমন এর ডিজাইন সিএনজি বা পেট্রল ভার্সনের মতোই হবে। ফারাকটা হবে মূলত বন্ধ করা গ্রিল এবং সামনের ইভি ব্যাজিংয়ে। এছাড়া গাড়িটি যে ব্যাটারিতে চলবে, তা বোঝানোর জন্য সারা শরীরে ব্লু অ্যাকসেন্ট থাকবে।

Tata Tiago EV ফাস্ট চার্জিং সাপোর্ট করবে বলে আগেই নিশ্চিত করা হয়েছে। টিগর ইভিতে ব্যবহৃত ২৬ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক সহযোগে গাড়িটি আসার সম্ভাবনা। সেক্ষেত্রে ডিসি ফাস্ট চার্জারে ব্যাটারি শূন্য থেকে ৮০ শতাংশ চার্জ হতে এক ঘন্টা সময় লাগবে। আর ফুল চার্জ থাকলে ৩০০ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ পাওয়া সম্ভব হবে। তবে বাস্তবিক পরিস্থিতিতে ২৩০-২৪০ কিলোমিটার পর্যন্ত চালানো সম্ভব হবে। গাড়িটির কানেক্টেড কার প্রযুক্তি, ক্রুজ মোড, এবং ওয়ান প্যাডেল ড্রাইভ টেকনোলজির সাথে আসবে।

উল্লেখ্য, বর্তমানে পেট্রল ও সিএনজি ভ্যারিয়েন্টে Tata Tiago EV এর দাম ৫.৪০ লক্ষ টাকা থেকে ৭.৮২ লক্ষ পর্যন্ত। বৈদ্যুতিক ভ্যারিয়েন্ট অবশ্যই সিএনজির তুলনায় আরও বেশি দামে আসবে। তবে টাটা গাড়িটির মূল্য ১০ লাখের নীচে রাখবে বলেই মনে করা হচ্ছে। ফলে দেশের সবচেয়ে সাশ্রয়ী মূল্যের ইলেকট্রিক গাড়ির তকমা পাবে এটি।

সঙ্গে থাকুন ➥