Ola Electric এর দাদাগিরিতে ব্যাকফুটে Bajaj, TVS, ই-স্কুটার বিক্রিতে সবাইকে পিছনে ফেলে শীর্ষে

Avatar

Updated on:

Top 10 Electric Scooter Brand January 2023

ভারতে ইলেকট্রিক টু-হুইলারের বিক্রি বৃদ্ধির হার দেখলে চোখ কপালে ওঠার জোগাড়। অনেকেই ব্যাটারি চালিত বাইক বা স্কুটারের নাম শুনলেই নাক সিঁটকায়। তাদের ধারণা, পেট্রল মডেলের চাইতে ব্যাটারি চালিত যানবাহন শক্তি ও পারফরম্যান্স দিক থেকে পিছিয়ে। কিন্তু তাদের এই বদ্ধমূল ধারণা যে একেবারেই ভিত্তিহীন তার প্রমাণ এবার হাতেনাতে পাওয়া গেল। জানুয়ারি ২০২৩-এ এদেশে ইলেকট্রিক টু-হুইলারের বিক্রি বিগত বছরের প্রথম মাসের বেচাকানের সমস্ত রেকর্ড ভেঙে দিয়েছে।

ইলেকট্রিক টু-হুইলার বিক্রির নিরিখে গত মাসে সর্বাধিক বিক্রিত সংস্থার মধ্যে সর্বাগ্রে রয়েছে ওলা ইলেকট্রিক (Ola Electric)। তাদের বিক্রিবাট্টার পরিমাণ ছিল ১৭,৪৭৪ ইউনিট। যেখানে ২০২২-এর জানুয়ারিতে ওলা মাত্র ১,১০৬টি ই-স্কুটার বেচেছিল। তালিকার দ্বিতীয় স্থানে উঠে এসেছে টিভিএস মোটর কোম্পানি (TVS Motor Company)-র নাম। ২০২২-এর জানুয়ারিতে তাদের বেচাকেনার পরিমাণ যেখানে ১,১৫৭ ইউনিট ছিল, সেখানে গত মাসে তারা ৯,৯১৬ জন ক্রেতার হাতে স্কুটারের চাবি তুলে দিতে পেরেছে।

তালিকার তৃতীয় স্থানের দখলদার এথার এনার্জি (Ather Energy)। আগের মাসে তারা মোট ৮,৬৮৭টি টু-হুইলার বেচতে পেরেছে। যার ফলে এক বছর আগের ওই সময়ের (১,৮৮১ ইউনিট) চাইতে বিক্রি ৩৬২% বাড়তে দেখা গেছে। চার নম্বরে দেখা গেছে দেশের সবচাইতে পুরনো বৈদ্যুতিক স্কুটার ব্র্যান্ড হিরো ইলেকট্রিক (Hero Electric)-এর নাম। গত মাসে তাদের ৬,২৬৬টি ই-স্কুটার নতুন গ্রাহকের গ্যারেজে ঠাঁই পেয়েছে। তুলনাস্বরূপ ২০২২-এর প্রথম মাসে বিক্রি হয়েছিল ৮,১৫৩টি মডেল। ফলে বিক্রি কমেছে ২৩%।

তালিকার পঞ্চম স্থান দখল করলেও ওকিনাওয়া (Okinawa)-র বেচাকেনা আগের বছর জানুয়ারির (৫,৬১৫ ইউনিট) থেকে গত মাসে (৪,২৩৮ ইউনিট) ২৫ শতাংশ কমেছে। এরপর রয়েছে অ্যাম্পিয়ার (Ampere)। এ বছর জানুয়ারিতে তারা মোট ৪,১২০ জন নতুন ক্রেতার হদিশ পেয়েছে তারা। যেখানে এক বছর আগে এই সংখ্যাটি ছিল ৪,৩৬৭। ২,৫৬৪ ইউনিট Chetak বিক্রির মাধ্যমে তালিকার সপ্তম স্থানে জায়গা করে নিয়েছে বাজাজ অটো। আগের বছর জানুয়ারিতে এর মাত্র ৬১২টি মডেল বিক্রি হয়েছিল।

তালিকার আট নম্বরে স্থান পেয়েছে Okaya EV। গেল মাসে সংস্থাটি মোট ১,২০৮টি ব্যাটারি চালিত টু-হুইলার বেচেছে। নবম ও দশম স্থানের দখলদার যথাক্রমে Kinetic Green ও Bgauss Auto। এ বছর জানুয়ারিতে এদের বিক্রি হয়েছে যথাক্রমে ৯৮৪ ও ৬৯৮ ইউনিট মডেল

সঙ্গে থাকুন ➥