অনলাইন ডেলিভারিতে বাড়ছে দূষণ, পরিবেশ বাঁচাতে আধ লাখ ই-বাইক নিচ্ছে Zomato

Avatar

Updated on:

Zomato Deploy 50000 Electric Two Wheelers

ভারতের অন্যতম ‘ফুড ডেলিভারি’ সংস্থা জোমাটো (Zomato)-র নাম শোনেননি এমন ব্যক্তি খুঁজে পাওয়া বাস্তবেই দুষ্কর। অনলাইনে খাওয়ার অর্ডার করার কয়েক মিনিটের ভিতর তা পৌঁছে দিয়ে অর্ডারকারীর ক্ষুধা নিবারণের মতো মহৎ কাজ করে থাকে সংস্থাটি। কিন্তু পেট্রল বাইকে হোম ডেলিভারির কারণে বাড়ছে পরিবেষ দূষণ। তাই দূষণ প্রতিরোধে এবারে খাবার ডেলিভারির জন্য ইলেকট্রিক টু-হুইলার ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে জোমাটো। আগামী দু’বছরের মধ্যে তারা ৫০,০০০ ইলেকট্রিক টু-হুইলার রাস্তায় মোতায়েন করবে। সেই লক্ষ্যে সংস্থাটি বৈদ্যুতিক যানবাহনের শক্তির পরিকাঠামো এবং পরিষেবা প্রদানকারী সান মোবিলিটি (Sun Mobility)-র সাথে গাঁটছড়া বেঁধেছে।

Zomato ডেলিভারি ক্ষেত্রে ৫০,০০০ ইলেকট্রিক টু-হুইলার মোতায়েন করবে

সংস্থাদ্বয়ের চুক্তি অনুযায়ী সান মোবিলিটি, লাস্ট মাইল ডেলিভারির ক্ষেত্রে জোমাটোর ডেলিভারি বয়দের ব্যাটারি বদলের পরিষেবা প্রদান করবে। জানা গেছে, প্রাথমিক পর্যায়ে এই পরিবেশবান্ধব যানবাহনগুলি দেশের রাজধানীর রাস্তায় নামানো হবে। ব্যাটারি সোয়াপিং পরিষেবা পেলে পরিবেশে দূষণের মাত্রা না বাড়িয়ে সহজ ও কম খরচে গ্রাহকদের কাছে খাবার পৌঁছে দিতে পারবে লাস্টমাইল ডেলিভারি সংস্থাটি।

Sun Mobility-র ব্যাটারি সোয়াপিং পরিষেবা ব্যবহার করবে Zomato

অন্যদিকে, জোমাটোর সাথে জোটবদ্ধ হওয়ার ফলে পরিবেশে কার্বনের নির্গমন প্রতি মাসে প্রায় ৫,০০০ মেট্রিক টন কমিয়ে আনা সম্ভব বলে দাবি করেছে সান মোবিলিটি। এই প্রসঙ্গে সংস্থার সিইও আনন্ত বাদজাট্যা মন্তব্য করেন, “জোমাটোর সাথে গাঁটছড়া, এদেশে দীর্ঘস্থায়ী এবং পরিবেশ সহায়ক বাস্তুতন্ত্র গড়ে তোলার মতো তাৎপর্যপূর্ণ লক্ষ্য পূরণে সান মোবিলিটি-কে সহায়তা করবে।”

প্রসঙ্গত, জোমাটো জলবায়ু গোষ্ঠী বা ‘ক্লাইমেট গ্রুপ’-এর ইভি১০০ (EV100) উদ্যোগ বাস্তবায়িত ক্ষেত্রে প্রতিশ্রুতিবদ্ধ। ইভি১০০ আদতে, ২০৩০-এর মধ্যে ১০০ শতাংশ বৈদ্যুতিক যানবাহন ব্যবহারের প্রস্তাবনা। যা সান মোবিলিটির-ও লক্ষ্য। এই প্রসঙ্গে জোমাটোর সিওও-ফুড ডেলিভারি মোহিত সারদানা বলেন, “সান মোবিলিটির সাথে আমাদের জোটের ফলে ব্যাটারি সোয়াপিং পরিষেবা, পরিবেশবান্ধব উপায়ে ক্রেতাদের ফুড ডেলিভারিতে সাহায্য করবে।”

সঙ্গে থাকুন ➥