Aadhaar কার্ডের সাথে ফোন নম্বর লিঙ্ক করতে চান? স্বল্প খরচে এভাবে সেরে ফেলুন কাজ

Avatar

Published on:

How to add or update Phone No with Aadhaar Card

বর্তমানে যেকোনো ভারতীয় নাগরিকের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি নথি হল Aadhaar (আধার) কার্ড। এই আইডেন্টিটি প্রুফ বা পরিচয়পত্রটিতে কার্ডধারীর নাম, জন্ম তারিখ, ঠিকানা থেকে শুরু করে বায়োমেট্রিক তথ্য সম্বলিত থাকে। আর বলতে গেলে, এখন সরকারি বা বেসরকারি – বিভিন্ন ক্ষেত্রেই এর প্রয়োজন অনিবার্য। এদিকে Aadhaar-এর গুরুত্বের কথা মাথায় রেখে, ভারত সরকার প্রত্যেকের জন্য এই কার্ডের তথ্যের সাথে কার্ডধারীর ১০ ​​সংখ্যার মোবাইল নম্বর লিঙ্ক করার বিষয়টি বাধ্যতামূলক করেছে। তাই Aadhaar-এর সমস্ত পরিষেবা স্বচ্ছন্দে পেতে হলে আপনাকে এর সাথে ফোন নম্বর লিঙ্ক করতেই হবে। সেক্ষেত্রে আপনি যদি এখনও আপনার Aadhaar এবং মোবাইল নম্বর লিঙ্ক না করে থাকেন কিংবা এই সংযুক্তিকরণের প্রক্রিয়া সম্পর্কে অবগত না হন, তাহলে আপনার অত্যন্ত কাজে আসবে আমাদের আজকের এই প্রতিবেদন। কারণ আজ আমরা Aadhaar-এর সাথে মোবাইল নম্বর আপডেট বা যুক্ত করার সহজ উপায়টি আপনাদের সাথে শেয়ার করব।

কীভাবে Aadhaar কার্ডে ফোন নম্বর যুক্ত বা আপডেট করবেন?

প্রথমেই বলে রাখি আধার কার্ডে ফোন নম্বর লিঙ্কের কাজটি অনলাইন মাধ্যমে মানে ঘরে বসে করা সম্ভব নয়। এর জন্য প্রথমে আপনাকে নিকটবর্তী স্থায়ী তালিকাভুক্তি কেন্দ্রে (আধার সেন্টারে) যেতে হবে।

১. এরপরে আধার আপডেট/সংশোধন ফর্মটি পূরণ করতে হবে এবং তথ্য ঠিকঠাক আছে কিনা চেক করে সেটি এটি আধার এক্সিকিউটিভের কাছে জমা দিতে হবে।

২. এক্সিকিউটিভ বায়োমেট্রিক্সে আপনার বিবরণ যোগ করে যাচাই করবে।

৩. পরিষেবা বাবদ মেটাতে হবে কমপক্ষে ৫০ টাকা চার্জ।

৪. এক্ষেত্রে আধার এক্সিকিউটিভ, আপডেট রিকোয়েস্ট নম্বর বা ইউআরএন (URN) যুক্ত একটি স্লিপ দেবেন। এই ইউআরএন ব্যবহার করে অ্যাপ্লিকেশন স্ট্যাটাস চেক করা যাবে।

মনে রাখবেন, ইউআইডিএআই (UIDAI) ডেটাবেসে মোবাইল নম্বরটি ৯০ দিনের মধ্যে আপডেট হবে। আর, একবার মোবাইল নম্বরের সাথে আধার লিঙ্ক করার পর, আপনি ইউআইডিএআইয়ের অনলাইন পরিষেবা (যেমন mAadhaar অ্যাপ, UMANG অ্যাপ অ্যাক্সেস, অনলাইন EPF, প্যান কার্ড অ্যাপ্লিকেশন ইত্যাদি সুবিধা) পেতে সক্ষম হবেন।

সঙ্গে থাকুন ➥