এক চার্জে ছুটবে 315 কিমি, 90,000 টাকায় বাড়ি আনুন Tata-র জনপ্রিয় ইলেকট্রিক গাড়ি

Avatar

Updated on:

Tata Tiago EV Loan EMI

গত সেপ্টেম্বরে টাটা মোটরস (Tata Motors) ভারতের বাজারে লঞ্চ করেছিল দেশের সবচেয়ে সস্তা ইলেকট্রিক গাড়ি Tiago EV। ইতিমধ্যেই গাড়িটি ক্রেতাদের থেকে যথেষ্ট ভালোবাসা পেয়েছে। বুকিং বেড়েছে লাফিয়ে লাফিয়ে। ১৯.২ কিলোওয়াট আওয়ার ও ২৪ কিলোওয়াট আওয়ার ব্যাটারির বিকল্পে উপলব্ধ Tata Tiago EV-র ওই দুই মডেলের রেঞ্জ যথাক্রমে ২৫০ কিলোমিটার ও ৩১৫ কিলোমিটার। এখন বিষয় হচ্ছে, মধ্যবিত্ত প্রধান ভারতে বেশিরভাগ মানুষই গাড়িটি মাসিক কিস্তির বিকল্পে কিনতে চাইবেন। সেই নিয়েই এই প্রতিবেদন।

ইএমআই বিকল্পে কেনার ক্ষেত্রে মানুষের মনে সবচেয়ে বেশি যেই প্রশ্ন দানা বাঁধে, তা হল গাড়ি কেনার জন্য ডাউনপেমেন্ট কত করতে হবে। প্রতি মাসে কিস্তির পরিমাণ কত পড়বে ইত্যাদি। এই জাতীয় জিজ্ঞাসা যদি আপনার মনেও দেখা দেয়, তবে এই প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়ুন।

এখানে জানিয়ে রাখি টাটা টিয়াগো ইভি, ভারতে সাতটি ভ্যারিয়েন্টে উপলব্ধ। এগুলি হল XE, XT, XT Long Range, XZ+ Long Range, XZ+ Tech Lux Long Range, XZ+ Long Range (৭.২ কিলোওয়াট চার্জার সহ), এবং XZ+ Tech Lux Long Range (৭.২ কিলোওয়াট চার্জার সহ)। এই মডেলগুলির অন-রোড প্রাইস যথাক্রমে ৮.৮৩ লক্ষ টাকা, ৯.৪৫ লক্ষ টাকা, ১০.৩৭ লক্ষ টাকা, ১১.৩০ লক্ষ টাকা, ১১.৮২ লক্ষ টাকা, ১১.৮২ লক্ষ টাকা ও ১২.৩৩ লক্ষ টাকা।

এখন বিষয় হচ্ছে, প্রতিটি ব্যাঙ্কের সুদের হার আলাদা। তাই ১০ শতাংশ সুদের হার ও লোন পরিশোধের সময়সীমা ৫ বছর ধরে হিসেবের তালিকা প্রকাশ করা হল। Tiago EV-র XE ও XZ ট্রিমের জন্য যথাক্রমে ৯০,০০০ ও ৯৪,০০০ টাকা ডাউনপেমেন্ট করলে প্রতি মাসে ১৬,৮৫৪ টাকা ও ১৮,০৭৫ টাকা ইএমআই দিতে হবে। XT Long Range-এর ক্ষেত্রে ১.০৪ লক্ষ টাকা ডাউনপেমেন্টে ইএমআই-এর পরিমাণ দাঁড়াবে ১৯,৮২৩ টাকা।

XZ+ Long Range কিনতে ১.১৩ লক্ষ টাকা এককালীন জমা করলে মাসে মাসে ২১,৬৫৪ টাকার কিস্তি জমা করতে হবে। XZ+ Tech Lux Long Range ও XZ+ Long Range (৭.২ কিলোওয়াট চার্জার সহ) কেনার জন্য ১.১৮ লক্ষ টাকা ডাউনপেমেন্টে মাসিক ইএমআইয়ের পরিমাণ দাঁড়াবে ২২,৫৯৭ টাকা। সর্বশেষ মডেল XZ+ Tech Lux Long Range (৭.২ কিলোওয়াট চার্জার সহ) কেনার জন্য ১.২৩ লক্ষ টাকা জমা করলে মাসিক কিস্তির পরিমাণ গুনতে হবে ২৩,৫৯১ টাকা।

সঙ্গে থাকুন ➥