অনলাইনে সস্তায় বিক্রি হচ্ছে ভুয়ো Smartphone, আপনিও ঠকলেন না তো? এভাবে চেক করুন

Avatar

Published on:

Check Fake Smartphone selling online

রোজকার ব্যস্ত জীবনযাপনে দশটা দোকান ঘুরে শপিং করা এখন অধিকাংশ মানুষের পক্ষেই সম্ভব হয়ে ওঠে না। সেজন্য ইদানীংকালে কমবেশি সকলেই অনলাইন শপিং (Online Shopping) নির্ভর হয়ে গিয়েছেন। যেহেতু ঘরে বসে কয়েকটা ক্লিকেই হাতের মুঠোয় চলে আসে দরকারী সকল জিনিসপত্র, তাই আট থেকে আশি সকলেরই এখন প্রথম পছন্দ হয়ে উঠেছে অনলাইন শপিং। আর ই-কমার্স সাইটগুলিও বিভিন্ন প্রোডাক্টে দুর্দান্ত ছাড়ের পাশাপাশি আকর্ষণীয় ব্যাংক অফার (Bank Offer), নো-কস্ট ইএমআইয়ের মতো আরও একাধিক সুবিধা দেওয়ায় এখন নেট ঘাঁটাঘাঁটি করতে করতে কোনো প্রোডাক্টে বাম্পার ডিসকাউন্ট (Discount) দেখলেই ক্রেতারা চোখ বুজে সেটিকে কিনে ফেলার কথা মনস্থ করে ফেলেন, এমনকি স্মার্টফোনের ক্ষেত্রেও এর অন্যথা হয় না।

কিন্তু চলতি সময়ে এই ব্যাপারটিকে কেন্দ্র করে দেখা দিয়েছে একটি জটিল সমস্যা। অনেক ইউজাররাই বর্তমানে অভিযোগ করছেন যে, দুর্দান্ত ছাড় মেলার দরুন অনলাইন শপিং সাইট থেকে স্মার্টফোন অর্ডার করার পর ডেলিভারির সময়ে তাদের হাতে এসে পৌঁছেছে সম্পূর্ণ নকল একটি ডিভাইস! উল্লেখ্য যে, গোটা দেশ জুড়েই সম্প্রতি এই ধরনের একাধিক ঘটনা পরিলক্ষিত হচ্ছে। সোজা কথায় বললে, নকল ফোনে হালফিলে বাজার রীতিমতো ছেয়ে গিয়েছে। ফলে অত্যন্ত সস্তায় অনলাইনে স্মার্টফোন কেনার আগে এখন ক্রেতাদেরকে অবশ্যই দুবার ভাবনাচিন্তা করতে হবে।

দিল্লিতে নকল iPhone 13 বিক্রয়কারী একটি কুখ্যাত গ্যাংকে গত ডিসেম্বরে আটক করেছিল নয়ডা পুলিশ

আপনাদেরকে জানিয়ে রাখি, গত বছরের ডিসেম্বর মাসের গোড়ার দিকে নয়ডা পুলিশ একটি গ্যাংকে আটক করেছিল, যারা অত্যন্ত সস্তায় দেশের রাজধানীতে সহজসরল সাধারণ মানুষকে আইফোন ১৩ (iPhone 13) বিক্রি করে তাদেরকে প্রতারিত করছিল বলে জানা গিয়েছিল। পুলিশের কথায়, এই কুখ্যাত গ্যাংটি দিল্লি থেকে প্রথমে মাত্র ১২,০০০ টাকা দামের কিছু সস্তা মোবাইল কিনতো। এরপর এই কমদামি হ্যান্ডসেটগুলিকে আইফোনে রূপান্তরিত করার জন্য তারা একটি চাইনিজ শপিং পোর্টাল থেকে ৪,৫০০ টাকা দিয়ে আইফোন বক্স এবং ১,০০০ টাকা দিয়ে অ্যাপল (Apple)-এর স্টিকার খরিদ করতো। তারপর এগুলির সহায়তায় মাত্র ১২,০০০ টাকা দামের ফোনই আমজনতার চোখে হয়ে উঠতো মহামূল্যবান আইফোন। ফলে চোখকান খোলা না রাখলে ভবিষ্যতে আপনার হাতেও কিন্তু কোনো ডুপ্লিকেট হ্যান্ডসেট চলে আসতে পারে।

সর্বদা অথেন্টিক ই-কমার্স শপিং প্ল্যাটফর্ম থেকে স্মার্টফোন কেনা উচিত

বর্তমান ডিজিটাল যুগে প্রতারণার হাত থেকে বাঁচতে হলে বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী, সর্বদা ফ্লিপকার্ট (Flipkart) কিংবা অ্যামাজন (Amazon)-এর মতো কোনো জনপ্রিয় ই-কমার্স শপিং সাইট থেকেই স্মার্টফোন কেনা উচিত। উল্লেখ্য যে, হ্যান্ডসেট কেনার ক্ষেত্রে ইউজারদের কখনোই কোনো থার্ড-পার্টি ওয়েবসাইটের দ্বারস্থ হওয়ার প্রয়োজন নেই। সর্বোপরি, স্মার্টফোনটি ডেলিভারি হওয়ার পর সেটির বক্সে আইএমইআই (IMEI) নম্বরের উল্লেখ রয়েছে কি না, সেটা ব্যবহারকারীদেরকে অবশ্যই চেক করে দেখে নিতে হবে। এখন আসুন, কোনো অ্যান্ড্রয়েড (Android) এবং আইফোন নকল কি না, তা যাচাই করে দেখে নেওয়ার সঠিক পদ্ধতিটি জেনে নেওয়া যাক।

নকল স্মার্টফোন চেনার উপায়

• ভুয়ো স্মার্টফোন চিনতে হলে বক্সের পাশাপাশি স্মার্টফোনের মধ্যে থেকেও আইএমইআই নম্বরটি চেক করা উচিত। এর জন্য আপনাকে ফোনের সেটিংস (Settings) অপশনে যেতে হবে।

• এরপর জেনারেল (General) অপশনে ক্লিক করতে হবে।

• এরপর অ্যাবাউট (About) অপশনে ট্যাপ করতে হবে, তারপর আপনি সিরিয়াল নম্বর (Serial Number) দেখতে পাবেন।

• আইএমইআই নম্বরের জন্য আপনাকে স্ক্রিনের নীচে স্ক্রোল করতে হবে।

• আপনি যদি এখানে আইএমইআই বা সিরিয়াল নম্বর না দেখতে পান, তাহলে নির্দ্বিধায় বুঝে নিতে হবে যে আপনার হাতে থাকা স্মার্টফোনটি নকল হওয়ার সম্ভাবনা প্রবল।

নকল এবং আসল iPhone কীভাবে সনাক্ত করবেন?

আইফোন আসল কি না, তা যাচাই করে দেখার জন্য আপনার অ্যাপলের চেক কভারেজ ওয়েবসাইটটি (https://checkcoverage.apple.com/) পরিদর্শন করা উচিত। এর জন্য আপনাকে আইফোন বক্সে দেওয়া সিরিয়াল নম্বরটি ব্যবহার করতে হবে। উক্ত ওয়েবসাইটটিতে গিয়ে আপনার আইফোনের সিরিয়াল নম্বরটি লিখলেই আপনি ফোনটির ওয়ারেন্টি স্ট্যাটাসের পাশাপাশি সেটির সাথে সম্পর্কিত যাবতীয় গুরুত্বপূর্ণ তথ্য জানতে পারবেন।

সঙ্গে থাকুন ➥