ইলেকট্রিক স্পোর্টস বাইকের জগতে উঠতে চলেছে ঝড়, দুর্ধর্ষ ও দুরন্ত Ultravilette F77 লঞ্চ হবে 24 নভেম্বর

Avatar

Updated on:

Ultraviolette F77 Electric Motorcycle launch date November 24 confirmed

ভারতের বৈদ্যুতিক মোটরসাইকেলের দুনিয়ায় ঘটবে এবার গতির স্ফুরণ। পথচলতি মানুষের চোখের নিমেষে অদৃশ্য হয়ে যাবে দু’চাকার বাহন। তেমনই একটি ইলেকট্রিক স্পোর্টস বাইক আসতে চলেছে এদেশে। যার নাম Ultraviolette F77। এটিই এদেশের দ্রুততম ব্যাটারি চালিত মোটরবাইক হিসেবে বাজারে পা করবে। দীর্ঘদিন যাবৎ বাইকটির লঞ্চের বিষয়ে নানান কানাঘুষো চললেও এবারে এর লঞ্চের দিনক্ষণ নিশ্চিত করল নির্মাতা সংস্থা আলট্রাভায়োলেট অটোমোটিভ (Ultraviolette Automotive)। জানাল, আগামী ২৪ নভেম্বর ভারতে আনুষ্ঠানিক ভাবে লঞ্চ হবে F77। দাম ঘোষণা হবে সে দিনই।

ভারতের পাশাপাশি আমেরিকা এবং ইউরোপ সহ বিশ্বের একাধিক দেশে Ultraviolette F77 লঞ্চের পরিকল্পনা করছে সংস্থা। ২০১৯-এর শেষে উন্মোচিত আর গত বছর লঞ্চের কথা থাকলেও করোনা অতিমারি এবং বিশ্ববাজারে সেমিকন্ডাক্টর চিপের অপ্রতুলতার কারণে তা পিছোতে বাধ্য হয় সংস্থা। প্রাথমিক পর্যায়ে কেবল বেঙ্গালুরুতে লঞ্চ হবে এটি। ধীরে ধীরে ভারতের অন্যান্য শহরেও পা রাখবে F77।

গত ৫ বছর ধরে F77 নিয়ে উন্নয়ন ও গবেষণা করছে আলট্রাভায়োলেট। তারা বাইকটির উপর কঠিনতম পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছে। এমনকি এদেশের চরমভাবাপন্ন আবহাওয়ায় ও চড়াই উতরাই রাস্তাতে চালানো হয়েছে এটি। বিশ্বের ১৯০টি দেশ থেকে ৭০ হাজারের বেশি অগ্রিম বুকিং পেয়েছে বেঙ্গালুরুর সংস্থাটি। আসন্ন বাইকটি তিনটি ভ্যারিয়েন্টে বাজারে হাজির হবে – এয়ারস্ট্রাইক, শ্যাডো এবং লেসার। সংস্থার বক্তব্য প্রতিটি মডেলের বিশেষত্ব ভিন্ন হবে।

Ultraviolette F77-এর ফিচারের তালিকায় ডুয়েল চ্যানেল এবিএস, অ্যাডজাস্টেবল সাসপেনশন, একাধিক ড্রাইভ মোড, রিজেনারেটিভ ব্রেকিং সহ আরও অন্যান্য বৈশিষ্ট্যের দেখা মিলবে। এতে আবার একটি টিএফটি স্ক্রিন থাকবে, যেখানে রাইডিংয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য ভেসে উঠবে। এমনকি চালক চাইলে নিজের ক্লাস্টারের থিম পরিবর্তন করতে পারবেন। কোম্পানি আবার বাইকটির সাথে বিভিন্ন অ্যাক্সেসরিজ অফার করবে। যেমন পোর্টেবল ফাস্ট চার্জার, স্ট্যান্ডার্ড চার্জার, হুইল ক্যাপ, হোম চার্জিং পড, ক্র্যাশ কার্ড, পেনিয়ার এবং একটি ভাইজার।

উপরিউক্ত এই সবকিছু বাইকটির স্ট্যান্ডার্ড মডেলেই অফার করা হবে বলে জানা গেছে। F77-এ তিনটি ব্যাটারি প্যাক ব্যবহার করা হবে বলে জানা গেছে। বাইকটির রেঞ্জ ১৩০ থেকে ১৫০ কিলোমিটারের মধ্যে হবে। ব্যাটারিটি একটি ফাস্ট চার্জারে ১.৬ ঘন্টায় এবং স্ট্যান্ডার্ড চার্জারে ৫ ঘন্টায় সম্পূর্ণ চার্জ হয়ে যাবে। ইলেকট্রিক মোটরটি থেকে উৎপন্ন হবে ৩৩.৫ এইচপি শক্তি এবং ৯০ এনএম টর্ক। ১৪৭ কিমি প্রতি ঘন্টার সর্বোচ্চ গতিবেগ সহ মোটরসাইকেলটি ০-৬০ কিমি প্রতি ঘন্টার গতিবেগ ২.৯ সেকেন্ডে এবং ১০০ কিমি প্রতি ঘন্টার গতিবেগ ৭.৫ সেকেন্ডে তুলতে সক্ষম বলে দাবি করা হয়েছে। তবে সূত্রের খবর অনুযায়ী লঞ্চের পর রাইডিং রেঞ্জ, পাওয়ার এবং টর্কে পরিবর্তন নজরে করতে পারে।

সঙ্গে থাকুন ➥