Upcoming Two-Wheelers in 2023: আগামী বছর যে সব ইলেকট্রিক বাইক ও স্কুটার লঞ্চ হবে

Avatar

Updated on:

Upcoming Electric Scooters and Motorcycles

নতুন বছর শুরু হতে আর অল্প কিছুদিন বাকি। নতুন বছরে ভারতে একের পর এক ইলেকট্রিক টু-হুইলার লঞ্চ হবে। আসলে হালে এদেশে ব্যাটারি চালিত বাইক ও স্কুটারের প্রতি মানুষের ঝোঁক যে হারে বাড়ছে, গত বছর এই সময়ে তার কানাকড়িও দেখা যায়নি। এতদিন বাজারে বৈদ্যুতিক স্কুটারের চাহিদা বাড়তে দেখা গেলেও, এখন মোটরসাইকেলের প্রতিও মানুষ আকৃষ্ট হচ্ছেন। যে কারণে ২০২৩-এ ইলেকট্রিক স্কুটারের পাশাপাশি ই-বাইকের বেশকিছু মডেল লঞ্চ হতে দেখা যাবে। আসুন ২০২৩-এ আসন্ন মডেলগুলি সম্পর্কে জেনে নেওয়া যাক।

Ultraviolette F77

সম্প্রতি ভারতের বাজারে পা রেখেছে উচ্চগতির ইলেকট্রিক মোটরসাইকেল Ultraviolette F77। যার দাম ৩.৮ লক্ষ টাকা (এক্স-শোরুম)। এটি ভারতের সবচেয়ে শক্তিশালী ইলেকট্রিক টু-হুইলার। ৩৫ বিএইচপি আউটপুট যুক্ত বাইকটির ঘন্টায় সর্বোচ্চ গতিবেগ ১৪৭ কিমি। ২০২৩ থেকে এর ডেলিভারি শুরু হবে।

Ola Electric Motorcycle

তিনটি ব্যাটারি চালিত স্কুটারের পর এবার মোটরসাইকেলের দিকে দৃষ্টি নিক্ষেপ করতে চলেছে ওলা ইলেকট্রিক। যেই বিষয়টি ইতিমধ্যেই সংস্থার কর্ণধার ভাবিশ আগারওয়াল টুইটারে নিশ্চিত করেছেন। এগুলি শক্তিশালী পাওয়ারট্রেন এবং সাশ্রয়ী মূল্যে বাজারে আনবে বলে জানিয়েছে ওলা। এর সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য জানানো হয়নি।

Simple One

ওলা ইলেকট্রিকের মূল প্রতিপক্ষ হিসেবে বাজারে হাজির হয়েছে সিম্পল ওয়ান। যদিও তারা এখনও বাজারে তাদের ইলেকট্রিক টু-হুইলারের একটিও মডেল লঞ্চ করতে পারেনি। আশা করা হচ্ছে নতুন বছরে বাজারে সেটি হাজির করবে সংস্থা।

Honda Electric Scooter

ভারতের দ্বিতীয় বৃহত্তম টু-হুইলার সংস্থা হোন্ডা শীঘ্রই একটি নতুন ইলেকট্রিক স্কুটার লঞ্চ করবে বলে আশা করা হচ্ছে। নতুন বছরেই সেটি হতে পারে। নতুন স্কুটারটি সোয়াপেবল ব্যাটারি প্রযুক্তি সহ হাজির হতে পারে বলে সূত্রের খবর। এর দাম মধ্যবিত্তের নাগালের মধ্যেই রাখা হয় হবে।

Husqvarna Electric Scooter / KTM Duke Electric

হাস্কভার্নার নতুন ইলেকট্রিক স্কুটার এবং কেটিএম ডিউক ইলেকট্রিক লঞ্চের বিষয়টি সম্প্রতি সংস্থা নিশ্চিত করেছে। জল্পনা শোনা যাচ্ছে উভয় মডেলই ২০২৩-এ একটি ৫.৫ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক সহ হাজির হতে পারে।

Hero Electric AE-47

অটো এক্সপো ২০২০-তে হিরো ইলেকট্রিক তাদের AE-47-এর প্রথম ঝলক দেখিয়েছিল। যদিও এর অফিসিয়াল লঞ্চের বিষয়ে এখনও কোনো বিস্তারিত তথ্য সামনে আসেনি। তবে অনুমান করা হচ্ছে ২০২৩-এ এটি ভারতের বাজারে লঞ্চ হতে পারে।

Suzuki Burgman Street Electric

নতুন সুজুকি বার্গম্যান ইলেক্ট্রিক-কে ট্রায়াল চলাকালীন ভারতের রাস্তায় স্পট করা হয়েছে। শীঘ্রই বাজারে লঞ্চ হবে বলে আশা করা যায়। স্কুটারটি ফিক্সড ব্যাটারি এবং চেইন ড্রাইভ সেটআপ সহ হাজির হবে। যদিও officially কোনো তথ্য এখনও প্রকাশ পায়নি।

Yamaha Electric Scooter

ইয়ামাহা তাদের একটি নতুন ইলেকট্রিক স্কুটার নতুন বছরে ভারতের বাজারে লঞ্চ করতে পারে বলে অনুমান করা হচ্ছে। শীঘ্রই সংস্থার তরফে এ বিষয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করা হবে। অনুমান করা হচ্ছে ২০২৩ এর মাঝামাঝি সময়ে বাজারে লঞ্চ হতে পারে স্কুটারটি।

সঙ্গে থাকুন ➥